কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


ইটনায় মহেশ চন্দ্র সরকারি মডেল শিক্ষা নিকেতন শতভাগ পাশসহ ১৫ জিপিএ-৫


 স্টাফ রিপোর্টার | ৩১ মে ২০২০, রবিবার, ১১:১৯ | শিক্ষা  


কিশোরগঞ্জের হাওর উপজেলা ইটনায় এসএসসি পরীক্ষায় শতভাগ পাশের কৃতিত্ব অর্জন করেছে উপজেলা সদরের মহেশ চন্দ্র সরকারি মডেল শিক্ষা নিকেতন। এছাড়া ১৫ জন পরীক্ষার্থী জিপিএ-৫ লাভ করেছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ আবুবক্কর ছিদ্দিক জানান, এবারের এসএসসি পরীক্ষায় প্রতিষ্ঠানটি থেকে ১৯৩ জন পরীক্ষার্থী অংশ নিয়ে সবাই পাশ করেছে। তাদের মধ্যে ১৫ জন জিপিএ-৫ পেয়েছে।

শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের সমন্বিত প্রচেষ্টায় এই ফলাফল অর্জন সম্ভব হয়েছে উল্লেখ করে প্রধান শিক্ষক মোহাম্মদ আবুবক্কর ছিদ্দিক সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

ইটনার কৃতী সন্তান ব্যারিস্টার ভূপেশ চন্দ্র গুপ্ত ১৯৪৩ সালে নিজ আবাস ভূমে বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন। তাঁর স্বর্গীয় পিতা মহেশ চন্দ্র গুপ্তের নামানুসারে মাধ্যমিক এই বিদ্যালয়টির নামকরণ করেন ‘ইটনা মহেশ চন্দ্র শিক্ষা নিকেতন’।

এ প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠার মাধ্যমে গোটা ইটনা, মিঠামইনের হাওরের মানুষের মাধ্যমিক শিক্ষার দ্বার উন্মোচিত হয়।

হাওরের সূর্যসন্তান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং তাঁর বড় ছেলে কিশোরগঞ্জ-৪ (ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম) আসনের সংসদ সদস্য রেজওয়ান আহাম্মদ তৌফিকের ঐকান্তিক প্রচেষ্টায় বিদ্যালয়টিকে প্রথমে মডেল এবং পরবর্তীতে জাতীয়করণ করা হয়।

ওই সময়ে বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি হিসেবে ইটনা উপজেলা পরিষদ চেয়ারম্যান চৌধুরী কামরুল হাসান বিদ্যালয়টির অগ্রযাত্রায় ব্যাপক অবদান রাখেন।

জাতীয়করণের পর বিদ্যালয়টি এখন ‘মহেশ চন্দ্র সরকারি মডেল শিক্ষা নিকেতন’ নামে স্বীকৃত।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর