কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কটিয়াদীতে ধনী-গরিবের সেতুবন্ধন ‘রক্তদান সমিতি’

 মো. রফিকুল হায়দার টিটু, কটিয়াদী | ৩০ জুলাই ২০২০, বৃহস্পতিবার, ৮:০৪ | সংগঠন সংবাদ 


কটিয়াদী রক্তদান সমিতি কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলা থেকে পরিচালিত একটি স্বেচ্ছাসেবী সংগঠন। এর যাত্রা শুরু হয় ২০১২ সালে। জরুরী প্রয়োজনে মুমূর্ষু রোগীকে স্বেচ্ছায় রক্তদান করার ইচ্ছা ও মন মানসিকতা নিয়েই সংগঠনটির পথ চলা।

এই পথ চলার শুরু থেকে আজ অবধি প্রায় তিন হাজার মুমূর্ষু রোগীকে রক্ত দিয়ে এক অনন্য নজির সৃষ্টি করেছেন সংগঠনটির সদস্যরা। তাদের এ মানবিক কাজ সকল শ্রেণি পেশার মানুষের নজর কেড়েছে।

সংগঠনটির এই মানবিক কাজে উদ্বুদ্ধ হয়ে অসংখ্য তরুণ-তরুণী সমিতির সদস্য হয়ে স্বেচ্ছায় রক্তদানে আগ্রহী হয়ে উঠছে।

এর পিছনে সংগঠনের উদ্যোক্তাদের অক্লান্ত পরিশ্রমও রয়েছে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ রাষ্ট্রীয় দিবস, মেলা, উৎসব স্থলে নিয়মিত ক্যাম্পেইন করতে হয়েছে।

সার্বিকভাবে মুমূর্ষু রোগীর রক্তের অভাব মিটাতে রক্তদাতা সংগ্রহ কার্যক্রম চলমান রয়েছে। সংগঠনটির নিবেদিতপ্রাণ কর্মীদের এই পরিশ্রমের ফসল এ এলাকায় এখন আর জরুরী প্রয়োজনে রক্তের অভাব হয় না।

কটিয়াদী রক্তদান সমিতির কার্যক্রম এখন শুধু রক্তদানের মাঝে সীমাবদ্ধ নেই। এখন মানবিক বহুমুখী কার্যক্রমে ব্যাপক বিস্তার লাভ করেছে সংগঠনের কার্যপরিধি।

অসচ্ছল পঙ্গুদের জন্য হুইল চেয়ার, অসচ্ছল অসুস্থ মানুষের চিকিৎসার ব্যবস্থা, দরিদ্র পরিবারের মেধাবী শিক্ষার্থীদের পাশে সার্বিক সহযোগিতা করা, বিবাহ যোগ্য দুস্থ পরিবারের মেয়ের বিবাহের জন্য আর্থিক সহযোগিতা করা, কৃতী শিক্ষার্থীদের সংবর্ধিত করা, যুব সমাজকে খেলাধূলায় উদ্বুদ্ধ করা, শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ, রাষ্ট্রীয় দিবস, সামাজিক সাংস্কৃতিক কর্মকা-ে অংশগ্রহণ, পরিবেশের ভারসাম্য রক্ষায় ব্যাপক ভাবে বনায়ন, বিশেষ করে চলমান করোনা ভাইরাসের মহামারী থেকে বাঁচার জন্য দুইশত মসজিদ-মন্দিরে সাবান ও সাবানদানী বিতরণ, ছয়শত শ্রমজীবী মানুষের মাঝে মাস্ক ও হ্যান্ডওয়াশ বিতরণ, কটিয়াদী বাজারের চারশত দোকানে সুরক্ষা বৃত্ত অংকন, পৌরসদরসহ বিভিন্ন গ্রামে জীবানুনাশক স্প্রেসহ সকল প্রকার সচেতনতামূলক কার্যক্রমের পাশাপাশি কর্মহীন মানুষের খাদ্য সরবরাহ, ওষুধের ব্যবস্থা, প্রান্তিক চাষীদের জমি যেন অনাবাদি না থাকে সেজন্য সবজি বীজ ও কৃষি উপকরণ বিতরণ, এসব নানাবিধ কাজে আত্মনিয়োগে তৃপ্তির ঢেকুর তোলাই তাদের আনন্দ।

কাজটা তো স্বেচ্ছাশ্রমেই হয়। কিন্তু অর্থ? যা না হলে এর সব কিছুই অসম্ভব। আর এই অসম্ভবকেই সম্ভব করেছেন সংগঠনের সদস্যরা তাদের সততা, মেধা আর কর্মনিষ্ঠার মাধ্যমে। ধনী, বিত্তবান বিশেষ করে প্রবাসীদের নিকট থেকে অর্থ সংগ্রহ করে ধনী-গরিবের সেতুবন্ধন হিসাবে কাজ করে যাচ্ছে ‘কটিয়াদী রক্তদান সমিতি’।

তাদের বহুমুুখী গঠনমূলক কার্যক্রমের অনন্য দৃষ্টান্ত স্থাপনের মাধ্যমেই সকল শ্রেণি পেশা মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছে সংগঠনটি।

কিন্তু তাদের কর্মের পরিধি অনুপাতে অর্থের তেমন যোগান না থাকায় বিত্তবানদের দ্বারে দ্বারে ঘুরতে হয়। সম্প্রতি মাটির ব্যাংক কার্যক্রম চালু করেছে। আর্তমানবতার সেবায় মুক্ত হস্তে দান করুন লেখা সম্বলিত মাটির ব্যাংক বাজারের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে স্থাপন করেছেন।

বিগত মাসে একজন পঙ্গুকে হুইল চেয়ার, সংবাদকর্মীসহ হতদরিদ্র তিনজনকে চিকিৎসা সহায়তা, মেয়ের বিয়ের জন্য দুইজন অভিভাবককে আর্থিক সহযোগিতা করেছেন।

উপজেলার মসূয়া ইউনিয়নের চরবেতাল গ্রামের রিকশা চালক মতি মিয়া। দশ বছর পূর্বে সড়ক দূর্ঘটনায় পঙ্গুত্ব বরণ করেন। সংসারে দুই ছেলে, দুই মেয়ে ও স্ত্রী নিয়ে খুব কষ্টে দিনাতিপাত করছেন। একটি হুইল চেয়ারের জন্য বিভিন্ন জায়গায় ধর্না দিয়েও লাভ হয়নি। অবশেষে সংগঠনের সদস্যবৃন্দ অর্থ যোগান দিয়ে নতুন একটি হুইল চেয়ার ক্রয় করে দিয়ে মতি মিয়ার জীবনের গতি সঞ্চার করে দিয়েছেন।

উপজেলার জালালপুর ইউনিয়নের চরঝাকালিয়া গ্রামের সংবাদকর্মী মিয়া মোহাম্মদ সিদ্দিক জটিল রোগে আক্রান্ত হয়ে অর্থাভাবে চিকিৎসা করাতে পারছিলেন না। তার অসুস্থতার কথা শুনে সাধ্যমত আর্থিক সহযোগিতা নিয়ে তার পাশে গিয়ে দাঁড়িয়েছে।

আচমিতা ইউনিয়নের পশ্চিম চারিপাড়া গ্রামের রিকশাচালক অসুস্থ বিল্লাল মিয়া, পৌর সদরের কটিয়াদী সরকারি উচ্চ বিদ্যালয় জামে মসজিদের মোয়াজ্জিন আব্দুর রহিমকে চিকিৎসার জন্যে আর্থিক সহযোগিতা, জালালপুর ইউনিয়নের পূর্ব ফেকামারা গ্রামের অসহায় দরিদ্র গোলাপ মিয়ার মেয়ের বিবাহের জন্যে সাধ্যমত আর্থিক সহযোগিতা, কিশোরগঞ্জ সদর উপজেলার নগুয়া গ্রামের ঝুমুর রাণীর মেয়ের বিয়ের জন্য আর্থিক সহযোগিতা প্রদান। মসূয়া ইউনিয়নের বেতাল গ্রামের মেধাবী ছাত্র আকাশকে আর্থিক সহযোগিতা করেছেন।

করোনাকালীন সময়ে টেলিমেডিসেন ব্যবস্থা চালু, ধারাবাহিক ভাবে ঈদ, পূজা পার্বণে দরিদ্র হতদরিদ্রদের মাঝে বস্ত্র ও খাদ্য সামগ্রী বিতরণ করে যাচ্ছে। করোনাকালীন খাদ্য সংকটে তাদের মানবিকতার ছোঁয়া থেকে বাদ যায়নি মনিববিহীন অভূক্ত কুকুর-বিড়ালও।

বিত্তবান ও সুধীজনদের পৃষ্ঠপোষকতা পেলে মেধাবী, সৎ, মানবিক তরুণ সদস্যদের সমন্বয়ে গঠিত সংগঠনটি হয়তো এলাকায় মানবিক সহায়তার একটি বাতিঘর হিসাবে প্রতিষ্ঠা লাভ করতে পারবে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর