www.kishoreganjnews.com

কানকাটি গণহত্যা দিবস পালিত



[ স্টাফ রিপোর্টার | ১১ সেপ্টেম্বর ২০১৭, সোমবার, ৩:৫৩ | মুক্তিযুদ্ধ ]


কিশোরগঞ্জে কানকাটি গণহত্যা দিবস পালিত হয়েছে। একাত্তরের ১১ই সেপ্টেম্বর সদর উপজেলার কর্শাকড়িয়াইল ইউনিয়নের কানকাটি গ্রামে একটি হিন্দু পরিবারের ৬ জনসহ মোট ৭ জনকে হানাদার বাহিনী স্থানীয় দোসরদের সহায়তায় নির্মমভাবে হত্যা করেছিল। এরপর থেকেই দিবসটি ‘কানকাটি গণহত্যা দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে।

শহীদদের স্মরণে সোমবার সকালে স্থানীয় আওয়ামী লীগ ও শহীদ পরিবারের স্বজনরা শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন। এসময় শহীদসন্তান সুধীর চন্দ্র সরকার, স্থানীয় আওয়ামী লীগ নেতা শহীদুল ইসলাম, প্রভাষক সামিউল হক মোল্লা, চানমিয়াসহ শহীদ পরিবারের লোকজন উপস্থিত ছিলেন।

শহীদের সন্তান অবসরপ্রাপ্ত শিক্ষক সুধীর চন্দ্র সরকার জানান, তিনি এলাকার কৃতি সন্তান মুক্তিযুদ্ধকালীন অস্থায়ী প্রেসিডেন্ট শহীদ সৈয়দ নজরুল ইসলামের ঘনিষ্ঠ সহচর এবং মুক্তিযুদ্ধের সংগঠক ছিলেন। সেই কারণে এর প্রতিশোধ নিতেই তার পরিবারের ওপর বর্বর হত্যাযজ্ঞ চালানো হয়েছিল। স্বাধীনতা যুদ্ধের শেষ লগ্নে একাত্তরের ১১ই সেপ্টেম্বর স্থানীয় দোসদের সহায়তায় পাকিস্তানি হানাদার বাহিনী শিক্ষক সুধীর চন্দ্র সরকারের বাবা সুরেশ চন্দ্র সরকার, সুরেশ সরকারে দুই নাতি হর্ষবর্ধন সরকার ও বিশ্ববর্ধন সরকার, সুরেশ সরকারের মামাত ভাই জ্ঞানচন্দ্র নন্দী ও জয়চন্দ্র নন্দী, বিশ্ববর্ধনের ভাতিজা মধুসুদন নন্দী এবং প্রতিবেশি আব্দুল জব্বারকে নির্মমভাবে হত্যা করে।

সেদিনের সেই ভয়াল স্মৃতি আজো শহীদ পরিবারের সদস্যদের তাড়া করে ফেরে।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]



প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com