কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কটিয়াদীতে ফসলি জমি থেকে বালু তোলার হিড়িক

 রফিকুল হায়দার টিটু, স্টাফ রিপোর্টার, কটিয়াদী | ৫ এপ্রিল ২০১৮, বৃহস্পতিবার, ১২:২১ | কটিয়াদী 


কটিয়াদী উপজেলার বিভিন্ন এলাকায় ফসলি জমি থেকে বালু উত্তোলনের হিড়িক পড়েছে। একটি প্রভাবশালী চক্র ফসলি জমি থেকে বোমা মেশিন দিয়ে বালু উত্তোলন করে বিক্রি করছে। এর ফলে পার্শ্ববর্তী জমি, রাস্তা ও বনায়ন প্রকল্প পড়ছে হুমকির মুখে।

সরজমিনে দেখা যায়, উপজেলার আচমিতা ইউনিয়নের বানিয়াগ্রামের মৃত ধীমান সরকারের ফসলি জমি থেকে বোমা মেশিন দিয়ে অবৈধ ভাবে বালু উত্তোলন করে বিক্রি করছে একটি চক্র। এতে হুমকির মুখে পড়েছে প্রতিবেশী মাহতাব উদ্দিনের এক একর ভূমির বনায়ন প্রকল্প এবং পার্শ্ববর্তী রাস্তা। রাস্তাটি ধসে গেলে ভাঞ্জানিয়া, ভিটাদিয়া, উখড়াশাল, খারপাড়া ও বানিয়াগ্রামের মানুষের যাতায়তে মারাত্মক ব্যাঘাত সৃষ্টি হবে।

মৌখিক ভাবে বাধা নিষেধ করে কোন প্রতিকার না পেয়ে এলাকার সামাজিক সংগঠন ‘আশ্রয়’ মঙ্গলবার এর প্রতিকার চেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার বরাবর একটি লিখিত অভিযোগ দিয়েছে। এছাড়া হারিনা, ভিটাদিয়া এবং  মসূয়া থেকেও একই ভাবে ফসলি জমি থেকে বোমা মেশিনে বালু উত্তোলন চলছে। এতে যে কোন সময় ভূমি ধসসহ নানা রকম বিপর্যয় দেখা দিতে পারে।

মাহতাব উদ্দিন বলেন, আমি এক একর জায়গায় মেহগনি বাগান সৃজন করেছি ১৩-১৪ বছর পূর্বে। গাছগুলো একটু বড় হয়েছে। আমার সৃজিত বাগানের পাশ থেকে অবৈধ ভাবে বালু উত্তোলনের কারণে আমার বাগানের ক্ষতি হচ্ছে। আমি মৌখিক ভাবে বাধা নিষেধ করলেও বালুদস্যুরা কর্ণপাত করছে না। এভাবে বালু উত্তোলন করতে থাকলে আমার সৃজিত বাগানটি হুমকির মুখে পড়বে। এছাড়া বালু উত্তোলনের কারণে রাস্তাটি ইতোমধ্যে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। দক্ষিণ পাশে থাকা আবাদী জমিও হুমকিতে রয়েছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার ইসরাত জাহান কেয়া বলেন, মেশিন দিয়ে বালু উত্তোলন সম্পূর্ণ নিষেধ। এ সংক্রান্ত একটি লিখিত অভিযোগ পেয়েছি এবং বিষয়টি তৎক্ষণাত সহকারী কমিশনার (ভূমি)র মাধ্যমে বালু উত্তোলন বন্ধ করা হয়েছে। অবৈধ ভাবে বালু উত্তোলনের অভিযোগ পেলেই আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নিব।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর