কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


করোনা মোকাবেলায় আখাউড়ার খারকোট ও শিবনগর গ্রামের যুবকদের অনন্য উদ্যোগ

 স্টাফ রিপোর্টার | ১৫ এপ্রিল ২০২০, বুধবার, ১০:০৫ | সারাদেশ 


চলমান করোনা সঙ্কট মোকাবেলায় ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ার খারকোট-শিবনগর দুই গ্রামের যুবকরা অনন্য উদ্যোগ গ্রহণ করেছে। করোনাভাইরাসের সংক্রমণ রোধে অতি দ্রুততম সময়ে গ্রামের কিছু শিক্ষিত সিনিয়রদের পরামর্শে দুই গ্রামের শিক্ষিত তরুণদের সমন্বয়ে 'করোনা প্রতিরোধ কমিটি' গঠন করা হয়।

এই কমিটি পাঁচটি ক্লাস্টারে বিভক্ত হয়ে প্রাথমিকভাবে দুই গ্রামের প্রতিটি ঘরে ঘরে গিয়ে এবং প্রতিদিন একাধিকবার মসজিদের মাইকে ঘোষণার মাধ্যমে সবাইকে করোনায় করণীয় সম্পর্কে সচেতনতামূলক বার্তা দিয়েছে।

পাশাপাশি দুই সপ্তাহ ধরে কয়েকটি স্প্রে মেশিন দিয়ে প্রতিদিন গ্রামের প্রতিটি বাড়ি, দোকান, মসজিদ, রাস্তার মোড় ও নিয়মিত মানুষ চলাচল করা জায়গাগুলোতে জীবাণুনাশক দিয়ে স্প্রে করা হয়েছে নিয়মিতভাবে।

এছাড়াও গ্রামের দুই প্রবেশদ্বারে হাত ধোয়ার জন্য দুইটি বেসিন বসানো হয়েছে। ব্যবস্থা করা হয়েছে সাবান ও টিস্যুর। যারা গ্রামে প্রবেশ করছেন তাদের প্রত্যেককেই হাত ধোয়ে তারপর গ্রামে ঢুকতে হচ্ছে।

গ্রামের প্রবাসী, চাকরিজীবী এবং সামর্থ্যবানদের আর্থিক সহায়তায় খারকোট ও শিবনগর- দুই গ্রামের ১০০টি নিম্ন আয়ের পরিবারকে ১৫ দিনের ৮ পদের খাদ্য ও স্যানিটাইজেশন সহায়তা দেওয়া হয়েছে, অর্থ সহায়তা দেওয়া হয়েছে ৭টি পরিবারকে।

এ ত্রাণ ও অর্থ সহায়তা গ্রহীতাদের বাড়িতে বাড়িতে গিয়ে পৌঁছে দিয়েছে গ্রামের স্বেচ্ছাসেবী যুবকরা। গ্রহীতাদের সামাজিক সম্মান ও শ্রদ্ধাবোধ বিবেচনায় তাদের কোনো ছবি তোলা হয়নি এবং সামাজিক মাধ্যমে তাদের কারো নাম কিংবা ছবি প্রকাশ করা হয়নি। এমন অনাড়ম্বর ত্রাণ প্রদান প্রশংসা কুড়িয়েছে ত্রাণ গ্রহীতাদের।

এছাড়াও গ্রামবাসীদের কেউ করোনায় আক্রান্ত হলে তাদের চিকিৎসার জন্য গঠন করা হয়েছে 'করোনা তহবিল'। তাছাড়া স্বেচ্ছাশ্রমে নিয়োজিত থাকার সময় যুবকদের মাস্ক, গ্লাভস ও ক্যাপ পরা মানুষের মাঝে বাড়তি স্বাস্থ্য সচেতনতা জাগিয়েছে।

মূলত দেশে ও বিদেশে অবস্থানরত খারকোট গ্রামেরই কয়েকজন অরাজনৈতিক চাকরিজীবী, প্রবাসী এবং ব্যবসায়ী সমস্ত কার্যক্রম তত্ত্বাবধান ও সমন্বয় করেছেন।

আর এতে মূল ভূমিকা পালন করেছেন এই গ্রামেরই সন্তান টিকে গ্রুপের ন্যাশনাল সেলস ম্যানেজার তাজুল ইসলাম নীরু, সৌদি প্রবাসী মো. ইকবাল ভুইয়া, নরসিংদিস্থ ব্যবসায়ী মামুন মিয়া, ন্যাশনাল ব্যাংক পাকুন্দিয়া শাখার ব্যবস্থাপক মোশারফ হোসেন, প্রবাসী জানু মিয়া, নোমান মিয়া ও মাসুম মিয়া।

আর তাদের নির্দেশনায় গ্রামেরই এক ঝাঁক তরুণ স্বেচ্ছাশ্রম দিয়ে গত দুই সপ্তাহ ধরে জনকল্যাণমুখী এসব কার্যক্রম বাস্তবায়ন করেছেন।

তরুণদের নেতৃত্বে ছিলেন শামীম, সাদ্দাম, আমিন, ফরিদ, সবুর, আল আমিন, আব্দুন নুর, হাসান, আতাউর, কবির, মামুন, পাখি, লোকমান, জান্নাতুল, হোসেন, শফি উল্লাহ, আনসার আলীসহ আরো অনেকে।

ইতোমধ্যে বিষয়টি পার্শ্ববর্তী গ্রামগুলোতে সাড়া ফেলেছে এবং খুব প্রশংসা কুড়াচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। অনেককেই দেখা যাচ্ছে যে, ফেসবুকে তাদের গ্রামেও একই ধরনের উদ্যোগ গ্রহণের জন্য আহ্বান জানাচ্ছেন।

কেউ কেউ বলেছেন, খারকোট ও শিবনগর গ্রামের মত করে দেশের প্রতিটি গ্রামই যদি সচেতন ও মানবিক হয়, তাহলে করোনা কখনোই আমাদের দেশে মহামারী আকার ধারণ করতে পারবে না।

তবে গ্রামবাসীরা আবেদন করেছেন, গ্রামের এসব মানবিক এবং সুমনা মানুষগুলোর পাশাপাশি সরকারও যদি গ্রামের কর্মহীন ও নিম্ন আয়ের পরিবারগুলোকে সহায়তা করে, তাহলে করোনার মহাদুর্যোগে তাদের পরিবারগুলোর বাঁচার আশা থাকবে।

তাছাড়া গ্রাম দুটো ভারত সীমান্তবর্তী হওয়ার কারণে কেউ যেন ভারতে প্রবেশ করতে না পারে, কিংবা ভারত থেকে কেউ যেন বাংলাদেশে প্রবেশ করতে না পারে- সে বিষয়ে স্থানীয় বিজিবি এবং প্রশাসনের সুদৃষ্টি কামনা করেছেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর