kishoreganjnews.com:কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা

ময়মনসিংহ সিটি করপোরেশনের অনুমোদনে আনন্দ মিছিল


 মতিউল আলম, ময়মনসিংহ | ২ এপ্রিল ২০১৮, সোমবার, ৬:৫৯ | ময়মনসিংহ  


ময়মনসিংহ সিটি করপোরেশন করার প্রস্তাব অনুমোদন হওয়ায় ময়মনসিংহে আনন্দ মিছিল হয়েছে। ময়মনসিংহ সিটি করপোরেশন করার প্রস্তাব অনুমোদন করার খবরে সোমবার তাৎক্ষণিকভাবে এই আনন্দ মিছিল বের করা হয়। শহরের টাউনহল প্রাঙ্গণ থেকে বের হওয়া মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে রেল স্টেশন চত্বরে গিয়ে শেষ হয়।

মিছিলে নেতৃত্বে দেন মেয়র ইকরামুল হক টিটু, জেলা যুবলীগের যুগ্ম আহবায়ক শওকত ওসমান লিটন, মহানগর কৃষক লীগের সভাপতি এবি সিদ্দিক, সাধারণ সম্পাদক আবুল হাশেম রায়হান, মহানগর শ্রমিক লীগের সভাপতি বাবু পুলক রায় চৌধুরী, শহর ছাত্রলীগের আবদুল্লাহ আল মামুন আরিফ, জেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক নওশেল আহমেদসহ জেলা আওয়ামী লীগ, যুবলীগ. ছাত্রলীগসহ অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।

সোমবার (০২ এপ্রিল) ময়মনসিংহ সিটি করপোরেশন করার প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকার। প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় এ প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এনএম জিয়াউল আলম সাংবাদিকদের এ কথা জানান।

সচিবের তথ্য অনুযায়ী দেশের ১২তম সিটি করপোরেশন ময়মনসিংহের সীমানা নির্ধারণ করা হয়েছে। দেশের সবচেয়ে নবীন এই নতুন সিটি করপোরেশনের পরিধি হবে ৯১ দশমিক ৩১৫৫ ময়মনসিংহ পৌরসভার এবং সদর উপজেলার ১৩টি ইউনিয়নের মধ্যে দুটি পুরোপুরি (বয়ড়া ও আকুয়া) এবং ছয়টির (খাগডহর, চরঈশ্বরদিয়া, দাপুনিয়া, ভাবখালী, সিরতা ও চরনিলীয়ার আংশিক পল্লী এলাকা)  আংশিক এলাকা সিটি করপোরেশনে অন্তর্ভুক্ত করা হয়েছে।

এই মহানগরে মোট জনসংখ্যা ৪ লাখ ৭১ হাজার ৮৫৮ জন। প্রতি বর্গকিলোমিটারে জনসংখ্যার ঘনত্ব পাঁচ হাজার ১৬৭ জন। জনসংখ্যার ঘনত্ব, আয়ের উৎস, শিল্প প্রতিষ্ঠানের সংখ্যাসহ সিটি করপোরেশন হতে যে আটটি শর্ত লাগে এর সবগুলোই ময়মনসিংহে রয়েছে বলেও জানান জিয়াউল আলম।

দেশের সব কটি বিভাগীয় শহরকে সিটি করপোরেশন করা হয়েছে। এর মধ্যে কেবল ঢাকায় রয়েছে উত্তর ও দক্ষিণ নামে দুটি সিটি করপোরেশন। এর বাইরে গাজীপুর, নারায়ণগঞ্জ এবং কুমিল্লা পৌরসভাকে সিটি করপোরেশন করা হয়েছে।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর













সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার, কিশোরগঞ্জ-২৩০০
মোবাইল:০ ১৮১৯ ৮৯১০৮৮
kishoreganjnews247@gmail.com
Web: www. kishoreganjnews.com
প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম
সম্পাদক: সিম্মী আহাম্মেদ