kishoreganjnews.com:কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা

আধুনিকতার ছোঁয়ায় নতুন আঙ্গিকে বিটিভির লোকসঙ্গীতের অনুষ্ঠান হিজল তমাল


 বিটিভি ঘুরে রিপোর্ট করেছেন বিলাস চন্দ্র বনিক | ১ এপ্রিল ২০১৮, রবিবার, ৭:৫৭ | বিশেষ সংবাদ 


ফাইল ছবি।

গতানুগতিক বৃত্ত ভেঙ্গে নতুন আঙ্গিকে ঢেলে সাজানো হয়েছে বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত লোকসঙ্গীতের জনপ্রিয় অনুষ্ঠান হিজল তমাল। আমুল পরিবর্তন এসেছে স্টুডিও’র সেট, কালার ডিজাইন, লাইট, সাউন্ড এবং রেকর্ডিংয়ে। দেশবরেণ্য নবীন ও প্রবীণ যন্ত্রশিল্পীদের সমন্বয় এবং তাদের সংগতে নবীন এবং প্রবীণ বিশিষ্ঠ কন্ঠশিল্পীরা এতে লোকসঙ্গীত পরিবেশন করছেন।

আগে এটি শুধুমাত্র প্রতি বুধবার বিকেলে প্রচারিত হলেও এখন সুপার পিক আওয়ারে অর্থাৎ প্রতি বৃহস্পতিবার রাত দশটার ইংরেজি সংবাদের পর অনুষ্ঠানটি প্রচারিত হচ্ছে। এছাড়া সপ্তাহজুড়েই অনুষ্ঠানটি পুনঃপ্রচার করা হচ্ছে। শ্রোতাদর্শকের চাহিদার কথা ভেবে বাড়ানো হয়েছে অনুষ্ঠানের সময়কালও। অনুষ্ঠানের ব্যাপ্তিকাল ২৫ মিনিটের জায়গায় বাড়িয়ে করা হয়েছে ৪০ মিনিট।

পাশাপাশি প্রতি পর্বেই অনুষ্ঠানটিতে একজন গুণি ব্যক্তিত্ব অর্থাৎ লোক সঙ্গীতের পুরোধা ব্যক্তিত্বকে  আমন্ত্রণ জানানো হচ্ছে। তারা লোকসঙ্গীত নিয়ে নানা তথ্যভিত্তিক আলোচনা করছেন। এতে করে হিজল তমাল অনুষ্ঠানটি এখন নতুন করে প্রাণ পেয়েছে। ভিন্ন আমেজ আর ব্যতিক্রমী পরিবেশনায় মুগ্ধ হচ্ছেন দর্শকশ্রোতা। বিনোদন আর তথ্যের সমন্বয়ে অনুষ্ঠানটি হয়ে ওঠেছে আরো আকর্ষণীয় ও জনপ্রিয়। ফলে লোকসঙ্গীত পিয়াসী মানুষের মনের মণিকোঠায় অনুষ্ঠানটি সহজেই জায়গা করে নিয়েছে।

এ প্রজন্মের মেধাবী সঙ্গীত পরিচালক সুমন রেজা খানের সঙ্গীত পরিচালনায় এবং সুমাইয়া তামান্নার অনবদ্য উপস্থাপনা ও মোল্লা আবু তৌহিদের কুশলী প্রযোজনায় অনুষ্ঠানটি এরই মধ্যে যথেষ্ঠ সাড়া ফেলেছে। এছাড়া অনুষ্ঠানটিকে যুগোপযোগী করে ঢেলে সাজানোর ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রতিটি বিভাগের কর্মকর্তা-কর্মচারী ও কলাকুশলীরাও রাখছেন প্রয়োজনীয় ভূমিকা।

বিটিভির হিজল তমাল নামের এই অনুষ্ঠানটিকে নতুন রূপে পরিবেশনার চলনে যে গতি এখন বহমান, তাকে অত্যন্ত ইতিবাচক বলে মন্তব্য করেছেন লোকসঙ্গীতের বিশিষ্টজনরা।

জীবদ্দশাতে অনুষ্ঠানটির বর্তমান আঙ্গিক নিয়ে নিজের সন্তুষ্টির কথা জানিয়েছিলেন প্রয়াত সঙ্গীত পরিচালক ও বিশিষ্ট লোকসঙ্গীত শিল্পী বারী সিদ্দিকী। তিনি বলেছিলেন, আগে এটি গতানুগতিক নিয়মে হতো আর বর্তমানে এটি খুব গুছালো একটি অনুষ্ঠান। আর এ ধারাতেই আমাদের লোকসঙ্গীতের আরো উত্তরোত্তর উন্নতি হবে বলে তিনি আশা প্রকাশ করেছিলেন।

লালন সঙ্গীতের খ্যাতনামা শিল্পী ফরিদা পারভীন বলেন, এক কথায় বিটিভির এই হিজল তমালই আমাদের লোক সঙ্গীতের ধারাবাহিকতার একটি মঞ্চ।

এ প্রসঙ্গে ভাওয়াইয়া গানের বিশিষ্ট কণ্ঠশিল্পী ও বাংলাদেশ সরকারি সঙ্গীত মহা বিদ্যালয়ের লোকসঙ্গীত বিভাগের শিক্ষক নাদিরা বেগম বলেন, সেট ডিজাইনসহ সব কিছুতেই একটা পরিবর্তন লক্ষ্য করছি এবং যারা বাজাচ্ছেন এক কথায় অসাধারণ। সব মিলিয়ে খুব ভাল লাগছে।

লোকসঙ্গীত শিল্পী লেখক ও গবেষক ইন্দ্র মোহন রাজবংশী বলেন, অনেক দিন যাবতই অনুষ্ঠানটি চলছে বিটিভিতে। কিন্তু কিছুদিন যাবত এর যে নতুন অবয়ব তা আমাকে খুবই মুগ্ধ করেছে।

হিজল তমাল অনুষ্ঠানের এই নতুনত্বকে স্বাগত এবং কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়েছেন কিরন চন্দ্র রায়, চন্দনা মজুমদারসহ অনেকেই।

এ ব্যাপারে এ অনুষ্ঠান নির্মাণের সার্বিক ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত প্রযোজক মোল্লা আবু তৌহিদ বলেন, আমাদের বর্তমান জেনারেল ম্যানেজার ও মহাপরিচালক মহোদয়ের ঐকান্তিক ইচ্ছা, আমার প্রচেষ্টা আর সংশ্লিষ্ট সঙ্গীত পরিচালকের সময় উপযোগী চাহিদার উপর ভিত্তি করে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। সকল যন্ত্রশিল্পী ও কলাকুশলীদের আন্তরিক সহযোগিতায় প্রচারিত এ অনুষ্ঠানের মান বজায় রেখে বিটিভি যেন সুস্থ বিনোদন দিয়ে তার হারানো ঐতিহ্য পূনরূদ্ধার করতে পারে, প্রতিনিয়ত সেটাই প্রত্যাশা করি।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার, কিশোরগঞ্জ-২৩০০
মোবাইল:০ ১৮১৯ ৮৯১০৮৮
kishoreganjnews247@gmail.com
Web: www. kishoreganjnews.com
প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম
সম্পাদক: সিম্মী আহাম্মেদ