কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


আইভি রহমান স্মরণে কিশোরগঞ্জে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত


 স্টাফ রিপোর্টার | ২৪ আগস্ট ২০২০, সোমবার, ৬:৪৩ | রাজনীতি 


২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ে বাংলাদেশ আওয়ামী লীগের জনসভায় গ্রেনেড হামলায় গুরুতর আহত হয়ে চিকিৎসাধীন অবস্থায় ২৪ আগস্ট মৃত্যুবরণকারী বিশিষ্ট নারীনেত্রী আইভি রহমান স্মরণে কিশোরগঞ্জে আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৪ আগস্ট) সকালে জেলা মহিলা আওয়ামী লীগের উদ্যোগে শহরের নগুয়াস্থ নূরুল উলুম এতিমখানায় এই আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট কামরুল আহসান শাহজাহান।

জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নারীনেত্রী বিলকিস বেগমের সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক-জিএস এনায়েত করিম অমি, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মাছুমা আক্তার, জেলা পরিষদ সদস্য ফৌজিয়া জলিল ন্যান্সি, টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষ সাজিদা ইয়াসমিন, নারীনেত্রী ডা. রুবি ইসলাম, লুৎফুন্নেছা, মাহফুজা পলক প্রমুখ।

বক্তাগণ প্রয়াত নারীনেত্রী আইভি রহমানের বর্ণাঢ্য রাজনৈতিক দর্শন ও দলীয় আনুগত্য-ত্যাগের মূল্যায়নের ওপর আলোকপাত করেন।

শেষে প্রয়াত নারীনেত্রী আইভি রহমানের আত্মার মাগফিরাত কামনায় বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

প্রসঙ্গত: ১৯৪৪ সালের ৭ জুলাই কিশোরগঞ্জের ভৈরব শহরের চন্ডিবের গ্রামের ঐতিহ্যবাহী সভ্রান্ত পরিবারে জন্ম নেয়া আইভি রহমানের পিতা মরহুম জালাল উদ্দিন আহমেদ ছিলেন প্রথিতযশা শিক্ষাবিদ এবং ঢাকা কলেজের অধ্যক্ষ। মা হাসিনা বেগম ছিলেন আর্দশ গৃহিণী। ৮ বোন ও ৪ ভাইয়ের মধ্যে আইভি ছিলেন ৫ম।

তিনি রাজনীতির বাইরে বাংলাদেশ মহিলা সমিতির সভানেত্রী ও জাতীয় অন্ধকল্যাণ সমিতির অবৈতনিক প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন।

প্রথম দর্শনেই আইভিকে ভালবেসে ফেলেছিলেন বাংলাদেশের পরিচ্ছন্ন রাজনীতির প্রবাদ পুরুষ প্রয়াত রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদ্যোগে নবম শ্রেণী পড়ুয়া আইভির সঙ্গে ১৯৫৮ সালের ২৭ জুন জিল্লুর রহমানের বিয়ে হয়।

শুধু আওয়ামী রাজনীতির জন্য নয়, আইভি রহমান বঙ্গবন্ধুর পরিবারের সঙ্গে পারিবারিকভাবেও জড়িত ছিলেন। তাঁর বড় বোন শামসুন্নাহার সিদ্দিক বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানার শাশুড়ি।

একমাত্র ছেলে বিসিবি সভাপতি ও সংসদ সদস্য নাজমুল হাসান পাপন, দুই মেয়ে তানিয়া বখত ও তনিমা রহমান ময়না এবং তাদের ছেলেমেয়ে ও স্বামী জিল্লুর রহমানকে নিয়ে তাঁর পারিবারিক জীবন ছিল খুবই গোছানো।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর