কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


পাকুন্দিয়ায় চার কিলোমিটার সড়কে চরাঞ্চলের মানুষের দুর্ভোগ

 সাখাওয়াত হোসেন হৃদয় | ১২ মার্চ ২০২০, বৃহস্পতিবার, ১২:২১ | সম্পাদকের বাছাই  


মাত্র চার কিলোমিটার গ্রামীণ সড়ক। দীর্ঘদিন ধরে নেই কোনো মেরামতের উদ্যোগ। পুরো সড়কজুড়ে অসংখ্য ছোটবড় গর্ত। অনেক জায়গায় দেবে গিয়ে সৃষ্টি হয়েছে বড় গর্তের।

এতে সড়ক দিয়ে যান চলাচল ও পথচারীদের চলাফেরায় দুর্ভোগ পেহাতে হচ্ছে। সামান্য বৃষ্টি কিংবা শুষ্ক মৌসুমে এ সড়ক দিয়ে চলাচল করা দুষ্কর হয়ে পড়ে। বিষয়টি যেন দেখার কেউ নেই।

কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার চরফরাদী ইউনিয়নের চরচাড়ালবন্দ থেকে দক্ষিণ চরটেকী হয়ে চরপাড়াতলা পর্যন্ত প্রায় চার কিলোমিটার সড়ক। সড়কটি কাঁচা।

পুরাতন ব্রহ্মপুত্র নদের পাড় ঘেঁষে সড়কটি অবস্থিত। এ সড়ক দিয়ে প্রতিদিন চরপাড়াতলা, আলগীরচর, গুলোয়ারচর, দক্ষিণ চরটেকী, নারিকেলতলার চর ও কাহেৎধান্দুলসহ বেশ কয়েকটি গ্রামের হাজারো মানুষ চলাফেরা করে থাকে।

চরাঞ্চলের কৃষকের উৎপাদিত সবজিসহ অন্যান্য ফসলাদি এ সড়ক দিয়েই আনা-নেওয়া হয়। নদের ওপারের শতশত লোক ব্রহ্মপুত্র নদ পাড় হয়ে এসড়ক দিয়েই চলাচল করে থাকে। চরাঞ্চলের শিক্ষার্থীদের যাতায়াতের পথও এটি।

কিন্তু দীর্ঘদিনেও সড়কটি পাকাকরণ কিংবা মেরামত না হওয়ায় স্থানীয় লোকজন অসহনীয় দুর্ভোগ পোহাচ্ছেন।

সরজমিনে ওই সড়কে গিয়ে দেখা গেছে, পুরো সড়কজুড়েই অসংখ্য ছোটবড় গর্ত। ধুলোয় ধুসর পুরো সড়ক। যান চলাচলতো দূরের কথা, পা’য়ে হেঁটে যাওয়াও অনেক দুষ্কর।

রাস্তার ধুলোবালি আর গর্তে একাকার হয়ে সড়কটি চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। পথচারীরা দুর্ভোগ নিয়েই এ সড়ক দিয়ে চলাচল করছেন।

দক্ষিণ চরটেকী গ্রামের রুহুল আমীন, ফজলু মিয়া, তারা মিয়াসহ বেশ কয়েকজন জানান, চর এলাকার মানুষের দীর্ঘদিনের দুঃখ নদী ভাঙন আর এই চার কিলোমিটার কাঁচা সড়ক। সরকার আসে সরকার যায়।

কিন্তু এ সড়কটি কারও চোখে পড়েনা। অথচ চর এলাকার হাজারো মানুষের একমাত্র চলার পথ এটি। দীর্ঘদিন ধরে মেরামত না হওয়ায় সড়কটি এখন অনেকটাই চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।

চরকুর্শা গ্রামের সাদ্দাম হোসেন বলেন, চরাঞ্চলের মানুষের একমাত্র চলার পথ এটি। দীর্ঘদিনেও সড়কটি মেরামত না হওয়ায় দুর্ভোগ বেড়েছে। সাবেক ও বর্তমান এমপি সড়কটি পাকাকরণ করার ব্যাপারে একাধিকবার আশ্বস্ত করলেও এখনো হয়নি।

চরএলাকার মানুষের দীর্ঘদিনের স্বপ্ন এ সড়কটি দ্রুত পাকা করে দুর্ভোগ লাগবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।

এলজিইডি’র উপজেলা প্রকৌশলী মো. হাবিবুল্লাহ বলেন, রাস্তাটি পাকাকরণের জন্য মাননীয় এমপি মহোদয় আইআরডিপি-২ প্রকল্পে একটি প্রস্তাব পাঠিয়েছেন। শিগগিরই প্রস্তাবটি অনুমোদন হয়ে আসবে। এলেই সড়কটির পাকাকরণ কাজ শুরু হবে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর