কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


আড়িয়াল খাঁ’র দুই তীরে দুই জেলা, দর্শনার্থীদের পদচারণায় মুখর বৈরাগীর চর খেয়াঘাট

 সফিকুল ইসলাম | ২ আগস্ট ২০২০, রবিবার, ৯:৩৫ | কটিয়াদী 


দর্শনার্থীদের পদচারণায় যেন উৎসবের রূপ নিয়েছে কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার বৈরাগীর চর স্কুলের সামনের খেয়াঘাট। এই উৎসবকে আরো প্রাণবন্ত করতে নদীর পাশের এলাকাজুড়ে স্থায়ীভাবে একটি পর্যটন নগরী গড়ে তোলার দাবি জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা।

প্রতিদিনের মতো রোববারও (২ আগস্ট) সকাল থেকে বিকেল পর্যন্ত বৈরাগীর চর খেয়াঘাট ও আশপাশে নদীর সামনের এলাকাজুড়ে শত শত নারী-পুরুষের সরব উপস্থিতিতে প্রানবন্ত হয়ে উঠে এলাকাটি। এতে অনেক চটপটি ও দোকানদাররাও খুশি।

এ বিষয়ে এখলাছুজ্জামান বাবু বলেন, বর্ষার এই ভরা মৌসুমে প্রতিদিন আড়িয়াল খাঁ নদীর সামনে স্কুল ও কলেজ এর ছেলে-মেয়েরা সময় কাটাতে আসেন। এতে উৎসব বিরাজ করছে। নদীর ধারে এমন জায়গাকে পর্যটন হিসেবে গড়ে তোলার দাবি সবার।

একই কথা বলেছেন বৈরাগীর চর প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি কবির উদ্দিন। তিনি বলেন, এই এলাকাটি নদীর পাশে হওয়ায় নান্দনিক ও সুন্দর।

তাই এখানে কটিয়াদী ও পাকুন্দিয়া এবং পাশের জেলা নরসিংদীর মনোহরদী থেকে পর্ষটকরা সপরিবারে বেড়াতে ও ঘুরতে আসেন। এই এলাকাটিকে সরকারিভাবে পর্ষটন কেন্দ্র হিসেবে গড়ে তোলা হোক।

মামুন আবেদীন নামে একজন পর্যটক বলেন, নদীর দুই ধারে দুই জেলা। আবার পাশেই গাজীপুর জেলা, তাই সবাই মিলে এখানে ঘুরতে আসা।

একইসাথে অন্যান্য সুন্দর জায়গাগুলো উপভোগ করা যায়, বলেন এই পর্যটক।

প্রসঙ্গত, বাংলাদেশের গ্রাম–বাংলা প্রতিটি সুন্দর ও আকর্ষণীয় কেন্দ্রবিন্দুগুলোকে পর্যটন নগরী হিসেবে গড়ে তোলার পরিকল্পনা করেছে সরকার। এছাড়া বাংলাদেশ প্রাকৃতিক সৌন্দর্যে শোভাময় এক লীলাভূমি। এই দেশের প্রতিটি পরতে পরতে ছড়িয়ে আছে অপার সৌন্দর্যের সমাহার।

সৌন্দর্যের বৈচিত্র্যতা বহুগুণ বাড়িয়েছে সবুজে শোভিত আমাদের গ্রামগুলো। একইসাথে বাংলাদেশের সংস্কৃতিকে টিকিয়ে রেখেছে কৃষি নির্ভর গ্রামগুলি।

আমাদের দেশের গ্রামগুলো ছবির মতো সাজানো আর গ্রামের সহজ সরল মানুষগুলোর অতিথিপরায়ণতা গ্রামীণ সৌন্দর্যকে হাজার গুণ বাড়িয়ে দেয়। অন্ধকার রাতে জোনাকি পোকার শরীরের আলো গ্রামগুলোকে করে তোলে চোখ ঝাঁঝালো।

এই গ্রামগুলো হতে পারে পর্যটন আকর্ষণের নতুন মডেল। কারণ আমাদের গ্রামগুলো দেশি ও বিদেশি পর্যটকদের কাছে হতে পারে পর্যটন আকর্ষণের কেন্দ্রবিন্দু।

বাংলাদেশের ৮৬ হাজার গ্রাম-বাংলা ৮৬ হাজার পর্যটন আকর্ষণ কেন্দ্র কারণ একটি গ্রাম থেকে আরেকটি গ্রাম আলাদা। কোন কোন গ্রাম নদী কেন্দ্রীক,পাহাড় কেন্দ্রীক,হাওর কেন্দ্রীক,বিল কেন্দ্রীক। গ্রামীণ মানুষের অতিথিপরায়ণতা যে কোন পর্যটককে বার বার ফিরিয়ে নিয়ে আসবে গ্রামগুলো ভ্রমণ করতে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর