কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


স্রোতস্বিনী নরসুন্দার দাবিতে কিশোরগঞ্জে মানববন্ধন


 বিশেষ প্রতিনিধি | ২৭ সেপ্টেম্বর ২০২০, রবিবার, ৭:২৭ | বিশেষ সংবাদ 


কিশোরগঞ্জ শহরের ওপর দিয়ে বয়ে যাওয়া মৃতপ্রায় নরসুন্দা নদীর নাব্যতা ও স্রোতস্বিনী রূপ ফিরিয়ে আনার দাবিতে মানববন্ধন করেছে পরিবশে রক্ষা মঞ্চ (পরম) নামে একটি পরিবেশবাদী সংগঠন।

রোববার (২৭ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৪টার দিকে সংগঠনটি জেলা শহরের কালীবাড়ি এলাকায় শহীদ সৈয়দ নজরুল ইসলাম চত্বরের কাছে এ মানববন্ধন করে।

আন্তর্জাতিক নদী দিবস উপলক্ষে জল ও জলাশয় বাঁচাও, নদী বাঁচাও, পরিবেশ বাঁচাও ইত্যাদি স্লোগানে মুখরিত মানববন্ধনে সভাপতিত্ব করেন কিশোরগঞ্জ পরিবেশ রক্ষা মঞ্চের (পরম) আহ্বায়ক অধ্যক্ষ শরীফ সাদী।

এতে পরমের নেতাকর্মী ছাড়াও স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থী ও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ঘন্টাব্যাপী মানববন্ধনে বলা হয়, নোংরা ময়লা ও আবর্জনার ভাগাড়ে পরিণত হয়েছে নরসুন্দা। নদীর পঁচা পানির দুর্গন্ধে এর কাছে যাওয়া যায় না। শহরের ব্যবসা প্রতিষ্ঠান ও বাসা-বাড়ির সব ময়লা ও নোংরা পানি নরসুন্দা ফেলা হচ্ছে। এ কারণে নদীটির দূষণ মারাত্মক আকার ধারণ করেছে। নষ্ট হচ্ছে পরিবেশ। দূষিত হচ্ছে বায়ু।

মানববন্ধন থেকে ‘নরসুন্দা নদীমুখী ড্রেনগুলো বন্ধ করে বিকল্প মাস্টার ড্রেন ও বিকল্প ভাগাড় স্থাপন এবং পরিকল্পিত বর্জ্য ব্যবস্থাপনার দাবি জানানো হয়।

তাছাড়া নরসুন্দাকে স্রোতস্বিনী নদীতে পরিণত করতে ব্রহ্মপুত্র-নরসুন্দার সংযোগস্থলের কাউনা বাঁধের বর্তমান স্লুইসগেটটি তুলে দিয়ে ৫০মিটার ব্রিজ নির্মাণ এবং ব্রহ্মপুত্রের মূলধারা থেকে নরসুন্দার মুখ পর্যন্ত এক কিলোমিটার খাল খননের দাবিও করা হয়।

একই সঙ্গে নাব্যতা ফেরাতে প্রায় ৬২ কিলোমিটার দীর্ঘ নরসুন্দা নদীর পুরোটাই নতুন করে খননের দাবি করে বক্তারা।

মানববন্ধনে অন্যদের মধ্যে বক্তৃতা করেন, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) কিশোরগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক মো. সাইফুল ইসলাম জুয়েল, বাংলাদেশ শিক্ষক সমিতি কিশোরগঞ্জ শাখার সাধারণ সম্পাদক হুমায়ুন কবির, সুনীল কুমার দাস, বিলাল উদ্দিন, একরামুল হক, ফরিদ উদ্দিন, কামাল পাশা, তানভির আহমেদ, বিজয় দাস, মোহ. হোসেন আলী প্রমুখ।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর