কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


করোনাকালে পাঠদানে সাড়া ফেলেছে কিশোরগঞ্জ সদর অনলাইন প্রাইমারি স্কুল


 স্টাফ রিপোর্টার | ১১ সেপ্টেম্বর ২০২০, শুক্রবার, ১১:৪২ | শিক্ষা  


বৈশ্বিক এই মহামারীতে স্থবির হয়ে আছে পুরো শিক্ষা ব্যবস্থা। দীর্ঘ পাঁচ মাসেরও অধিক সময় ধরে বন্ধ আছে দেশের সকল ধরনের শিক্ষা কার্যক্রম। কবে আবার শিক্ষা কার্যক্রমকে স্বাভাবিক করা যাবে সেটাও অনিশ্চিত।

এই দীর্ঘ সময়ের বিরতিতে শিক্ষার্থীরা যাতে তাদের পড়াশুনা থেকে বিচ্ছিন্ন না হয়ে পড়ে তাই প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সংসদ বাংলাদেশ টেলিভিশন ও বেতারের মাধ্যমে প্রাথমিক শিক্ষার পাঠদান চালু রাখার ব্যবস্থা করেছে।

এছাড়াও বিভিন্ন জেলা ও উপজেলা পর্যায়ে চালু করেছে অনলাইন শিক্ষা কার্যক্রম। বেশিরভাগ অভিভাবকই মনে করেন তাদের সন্তানরা অনলাইনে শিক্ষা কার্যক্রম উপভোগ করছে এবং অভিভাবকরাও তাদের সন্তানদের এক্ষেত্রে উৎসাহিত করছেন।

কিশোরগঞ্জ সদর উপজেলার একদল উদ্যমী শিক্ষক স্বতঃস্ফূর্তভাবে এগিয়ে এসেছেন অনলাইন পাঠদান কার্যক্রমে। সহকারী উপজেলা শিক্ষা অফিসার  মোহাম্মদ আবুল বাশার মৃধার সার্বিক তত্ত্বাবধান ও পরিচালনায় কিশোরগঞ্জ সদর অনলাইন প্রাইমারি স্কুল নামের এই ভার্চুয়াল বিদ্যালয়টিতে শিক্ষকগণ নিরলসভাবে শ্রেণিপাঠদান করে যাচ্ছেন।

যদিও বা শ্রেণিকক্ষের মতো শিক্ষার্থীদের নিয়ে শেখন শেখানো কার্যক্রমে অংশগ্রহণ করার সুযোগ নেই। তারপরেও মেধাবী এই শিক্ষকগণ শিক্ষক সংস্করণের আলোকে পাঠ সংশ্লিষ্ট উপকরণ ব্যবহারের মাধ্যমে শ্রেণি পাঠদান করে যাচ্ছেন।

শনিবার হতে বৃহস্পতিবার প্রতিদিন ১০.১৫ মি. থেকে এই পাঠদান কার্যক্রম শুরু হয়। প্রাক প্রাথমিক থেকে ৫ম শ্রেণির প্রতিটি বিষয় রুটিন অনুযায়ি প্রতিদিন ৫টি লাইভ সম্প্রচার করা হয়।

শিক্ষার্থীরা কমেন্ট বক্সে শিক্ষকদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করে এবং ইনবক্সের মাধ্যমে বাড়ির কাজ সম্পন্ন করে। নির্দিষ্ট সময়ে লাইভ ক্লাসে যুক্ত না থাকতে পারলেও অনেকে পরে ক্লাসের ভিডিওটি দেখে নিতে পারছে।

পেইজের ভিডিওগুলি প্রায় ৪ লাখ ভিউ হয়েছে। এভাবে প্রতিদিন গড়ে প্রায় ১৫ হাজার দর্শক এই পেইজের ক্লাস দেখছেন। এটি অবশ্যই বড় অর্জন বটে।

এই লাইভ সম্প্রচারকৃত পাঠদানগুলো প্রতিদিন বিকাল ৪-৬ টা পর্যন্ত কিশোরগঞ্জ কেবল নেটওয়ার্কের মাধ্যমে KCN Music এ প্রচারিত হয়।

এক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেছেন কিশোরগঞ্জ সদর উপজেলার উপজেলা নির্বাহী অফিসার মোঃ আব্দুল কাদির মিয়া। কিশোরগঞ্জ সদর উপজেলার প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে তিনি নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তাঁর ঐকান্তিক প্রচেষ্টায় কিশোরগঞ্জ সদর উপজেলার অধিকাংশ শিক্ষার্থীরা ক্যাবল নেটওয়ার্কের মাধ্যমে শ্রেণি পাঠদানে অংশগ্রহণ করতে পারছে।

এছাড়া উপজেলা শিক্ষা অফিসার ও সহকারী উপজেলা শিক্ষা অফিসারগণও সার্বিক সহযোগিতা করছেন। স্বপ্রণোদিত শিক্ষকগণের সার্বিক অংশগ্রহণে কিশোরগঞ্জ সদর অনলাইন প্রাইমারি স্কুল দেশে অন্যতম একটি জনপ্রিয় অনলাইন স্কুল হিসাবে পরিচিতি লাভ করেছে।

মানসম্মত প্রাথমিক শিক্ষা অর্জনে সরকারের নির্দেশিত নীতিমালা অনুসরণ করে কিশোরগঞ্জ প্রাথমিক শিক্ষা পরিবার বদ্ধ পরিকর। সর্বস্তরের সুধীমহল প্রাথমিক শিক্ষা পরিবারকে সাধুবাদ জানিয়েছেন। শীঘ্রই শিক্ষার্থীরা আবারো তাদের প্রাণের বিদ্যালয়ে ফিরবে এমন প্রত্যাশা সকলেরই।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর