কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


করোনা চিকিৎসায় সৈয়দ নজরুল মেডিকেলে বসানো হলো এইচএফএনসি মেশিন


 কিশোরগঞ্জ নিউজ রিপোর্ট | ২৮ জুন ২০২০, রবিবার, ৭:২৪ | সম্পাদকের বাছাই  


করোনাভাইরাস কোভিড-১৯ আক্রান্তদের চিকিৎসায় কিশোরগঞ্জের শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ৪টি High flow nasal cannula মেশিন স্থাপন করা হয়েছে। রোববার (২৮ জুন) মেশিন চারটির ইনস্টলেশন সম্পন্ন হয়।

করোনা আক্রান্তদের চিকিৎসায় High flow nasal cannula একটি গুরুত্বপূর্ণ যন্ত্র। করোনা আক্রান্ত রোগী বিশেষ করে জটিল ও সঙ্কটাপন্ন রোগীর জীবন বাঁচাতে এই যন্ত্রটি বিশেষ ভূমিকা রাখে।

শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ৪টি High flow nasal cannula মেশিন স্থাপন করায় করোনা মোকাবেলায় হাসপাতালটি আরো বেশি সক্ষমতা অর্জন করলো। যার মাধ্যমে কোভিড-১৯ রোগে আক্রান্ত রোগীদের আরো ভালো সেবা দিতে পারবে হাসপাতালটি।

জেলা করোনা প্রতিরোধ কমিটির সভাপতি ও জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরীর নেতৃত্বে জেলা করোনা প্রতিরোধ কমিটির উদ্যোগে হাসপাতালটিতে High flow nasal cannula মেশিন এর মতো গুরুত্বপূর্ণ যন্ত্র স্থাপন করা হয়েছে। এজন্যে জেলা প্রশাসক মো. সারোয়ার মুর্শেদ চৌধুরী ঐতিহাসিক পাগলা মসজিদ এর তহবিল থেকে হাসপাতালে ১৫ লাখ টাকা অনুদান প্রদান করেন।

কিশোরগঞ্জ জেলার একমাত্র করোনা ডেডিকেটেড হাসপাতাল হিসেবে শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতালটি করোনা চিকিৎসায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

হাসপাতালটিতে High flow nasal cannula মেশিন স্থাপনের ফলে করোনায় যাদের শ্বাসকষ্ট হচ্ছে তাদের বাঁচাতে হাই ফ্লো অক্সিজেন মুখ্য ভূমিকা পালন করবে। এ ব্যবস্থা চালু হলে মানুষ দ্রুত চিকিৎসার আওতায় আসতে পারবে এবং মৃত্যুর হার কমবে বলে আশা করা যাচ্ছে।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর