কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


দৃঢ় সত্যের দিতে হবে খাঁটি দাম

 ডা. ফারুক আহমেদ, পরামর্শক সম্পাদক, কিশোরগঞ্জনিউজ.কম | ১ জুন ২০২০, সোমবার, ১২:৪৯ | বর্ষপূর্তি উৎসব 


হাতের মুঠো থেকে আঙুলের ডগায় চলে এসেছিল পৃথিবী। একটি ক্লিকের ওপর ভর করছিল আমাদের অহমিকা ও আত্মতুষ্ঠি। এটাই হয়ে ওঠেছিল আমাদের উন্নতি ও উৎকর্ষতার স্মারক। ভুলে গিয়েছিলাম আমাদেরকে, ভুলে গিয়েছিলাম জীব ও অণুজীবদেরকে, ভুলে গিয়েছিলাম জীবনকে।

কোভিড-১৯ এসে আমাদের মিথ্যা অহমিকা ও আত্মতুষ্ঠিকে চূর্ণ করে দিয়েছে। আমাদের উন্নতি ও উৎকর্ষতার সামনে স্থাপন করেছে এক বিরাট প্রশ্নবোধক চিহ্ণ। কারণ আমরা বিজ্ঞানের উৎকর্ষতার সিংহভাগ কাজে লাগিয়েছি নিজেদের হীন স্বার্থে। জীবন বাঁচানোর পরিবর্তে আমরা মহা আয়োজন করেছি জীবননাশের।

আমাদের লালসার পেয়ালার কিনারে স্তুপীকৃত হয়েছে উদগীড়নের বিশাল ভাগাড়। লোভের ঝকমকে প্রাসাদের আঙিনায় জীর্ণ বস্তি, প্রিসিশন গাইডেড মিসাইলের আঘাতে শিশুদের বিভৎস লাশ। মন ও প্রেম কর্পোরেট ব্যবসার উপজাত।

কোভিড-১৯ উন্মোচন করে দিয়েছে আমাদের সবক’টি ত্রুটি। পৃথিবীর প্রতিটি নাগরিককে করেছে অসহায়। গত ৫/৬ মাসে আমরা ঐক্যবদ্ধ হতে পারিনি এর বিরুদ্ধে। অথচ মানুষ মারার যুদ্ধে হয় দ্রুত আয়োজন।

যারা মনে মনে ডারউইনের সারভাইভাল অব দি ফিটেস্ট তত্ত্বের উপর বিশ্বাস করে বুঁদ হয়ে আছে, কোভিড-১৯ সেই তত্ত্বকেও ভেঙ্গে-চুরে দিচ্ছে। সব সংকটের প্রতিবেশে একটি সমাধানের অঙ্কুরোদগমও ঘটে। যেটি হচ্ছে, নতুনভাবে সংজ্ঞায়িত পৃথিবী। যেখানে যুদ্ধখাত ও অপ্রয়োজনীয় খাতে কমাতে হবে বিনিয়োগ এবং সুস্থ জীবন ও পৃথিবীর জন্য বাড়াতে হবে বরাদ্দ।

সিটিজেন অথবা সোশ্যাল জার্নালিজমের ধোঁয়াশায় পেশাদার সাংবাদিকতার উজ্জল নাম কিশোরগঞ্জ নিউজ। তিন বছর পেরিয়ে চতুর্থ বছরে পদার্পণে শুভেচ্ছা এবং একটি সুন্দর, মানবিক ও সুস্থ জীবনময় পৃথিবীর প্রত্যাশা।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর