কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


করোনায় লন্ডনে মারা গেলো কিশোরগঞ্জের সাগর

 ড. মাহফুজ পারভেজ, উপদেষ্টা সম্পাদক, কিশোরগঞ্জনিউজ.কম | ২২ এপ্রিল ২০২০, বুধবার, ১২:১৬ | সম্পাদকের বাছাই  


তিন সপ্তাহ করোনাভাইরাসের সঙ্গে লড়াই করে লন্ডনের এক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছে কিশোরগঞ্জের ক্রীড়াঙ্গনের উজ্জ্বল মুখ সেলিম আবেদ সাগর। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন)।

সাগরের মধ্য চল্লিশ বছর ছুঁই ছুঁই জীবনের পরিসমাপ্তি ঘটে মঙ্গলবার (২১ এপ্রিল) লন্ডন সময় দুপুর ১২.৪৫ মিনিটে (বাংলাদেশ সময় সন্ধ্যা ৬.৪৫ মিনিট)। কানাডা থেকে স্নেহভাজন চৌধুরী ওমরের পাঠানো সাগরের মৃত্যু সংবাদ কিছুক্ষণের মধ্যেই কনফার্ম করে তাদের আরেক বন্ধু মাহবুবুল হুদা সাজ্জাদ।

সদা হাস্যময় সাগর ছিল কিশোরগঞ্জে আমার অনুজতুল্য ও কিশোরগঞ্জ গুরুদয়াল কলেজের সাবেক ভাইস প্রিন্সিপাল জিল্লুর রহমান সাহেবের ছোট ছেলে। পৈত্রিক নিবাস ব্রাহ্মণবাড়িয়া হলেও তারা বসবাস করতো কিশোরগঞ্জে নানা বাড়িতে। শহরের প্রবীণ, বর্ষীয়ান চিকিৎসক ডা. শরফুদ্দীন আহমদ বাদশাহ মিয়া সাহেবের নাতি সাগর ও তার ভাই তিতাস আমাদের পাড়ারই ছেলে। দু'জনেই ক্রিকেট অন্তঃপ্রাণ। ভালো লেগ স্পিনার ছিল সাগর। তাকে ডাকা হতো মহিন্দার সিং নামে।

আমাদের জুনিয়ার হিসেবে একই স্কুল, কলেজে পড়েছে সাগর। ওর নানা, মামারা সামাজিক, পারিবারিকভাবেও আমাদের সঙ্গে নিবিড়ভাবে জড়িত। ওর এক মামা প্রফেসর ড. হাবিবউল্লাহ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আমার সিনিয়র সহকর্মী।

ডা. বাদশা মিয়া সাহেব কিশোরগঞ্জের আলোকিত একটি পরিবারের প্রতিষ্ঠাতা। তার পুত্র, কন্যা, জামাতারা ঢাকা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা, আন্তর্জাতিক সংস্থার নির্বাহী, ব্যাঙ্কার হিসেবে সুনাম করেছেন। সাবেক রাষ্ট্রপতি এরশাদ বৈবাহিক দিক দিয়ে এই পরিবারের সঙ্গে আত্মীয়তার বন্ধনে আবদ্ধ। কিন্তু পরিবারটি শিক্ষা ও সংস্কৃতির বাইরে ক্ষমতার প্রদর্শন কখনোই করেনি।

শহরের শ্রদ্ধাভাজন পরিবারের সদস্য হিসেবে নিজের মর্যাদা ও সুনাম রক্ষা করতে সর্বদাই সচেষ্ট ছিল সাগর। অসম্ভব ভালো একজন মানুষ ছিল সে। নম্র, ভদ্র, সৎ, বিনয়ী, অমায়িক, ধার্মিক ও পরোপকারী হিসেবে সবাই তাকে জানতো।

এক সময় অনেকের মতো সাগরও বিদেশে পাড়ি জমায়। তার ঠিকানা হয় লন্ডন। লন্ডনে চেনা-পরিচিত যারাই গেছে, সবাই সাগরের প্রশংসা করেছে। অতিথিপরায়ণতা ও আন্তরিকতার জন্য সে ছিল সকলের প্রিয়।

বছর কয়েক আগে ঢাকায় বসুন্ধরা সিটিতে ওর সঙ্গে দেখা হয়। ব্যস্ততার জন্য বেশিক্ষণ আলাপের সুযোগ ছিলনা। কে জানতো, সাগরের সঙ্গে এটাই হবে শেষ দেখা। করোনা আক্রান্ত বিশ্বে মানুষের সঙ্গে দেখা-সাক্ষাৎ না হওয়ার বাস্তব পরিস্থিতিতে সে চিরদিনের মতো চলে গেলো অদেখা জগতে। শেষ দেখাও করতে পারলোনা প্রিয় কিশোরগঞ্জের বন্ধু, স্বজন ও প্রিয়তম মানুষদের সঙ্গে। তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর