কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


একজন ফ্রন্টলাইন যোদ্ধা ডা. হাসিবুস ছাত্তার


 সাখাওয়াত হোসেন হৃদয় | ২৭ জুন ২০২০, শনিবার, ৬:৫১ | এক্সক্লুসিভ 


ডা. জামির মো. হাসিবুস ছাত্তার। কিশোরগঞ্জ জেলার পাকুন্দিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা হিসেবে কর্মরত। ২০১৭ সালে এ উপজেলায় চিকিৎসক হিসেবে যোগদান করার পর থেকেই সাধারণ মানুষের আস্থা কুড়িয়েছেন। পরবর্তীতে একই উপজেলায় স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

এরপর পাল্টে যেতে থাকে উপজেলার স্বাস্থ্যসেবার চিত্র। চিকিৎসক, কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি, শৃঙ্খলা বজায় রাখা, পরিষ্কার-পরিচ্ছন্ন পরিবেশ, সাধারণ রোগীদের সর্বাধিক গুরুত্ব দিয়ে স্বাস্থ্যসেবা নিশ্চিত করার পাশাপাশি কমিউনিটি ক্লিনিকগুলোতে গতি বাড়িয়ে জনগণের দৌঁড়গোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিয়েছেন।

করোনা দুর্যোগের শুরু থেকে তাঁর নেতৃত্বে উপজেলা স্বাস্থ্য বিভাগের তৎপরতায় সাধারণ মানুষ ভরসা পেয়েছে। এ সংকটকালে একজন সত্যিকারের ফ্রন্টলাইন যোদ্ধা হিসেবে জীবনের ঝুঁকি নিয়েও উপজেলাবাসীকে আগলে রেখেছেন ডা. জামির মো. হাসিবুস ছাত্তার।

করোনা ভাইরাস দুর্যোগের শুরু থেকেই তৎপর ছিলেন এ চিকিৎসক কর্মকর্তা। নয়টি ইউনিয়ন ও একটি পৌরসভার জন্য আলাদাভাবে মেডিক্যাল টিম গঠন করে স্বাস্থ্যসেবা নিশ্চিত করেছেন। করোনা ভাইরাস উপসর্গ দেখা দেয়া ব্যক্তিদের বাড়ি বাড়ি গিয়ে তাদের স্যাম্পল সংগ্রহ করা, তাদের পরামর্শ প্রদান ও মনোবল ধরে রাখতে সবসময় পাশে থাকছেন।

হোম কোয়ারেন্টাইন ও আইসোলেশন নিশ্চিতকরণসহ সার্বক্ষণিক করোনা আক্রান্ত রোগীদের খোঁজখবর রাখছেন। এতে মানসিকভাবে শক্ত হয়ে স্বাস্থ্যবিধি মেনে চলে করোনা ভাইরাস মুক্ত হয়ে সুস্থ হয়ে উঠছেন আক্রান্তরা।

এছাড়া করোনার এই সময়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জরুরি বিভাগসহ সকল ইউনিটে স্বাস্থ্যসেবা নিশ্চিত রেখেছেন। কমপ্লেক্সের কর্মকর্তা-কর্মচারী ও কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্যকর্মীদের নিয়মিত রেখে উপজেলাবাসীর স্বাস্থ্য সেবা চলমান রেখেছেন।

করোনাকালেও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রসবসেবা নিশ্চিত করেছেন। যা সাধারণ মানুষের কাছে বেশ প্রশংসা কুড়িয়েছে।

এমন দুঃসময়ে ডা. জামির মো. হাসিবুস ছাত্তার কর্মস্থলে উপস্থিত থেকে উপজেলাবাসীর স্বাস্থ্যসেবা প্রদান করছেন। মুঠোফোন ও ভার্চুয়াল মাধ্যমেও স্বাস্থ্যবিষয়ক পরামর্শ দিয়ে সাধারণ লোকজনদের সহায়তা করছেন।

সর্বোপরি স্বাস্থ্যবিধি মানা ও সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি অহেতুক আতঙ্কিত না হয়ে চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী স্বাস্থ্যসেবা গ্রহণের পরামর্শ দিয়ে যাচ্ছেন। করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের সাথে মানবিক আচরণ করার জন্যও প্রতিনিয়ত আহ্বান করে যাচ্ছেন তিনি।

ডা. জামির মো. হাাসিবুস ছাত্তার ২৭তম বিসিএস (স্বাস্থ্য) উত্তীর্ণ হয়ে কক্সবাজার জেলার কুতুবদিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক হিসেবে যোগদানের মাধ্যমে কর্মজীবন শুরু করেন। ২০১৭ সালে পাকুন্দিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যোগদান করেন। বর্তমানে তিনি একই স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা। তাঁর বাড়ি কক্সবাজার সদর উপজেলায়।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর