কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


অষ্টগ্রামে হাওর রক্ষা বাঁধ পরিদর্শনে ইউএনও

 অজিত দত্ত, অষ্টগ্রাম প্রতিনিধি | ১০ এপ্রিল ২০১৮, মঙ্গলবার, ৮:৩৬ | হাওর 


অষ্টগ্রামের হাওরে হাওরে চলছে বোরো ধান কাটার উৎসব। হাওরবাসী এবার অনেকটা নিঃশঙ্কচিত্তে ফসল ঘরে তুলছেন। কেননা, আগাম বন্যা থেকে হাওরের ফসল রক্ষায় অষ্টগ্রাম উপজেলায় ২১টি বাঁধ নির্মাণ ও সংস্কার কাজ শতভাগ সম্পন্ন হয়েছে। ফলে বন্যার আশঙ্কা দেখা দিলেও তারা নিরাপদে ফসল ঘরে তুলতে পারবেন বলে আশাপ্রকাশ করছেন।

কৃষকের ফসল সুরক্ষায় সম্পন্ন হওয়া হাওর রক্ষা বাঁধের নির্মাণ ও সংস্কার কাজ মঙ্গলবার পরিদর্শন করেছেন উপজেলা নির্বাহী অফিসার মো. সালাহ উদ্দিন। পরিদর্শন শেষে তিনি ফসল রক্ষা বাঁধ শতভাগ সম্পন্ন হওয়ায় সন্তোষ প্রকাশ করেন।

গত বছর হাওরের অষ্টগ্রাম উপজেলায় আগাম বন্যায় বোরো ফসল বিনষ্ট হবার পর এবার ফসল রক্ষায় নতুন করে উপজেলার বিভিন্ন হাওরে পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধানে ২১টি বাঁধের নির্মাণ ও সংস্কার কাজ শুরু করা হয়। আর এ কাজগুলো প্রকল্প বাস্তবায়ন কমিটির (পিআইসি) মাধ্যমে করানো হয়।

এবারের ২০১৭-১৮ অর্থবছরে অষ্টগ্রাম উপজেলার দেওঘর, কলমা, আব্দুল্লাপুর, খয়েরপুর, আদমপুর ইউনিয়নের ১৮ কিলোমিটার পর্যন্ত মোট ২১টি (পিআইসি) গঠন করা হয়। আর এসব এলাকার বাঁধ নির্মাণ ও সংস্কারসহ প্রয়োজনীয় কাজের জন্য সরকার মোট চার কোটি ৫০ লাখ ৭৩ হাজার টাকা বরাদ্দ দিয়েছে। ইতিমধ্যে সবগুলো প্রকল্পের কাজ শেষ হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার মো. সালাহ উদ্দিন জানান, হাওর রক্ষা বাঁধ প্রকল্পগুলোর কাজ শেষ হয়েছে। এছাড়া কাজের গুণগত মানও সন্তোষজনক। ফলে এবার হাওরের ফসলের সুরক্ষা অনেকটাই নিশ্চিত হয়েছে। এবার কৃষক ভালোভাবেই ফসল ঘরে তুলতে পারবেন বলেও তিনি আশাপ্রকাশ করেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর