kishoreganjnews.com:কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা

গাছের বিয়ে!


 কিশোরগঞ্জ নিউজ ডেস্ক | ৩১ মার্চ ২০১৮, শনিবার, ১:০১ | সারাদেশ 


শাড়ি পরে টোপর মাথায় দিয়ে বউ বটেশ্বরী ও ধুতি-পাঞ্জাবি পরে টোপর মাথায় দিয়ে বর পাকুড় গাছ। ধুমধামের সঙ্গে আনন্দ-উচ্ছ্বাসে সম্পন্ন হয়েছে বট আর পাকুড় গাছের বিবাহের অনুষ্ঠান। এ বিয়ে দেখতে শ’ শ’ মানুষ ভিড় জমিয়েছে বিয়ের অনুষ্ঠানে।

বিয়ে অনুষ্ঠানটি গত ২৯শে মার্চ বৃহস্পতিবার বিকেল ৫টায় দিনাজপুর জেলার চিরিরবন্দর উপজেলার আব্দুলপুর ইউনিয়নের রসুলপুর গ্রামের গুরুচন্দের বাগানে হয়েছে। সকাল ১১টা হতে বিকেল ৫টা পর্যন্ত একটানা চলে বিয়ের কার্যক্রম।

বিয়ের আয়োজন করেন রসুলপুর গ্রামের রমেশ বটু (৪৫)। বিয়ে অনুষ্ঠানে মিষ্টি বিতরণ এবং আগত অতিথিদের আপ্যায়নও করা হয়। বিয়ের দিনক্ষণ ঠিক হওয়ায় সনাতন ধর্মাবলম্বী রীতিনীতি অনুযায়ী চলে আনুষ্ঠানিকতাও। বিয়ের দিন সকাল থেকেই ওইবাড়িতে বর-কনেকে দেখতে উৎসুক শ’ শ’ মানুষ ভিড় জমায়। বিয়ে অনুষ্ঠানে নাম কীর্তন ও উলু ধ্বনি দেয়া হয়।

রমেশ বটু জানায়, ১০ বছর পূর্বে ভগবানের নিকট পরিবারের সুখ-শান্তি ও মঙ্গল কামনায় বট-পাকুড় গাছের বিয়ের মানত করে। সেই অনুযায়ী বটগাছ ও পাকুড় গাছ একসঙ্গে রোপণ করেন।

বিয়ে দেখতে আসা উপজেলার বিন্যাকুড়ি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ক্ষিতীশ চন্দ্র রায় জানান, ভগবানের আশীর্বাদকল্পে তার এ আয়োজন। আমরা শুনে দেখতে এসেছি। বিয়ে দেখতে আশপাশের ক’টি গ্রামের লোকজন আসায় এলাকায় সাড়া পড়েছে।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর















সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার, কিশোরগঞ্জ-২৩০০
মোবাইল:০ ১৮১৯ ৮৯১০৮৮
kishoreganjnews247@gmail.com
Web: www. kishoreganjnews.com
প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম
সম্পাদক: সিম্মী আহাম্মেদ