www.kishoreganjnews.com

শিক্ষা জাতীয়করণ আশু প্রয়োজন



[ এম. এ. বাতেন ফারুকী | ১৫ সেপ্টেম্বর ২০১৭, শুক্রবার, ১২:৪৯ | মত-দ্বিমত ]


বাংলাদেশের শিক্ষাব্যবস্থা সম্পর্কে বলতে গেলেই চলে আসে বেসরকারি শিক্ষা প্রসংগ। কারণ ৯৫% এরও বেশ শিক্ষার্থী শিক্ষা গ্রহণ করে বেসরকারি শিক্ষাব্যবস্থার মাধ্যমে। অথচ শিক্ষা একটি মৌলিক অধিকার যা রাষ্ট্রকেই তার
নাগরিকের জন্য নিশ্চিত করার কথা। দুর্ভাগ্য এদেশের নাগরিকদের, দুর্ভাগ্য এদেশের শিক্ষক সমাজের। অনেক বিষয়ে মতভেদ থাকতে  পারে কিন্তু সর্বজনীন বা বিশ্বজনীন কোন বিষয়ে মতভেদ থাকা একেবারেই অনাবশ্যক। মনে রাখা প্রয়োজন শিক্ষা এমনি একটি বিষয়। এটিকে অবহেলা করা বা এড়িয়ে যাবার কোনো সুযোগ নেই।

আমার জানামতে, একটি পরিবারের কর্তা তার সুঠামদেহি ছেলে সন্তানদের শিক্ষায় উন্নত না করে নিজে ফুলবাবুর মত সামাজিক মর্যাদা বজায় রেখে সন্তানদেরকে অকালে শ্রমোপজীবী হিসেবে গড়ে তুলেছেন। অন্য একজন কর্তা সন্তানদের ছেড়া জুতো ও কাপড়-চোপড় পরিধান করে কষ্টের মাধ্যমে দিনাতিপাত করে সন্তানদের সবাইকে মোটামুটি মানুষ করেছেন এবং তারা ভালো পজিশনে আছেন। এখন প্রশ্ন হলো কে ভুল করেছেন? নাকি দুজনেই সঠিক করেছেন? এটা দৃষ্টিভঙ্গির বিষয়।

রাষ্ট্র নামক পরিবারের কর্তা সরকার। সরকারের দৃষ্টিভঙ্গি ও সিদ্ধান্তের উপর নির্ভর করে দেশ ও দেশের নাগরিক কিভাবে গড়ে উঠবে। একটি দেশের শিক্ষা ও সংস্কৃতি কেমন হবে তা অনেকটাই নির্ভর করে সেদেশের সরকারের বিশেষ করে সরকার প্রধানের দৃষ্টিভঙ্গি, ধ্যান-ধারনা ও মানসিক দৃঢ়তার উপর। যেমন চেয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, লেনিন, মাওসেতুং, কার্লমার্কস, ফিদেল ক্যাস্ট্রো, কামাল আতাতুর্ক, মাহাথির মুহাম্মদ প্রমূখেরা।

কিন্তু প্রথমজন দুর্ভাগ্যক্রমে তাঁর স্বপ্নের দেশ গড়ে যেতে পারেননি। তিনি জীবিত থাকলে আমাদের এদেশটি ঠিকানা খুঁজে পেত নিঃসন্দেহে। বর্তমান পরিবর্তনশীল বিশ্বমানের দৃষ্টিভঙ্গির সন্নিবেশ ছিল তাঁর মাঝে একথা নির্দ্বিধায় বলা যায়। একটি দেশের শিক্ষাকে ignore করে প্রকৃত উন্নয়ন সম্ভবপর নয়- এ উপলব্দি তাঁর যথার্থই ছিল। শিক্ষাব্যবস্থা এত অবহেলিত এমন দেশ আর কোথাও খুঁজে পাওয়া ভার। যেমন প্রাকৃতিক নৈসর্গিক চিত্রের বেলায় সত্য- এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি/ সকল দেশের রাণী সে যে আমার জন্মভূমি।

পাদটীকা: বাংলাদেশ সরকারের প্রতি বিশেষ আবেদন শিক্ষায় মনোনিবেশ করুন। দেশের সঠিক ও ভবিষ্যৎ চাহিদাভিত্তিক উন্নয়ন করুন। শিক্ষাব্যবস্থা জাতীয়করণ করুন। স্মরণীয় ও বরণীয় হয়ে থাকুন।

#এম. এ. বাতেন ফারুকী, প্রধান শিক্ষক, সৈয়দ হাবিবুল হক উচ্চ বিদ্যালয়, বৌলাই, কিশোরগঞ্জ সদর।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]



প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com