কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জের সাংস্কৃতিক ব্যক্তিত্ব সুমন আহাম্মেদ রঞ্জন এর ৫ম মৃত্যু বার্ষিকী আজ


 স্টাফ রিপোর্টার | ৭ মার্চ ২০২০, শনিবার, ১২:০৩ | রকমারি 


কিশোরগঞ্জের বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব সুমন আহাম্মেদ রঞ্জন এর ৫ম মৃত্যু বার্ষিকী আজ (৭ মার্চ)। ২০১৫ সালের আজকের দিনে (৭ মার্চ) অসংখ্য ভক্ত-অনুরাগীকে কাঁদিয়ে না ফেরার দেশে পাড়ি জমান জেলার সঙ্গীতাঙ্গণের অন্যতম প্রিয়মুখ সুমন আহাম্মেদ রঞ্জন।

সুমন আহাম্মেদ রঞ্জন বাংলাদেশ টেলিভিশনের প্রথম শ্রেণির সুরকার ও সঙ্গীত পরিচালক হিসেবে কাজ করা ছাড়াও কিশোরগঞ্জ জেলা শিল্পকলা একাডেমির সঙ্গীত প্রশিক্ষক হিসেবে আমৃত্যু সঙ্গীত সাধনায় নিমগ্ন ছিলেন।

৬০ বছর বয়সে পৃথিবীর মায়া কাটিয়ে চিরদিনের জন্য চলে যাওয়া সুমন আহাম্মেদ রঞ্জন দীর্ঘ তিন দশক একটানা জেলা শিল্পকলা একাডেমিতে সঙ্গীতের প্রশিক্ষণ দিয়েছেন। তাঁর বহু ছাত্র-ছাত্রী সঙ্গীত জগতে প্রতিষ্ঠিত শিল্পী।

তিনি জেলার তৎকালীন অন্যতম সাংস্কৃতিক সংগঠন ‘লোকজ সাংস্কৃতিক সংস্থা’র প্রতিষ্ঠাতা ছিলেন।

কিশোরগঞ্জ পৌরসভার গাইটাল শ্রীধরখিলা এলাকার বাসিন্দা সুমন আহাম্মেদ রঞ্জন ওস্তাদ অমর চন্দ্র শীল, ওস্তাদ অখিল ঠাকুর, ওস্তাদ পরেশ ভট্টাচার্য, ওস্তাদ মিথুন দে, ওস্তাদ জমিদার বিরাজ মোহন রায় প্রমুখের কাছে সঙ্গীতে তালিম নেন।

১৯৮৫ সালে তিনি বাংলাদেশ বেতারে সঙ্গীত পরিবেশন শুরু করেন। ২০০৮ সালে তিনি বাংলাদেশ টেলিভিশনে সুরকার ও সঙ্গীত পরিচালক হিসেবে তালিকাভুক্ত হন। তাঁর লেখা ও সুর করা অসংখ্য গান বেতার এবং টেলিভিশনে প্রচার হয়েছে।

জেলা শিল্পকলা একাডেমিতে তাঁর নিজের লেখা ও সুরারোপ করা গানের একক সঙ্গীত সন্ধ্যাসহ তাঁর সরব পদচারণায় মুখর ছিল কিশোরগঞ্জের সঙ্গীতাঙ্গণ।

সুমন আহাম্মেদ রঞ্জন কিশোরগঞ্জ নিউজ এর সম্পাদক সিম্মী আহাম্মেদের পিতা। তাঁর বিদেহী আত্মার মাগফেরাতের জন্য কিশোরগঞ্জ নিউজ পরিবার সকলের কাছে বিনীতভাবে দোয়া প্রার্থনা করছে।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর