কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


পাকুন্দিয়ায় ফসল কর্তন ও মাঠ দিবস


 সাখাওয়াত হোসেন হৃদয় | ২১ অক্টোবর ২০২০, বুধবার, ৬:৩৬ | কৃষি 


কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় রোপা আমন ব্রি হাইব্রিড-৬ ফসল কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২১ অক্টোবর) সকালে উপজেলার আংগিয়াদী ব্লকের আদিত্যপাশা বাগানবাড়ীতে আলু-রোপা আমন-পাট শস্য বিন্যাসের রোপা আমন ধান ব্রি হাইব্রিড-৬ এর ফসল কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ধান গবেষণা ইনষ্টিটিউট (ব্রি) এর মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ধান গবেষণা ইনষ্টিটিউট (ব্রি) এর মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান আরএফএস বিভাগ ড. মুহাম্মদ নাসিম, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা আরএফএস বিভাগ ড. আমিনা খাতুন,  পিএসও এবং বিভাগীয় প্রধান হাইব্রিড রাইস বিভাগ ড. মো. জামিল হাসান, ঊর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা আরএফএস বিভাগ ড. সত্যেন মন্ডল।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, কিশোরগঞ্জের উপ-পরিচালক মো. ছাইফুল আলম।

এছাড়া অনুষ্ঠানে পাকুন্দিয়া উপজেলা কৃষি কর্মকর্তা মো. সাইফুল হাসান আলামিন, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আব্দুস সামাদ, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোহাম্মদ মোশাররফ হোসেন, জহিরুল হক জনি ও আংগিয়াদী ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোহাম্মদ হামিমুল হক সোহাগ প্রমুখ উপস্থিত ছিলেন।

দুই শতাধিক কৃষকের উপস্থিতিতে মাঠ দিবস অনুষ্ঠানে বক্তারা বলেন, কৃষকদের জমির ধরণ ও এলাকার ভিন্নতা অনুসারে বাংলাদেশ ধান গবেষণা ইনষ্টিটিউট (ব্রি), গাজীপুর  কর্তৃক বিভিন্ন ধরনের উফশী ও হাইব্রিড ধানের জাত বের করা হয়েছে। এখন কৃষক নিজের জমির শস্য বিন্যাসে পছন্দ অনুযায়ী জাত নির্বাচন করতে পারে। সকল দুই ফসলী জমিকে তিন ফসলী বা চার ফসলী জমিতে রূপান্তরের আহবান জানানো হয়েছে।

উল্লেখ্য, আদিত্যপাশা গ্রামে ১২ জন কৃষকের দুই ফসলী জমিকে আলু-রোপা আমন-পাট ও সরিষা-বোরো-রোপা আমন শস্য বিন্যাসের মাধ্যমে তিন ফসলী জমিতে রূপান্তর করে আরএফএস বিভাগ বাংলাদেশ ধান গবেষণা ইনষ্টিটিউট (ব্রি), গাজীপুর।

এই শস্য বিন্যাসের মাধ্যমে এলাকার কৃষকেরা কিভাবে লাভবান হয়েছে তার তুলনামূলক বর্ণনা দেন আদিত্যপাশা গ্রামের কৃষক রুক্কুন উদ্দিন ও আতাউর রহমান খোকন।

পরবর্তীতে ব্রি হাইব্রিড ধান-৬ এর শস্য কর্তন করা হয়।  যার ফলন পাওয়া যায় ৬.১ টন/হেক্টর (কাঁচা ওজন)।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর