কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়’ প্রতিষ্ঠায় সংসদে বিল উত্থাপন

 কিশোরগঞ্জ নিউজ ডেস্ক | ২৯ জুন ২০২০, সোমবার, ৪:৪২ | বিশেষ সংবাদ 


কিশোরগঞ্জ জেলা শহরের অদূরে সদর উপজেলার বৌলাই ইউনিয়নের জামতলা এলাকায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে স্থাপিত হচ্ছে একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। এ লক্ষ্যে সোমবার (২৯ জুন) জাতীয় সংসদে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় বিল-২০২০’ নামে একটি বিল উত্থাপন করা হয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে বিলটি উত্থাপন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। পরে বিলটি পরীক্ষা-নিরীক্ষার জন্য শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে পাঠানো হয়।

কমিটিকে আগামী এক মাসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। এর আগে গত ২৪ ফেব্রুয়ারি মন্ত্রিসভার বৈঠকে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় আইন, ২০২০’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয়া হয়।

সংসদে উত্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় বিলে ৫৫টি ধারা রয়েছে। সেখানে বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর, ভাইস-চ্যান্সেলর, কোষাধ্যক্ষ নিয়োগসহ সিন্ডিকেট, অ্যাকাডেমিক কাউন্সিল ও অর্থ কমিটির কাজ নিয়ে আইনে উল্লেখ রয়েছে। অন্যান্য বিশ্ববিদ্যালয় আইনের সঙ্গে সামঞ্জস্য রেখে খসড়া আইনটি প্রণয়ন করা হয়েছে।

বিলটি উত্থাপনকালে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সংসদকে জানান, দেশে উচ্চশিক্ষা সম্প্রসারণ ও উচ্চতর গবেষণাসহ উচ্চশিক্ষার ক্ষেত্রে আনুষঙ্গিক অন্যান্য সুবিধা নিশ্চিত করতে কিশোরগঞ্জ জেলায় এ বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে। বিলটি পাসের পর এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কিশোরগঞ্জ সদর উপজেলার বৌলাই ইউনিয়নের জামতলা এলাকায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় এর জন্য জায়গা নির্বাচন করা হয়েছে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এঁর উদ্যোগ এবং আগ্রহে পূর্ণাঙ্গ এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হতে যাচ্ছে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তিন দিনের সফরে ২০১৮ সালের ৮ অক্টোবর কিশোরগঞ্জ এসে বিশ্ববিদ্যালয়ের জন্য প্রস্তাবিত জায়গাটি পরিদর্শনও করে গেছেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর