কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


সৃজনশীলতা ও বস্তুনিষ্ঠতায় অনন্য কিশোরগঞ্জ নিউজ পাঠকের আস্থা ও প্রশংসা কুড়াচ্ছে

 এম কে জামান রিপন | ৩০ মে ২০২০, শনিবার, ৭:১০ | বর্ষপূর্তি উৎসব 


সকল সংগঠনের জন্য প্রতিষ্ঠান হিসেবে গড়ে ওঠা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের সংবাদ মাধ্যমের ক্ষেত্রেও এর ব্যতিক্রম নয়। তবে জাতীয় পর্যায়ে এই চেষ্টা করাটা যতটা সহজ মফস্বলের ক্ষেত্রে ততটাই কঠিন।

নানামুখী চ্যালেঞ্জের মোকাবেলা করতে হয় একজন সংবাদকর্মী ও সংবাদপত্রের মালিককে। এসব চ্যালেঞ্জ অতিক্রম করে সংবাদপত্রকে নিজস্ব স্বাতন্ত্র্য বজায় রেখে প্রতিষ্ঠান হিসেবে গড়ে উঠার যুদ্ধে নামতে হয়।

এই সময় মফস্বল সাংবাদিকতার ক্ষেত্রে স্বাত্যন্ত্রতা ধরে রাখা কঠিন! আশি/ নব্বইয়ের দশকে সাংবাদিকতা এসাইনমেন্ট নির্ভর ছিল না। সংবাদকর্মীরা তাদের সৃজনশীলতা প্রকাশে অনেক স্বাধীন ছিলেন।

কিশোরগঞ্জের বেশ কয়েকজন সিনিয়র সাংবাদিক এই ক্ষেত্রে উদাহরণ হতে পারেন! প্রয়াত সাংবাদিক আবুবকর সিদ্দিক হিরু ভাই, সাংবাদিক মু আ লতিফ, সুবীর বসাক, সাইফুল হক মোল্লা দুলু তাঁদের অন্যতম। এছাড়াও আরও বেশ কয়েকজন প্রবীণ ও নবীন সাংবাদিক প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায় সাফল্যের স্বাক্ষর রেখে যাচ্ছেন।

প্রিন্ট ও ইলেক্ট্রনিক উভয় ক্ষেত্রে সাংবাদিকতার স্পেস বৃদ্ধি পাওয়ায় কিশোরগঞ্জ তথা বাংলাদেশে সাংবাদিকতা পেশায় তরুণদের আগ্রহ বৃদ্ধি পেয়েছে। কাজ করছেন অনেক তরুণ সংবাদ কর্মী।

তবে মফস্বল সাংবাদিকতা এখন অনেক বেশী এসাইনমেন্ট নির্ভর। ফলে ব্যক্তি স্বাতন্ত্র্য এবং সৃজনশীলতার স্বাধীনতা আজ বেশী ঝুঁকিপূর্ণ অবস্থানে।

এক্ষেত্রে অনেক বেশী সুবিধাজনক অবস্থানে রয়েছে অনলাইন সাংবাদিকতা! সংবাদ এবং সৃজনশীল লেখার ক্ষেত্রে অনেক বেশী স্বাতন্ত্রতায় বিমূর্ত এই মাধ্যমটি। পরিপূর্ণ সাংবাদিক হওয়ার পাঠশালা বলা যায় এটিকে।

কিশোরগঞ্জ জেলার যে কয়টি অনলাইন নিউজ পোর্টাল ইতোমধ্যে সাধারণে আলোচিত তার একটি কিশোরগঞ্জ নিউজ। একজন লেখক ও পাঠক হিসেবে আমার মনে হয় কিশোরগঞ্জের অগ্রপথিক হিসেবে কিশোরগঞ্জ নিউজ ইতোমধ্যে এর অগ্রযাত্রা অব্যাহত রাখতে সক্ষম হয়েছে।

সৃজনশীলতা, বস্তুনিষ্ঠতা, স্বাধীন মত প্রকাশ, বিশ্বস্থতার সাথে সংবাদ প্রকাশ, কিশোরগঞ্জের ইতিহাস-ঐতিহ্য তুলে ধরা এবং নিজস্ব স্বাতন্ত্র্য বজায় রাখার ক্ষেত্রে কিশোরগঞ্জ নিউজ জেলার একমাত্রই বলা চলে! যে কারণে এটি লাখো পাঠকের আস্থা অর্জন করে প্রতিনিয়ত প্রশংসা কুড়াচ্ছে। ফলে কিশোরগঞ্জ নিউজ ধীরে ধীরে একটি প্রতিষ্ঠান হিসেবে গড়ে উঠার দিকে অগ্রসরমান।

১ জুন, ২০২০ কিশোরগঞ্জ নিউজ চার বছরে পা দিচ্ছে। এর সংবাদকর্মী, কলাকুশলী, পাঠক সকলকে শুভ কামনা জানিয়ে এই দিনে কিশোরগঞ্জ নিউজ একটি প্রতিষ্ঠান হিসেবে দাঁড়াবে সেই প্রত্যাশা রইলো!

# এম কে জামান রিপন, শিক্ষক, লেখক।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর