কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশে কিশোরগঞ্জ নিউজ ঈর্ষণীয়

 মাজহার মান্না | ৩০ মে ২০২০, শনিবার, ১০:৩০ | বর্ষপূর্তি উৎসব 


গণমাধ্যমের দায়িত্বশীল ভূমিকা অপরিহার্য। নীতি-নৈতিকতা সাংবাদিকতার অবিচ্ছেদ্য অঙ্গ। কিন্তু বর্তমানে মালিকরা স্বার্থসিদ্ধির জন্য গণমাধ্যমকে হাতিয়ার হিসেবে ব্যবহার করছেন। অনেক ক্ষেত্রে সাংবাদিকরাও তাদের পরিচয়পত্রটি ব্যবহার করে ব্যক্তিস্বার্থ হাসিল করছেন। তারা নীতিনৈতিকতা মেনে সাংবাদিকতার দায়িত্ব পালন করতে এই পেশায় আসেনি। তারা সমাজের অন্য সূত্রগুলোকে তুষ্ট করে বিভিন্ন সুযোগ-সুবিধা নিয়ে লাভবান হওয়ার জন্যই সংবাদ পরিবেশন করছেন। আর অশিক্ষা, ধর্মীয় গোঁড়ামি, অর্থের প্রতি অতিলোভ- এসব অসুস্থ প্রবণতাও এর জন্য দায়ী।

সাংবাদিকের কাজ মানুষের প্রতি দায়িত্ব পালনে জরুরি। কেননা মানুষের কাছে তারা দায়বদ্ধ। তাদের কাজ প্রতিনিয়ত মানুষের জীবনকে স্পর্শ করছে। এ ক্ষেত্রে নীতি-নৈতিকতা মান্য করলে মানুষের আস্থা ও সমর্থন মেলে। সেটাই একজন সাংবাদিকের স্বাধীনতার সবচেয়ে বড় রক্ষাকবচ।

চারপাশে কী ঘটছে, ঘটতে যাচ্ছে, মানুষের জীবনকে তা কীভাবে প্রভাবিত করবে- মানুষকে প্রতিনিয়ত তা জানতে এবং বুঝতে হয়। না হলে নিজের ব্যক্তিজীবন ও সম্মিলিত সমাজের জীবনের জন্য জরুরি বিভিন্ন বিষয়ে সঠিক সিদ্ধান্ত নেওয়া সম্ভব হয় না।

সংবাদপত্রের স্বাধীনতা, সাংবাদিকতার স্বাধীনতার সঙ্গে দায়িত্বশীলতা ওতপ্রোতভাবে জড়িত। স্বাধীনতা আছে বলেই দেশের স্বার্থ না দেখে যা খুশি ইচ্ছেমতো বলা ও প্রকাশ করা যাবে তা হয় না। আগে যেখানে পত্রিকার সংস্করণে কালেভদ্রে সংবাদের ভুলত্রুটি চোখে পড়তো।

বর্তমান ডিজিটাল প্রযুক্তির যুগে শত শত অনলাইন মিডিয়ায় প্রকাশিত মুখরোচক সংবাদ পড়ে এখন প্রায়ই পাঠককে বিভ্রান্ত হতে হচ্ছে। আবার অনেকে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করে দেশ-জাতি আর মানুষের কল্যাণ বয়ে আনছে।

মূলধারার গণমাধ্যমের পাশাপাশি স্থানীয় মিডিয়াগুলোও সংশ্লিষ্ট এলাকার ইতিহাস-ঐতিহ্য, কৃষ্টি-কালচার আর প্রতিদিনের ঘটনাবলীর বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করছে। কিশোরগঞ্জেও এর ব্যতিক্রম নয়। বর্তমানে এ জেলা থেকে কয়েকটি দৈনিক পত্রিকা প্রকাশের পাশাপাশি সবার আগে সরাসরি নিরপেক্ষ সংবাদ পরিবেশনের দায়িত্ববোধ থেকে ‘কিশোরগঞ্জ নিউজ’ অনলাইন পোর্টালের যাত্রা শুরু করে।

এ পোর্টালটি অঞ্চল ভিত্তিক নামকরণ নিয়ে কিশোরগঞ্জকে তুলে ধরেছে দেশসহ পুরো বিশ্বে। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের মাধ্যমে পোর্টালটি ইতোমধ্যে এ অঞ্চলের মানুষের মনের শীর্ষে স্থান করে নিয়েছে। পেশাদার সাংবাদিক হিসেবে পরিচিত আশরাফুল ইসলাম এটি নিজেই সবকিছু সম্পাদনা করছেন।

‘কিশোরগঞ্জকে জানার সুর্বণ জানালা’ স্লোগানে সবার আস্থা ও বিশ্বাস রাখতে পেরেছে বলেই খুব দ্রুত সর্বত্র আলো ছড়াতে পেরেছে বলে মনে করি। সফলতার তিন বছর পেরিয়ে চতুর্থ বর্ষে পদাপর্ণ করছে পাঠকপ্রিয় এ পোর্টালটি।

গণতন্ত্রের চর্চা ও গণতান্ত্রিক সংস্কৃতি নির্ভর করে সর্বসাধারণের তথ্য পাওয়া এবং জানানোর অধিকারের ওপর; মানুষের ভালো থাকার জন্য জরুরি বিষয়গুলোতে সমাজের সব অংশের মধ্যে সচেতনতা, আলোচনা-বিতর্ক, তথ্যের আদান-প্রদান, জনমত গঠন ও সেটা প্রকাশের সুযোগের ওপর। এই প্রক্রিয়ায় সাংবাদিকতা মুখ্য ভূমিকা নিতে পারে।

একজন পাঠক হিসেবে মনে হয়, যেখানে সংবাদের সোর্স সঠিক কিনা তা যাচাই করা হয় না, নিরপেক্ষ সূত্র থেকে সংবাদের সত্যতা নিশ্চিত করা হয় না; সাংবাদিকতার নীতিনৈতিকতা মানা হয় না। কোনো সংবাদ প্রচারের ফলে কারো ব্যক্তিগত জীবন ব্যাহত হলো কিনা তা পরোয়া করা হয় না। বরং পাঠককে মুখরোচক কিছু দেওয়ার জন্যই এসব ছাপা হয়। এ ধরনের সংবাদপত্র প্রকাশ হওয়া উচিত নয়।

যেমন কারো বিরুদ্ধে অভিযোগ থাকতেই পারে। একজন সাংবাদিকের দায়িত্ব হচ্ছে এই অভিযোগটাকে মিথ্যা ধরে নিয়ে এর সত্যটাকে অনুসন্ধান করা বাঞ্ছনীয়।

কিন্তু অভিযোগ পেলেই ছেপে দেওয়া হলো, যার বিরুদ্ধে অভিযোগ পাওয়া গেল তার কোনো বক্তব্য নেওয়া হলো না। এতে তার সামাজিক মর্যাদা ক্ষুণ্ণ হলো। এই যে ইচ্ছেমতো যা খুশি লেখা বা প্রচার করা হলো সেটাই ইয়োলো জার্নালিজম বা হলুদ সাংবাদিকতা।

কিশোরগঞ্জ নিউজ সংবাদ প্রকাশে এমনটি কখনও করেনি ভবিষ্যতেও করবে না এমন দৃঢ় প্রত্যয় থাকল সংশ্লিষ্টদের কাছে।

সবশেষে বলব, কিশোরগঞ্জ নিউজের দ্যুতি ছড়িয়ে পড়ুক কাল থেকে কালান্তরে। মানুষের আস্থা আর বিশ্বাসে আগামীর পথচলায় ঈর্ষণীয় সাফল্য আর সফলতায় ভরে উঠুক। পাশাপাশি হলুদ সাংবাদিকতার হাত থেকে বেরিয়ে আমাদের গণমাধ্যম আরও বেশি দায়িত্বশীল, আরও বেশি স্বচ্ছ হবে-এমনটা প্রত্যাশা করতেই পারি।

# মাজহার মান্না: সাংবাদিক-লেখক ও কর আইনজীবী, কিশোরগঞ্জ।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর