কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কুঞ্জলতা

 লেখা ও ছবি: নূর আলম গন্ধী | ২৫ অক্টোবর ২০২০, রবিবার, ১১:২৩ | রকমারি 


কুঞ্জলতা লতাজাতীয় ফুল গাছ। এর অন্যান্য পরিচিত নাম- তরুলতা, কামলতা, তারালতা, গেইট ফুল, গেইট লতা, সূর্যকান্তি, জয়ন্তী ফুল ইত্যাদি। ইংরেজিতে একে Cypress vine, Cypressvine morning glory, Cardinal creeper, Cardinal climber, Hummingbird vine ইত্যাদি নামে ডাকা হয়। এর পরিবার Convolvulaceae, উদ্ভিদতাত্ত্বিক নাম Ipomoea quamoclit.

পৃথিবীর প্রায় সকল অঞ্চলে কুঞ্জলতা পাওয়া যায়। এর ফুল গুলো সকালে ফোটে বলে সূর্যকান্তি। পাঁচকোণা বিশিষ্ট তারকাকৃতি ফুলের গঠনের জন্য একে তারালতা। বাসা-বাড়ির গেইটে উৎপাদন হয় বলে গেইটলতা বা গেইট ফুল নামে নামকরণ।

কুঞ্জলতা বর্ষজীবি লতা। লম্বায় গড়ে ১ থেকে ৩ মিটার হয়ে থাকে। এর পাতা লম্বায় ২ থেকে ৯ সেন্টিমিটার, গভীর ভাবে খণ্ডিত, পাতার প্রত্যেক পাশে ৯ থেকে ১৯ টি খণ্ড থাকে।

এর ফুলের গঠন ৩ থেকে ৪ সেন্টিমিটার লম্বা এবং ২ সেন্টিমিটার ব্যাস বিশিষ্ট। মাইক আকৃতির ফুল পাপড়িতে ৫টি সূচালো অগ্রভাগ থাকে যা দেখতে তারকার মতো।

ফুটন্ত ফুল দেখতে খুবই নজরকাড়া। ফুল গন্ধহীন। এর লাল, গোলাপি ও সাদা রং এর ফুলের প্রজাতি রয়েছে। তবে লাল রঙের ফুল বেশি ফোটতে দেখা যায়।

ফুল ফোটার মৌসুম গ্রীষ্মকাল এবং এর ব্যাপ্তি হেমন্তকাল জুড়ে। ফুল শেষে গাছে ছোট আকৃতির ফল ধরে। ফলের ভেতর থাকে বীজ। পরিপক্ক বীজের রং কালো। বীজ থেকে বংশ বিস্তার করা হয়।

সুনিস্কাশিত ও রৌদ্রোজ্জ্বল উঁচু ভূমি, দো-আঁশ থেকে বেলে দো-আঁশ মাটি এ ফুল উৎপাদনের জন্য বেশি উপযুক্ত।

বাড়ির গেইট, সীমানার বেড়া বা অন্যান্য বাউনি সৃষ্ট স্থানে এ ফুল উৎপাদন সম্ভব। বাউনি ছাড়া এ ফুল গাছ টিকে থাকতে পারে না।

আমাদের দেশের প্রায় সর্বত্রই বাসা-বাড়ি বাগান, ছাদ বাগান ও বিভিন্ন প্রতিষ্ঠানের বাগানে এ ফুল গাছ চোখে পড়ে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর