কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


ভৈরবে অনুমোদনহীন স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী তৈরির দায়ে বাবা-ছেলের জেল-জরিমানা

 ভৈরব সংবাদদাতা | ৫ নভেম্বর ২০২০, বৃহস্পতিবার, ১২:৪৮ | ভৈরব 


কিশোরগঞ্জের ভৈরবের চণ্ডিবের মধ্যপাড়া এলাকায় অনুমোদনহীন স্যানিটারি ন্যাপকিন, এবডোমিনাল বেল্ট ও ডেন্টাল সামগ্রী তৈরির অভিযোগে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রধান অফিস সহকারী মো. শাহজাহান (৫০) কে ছয় মাস ও তার ছেলে মাহিদুল হক জীবন (২৩) কে দেড় বছরের কারাদণ্ডসহ উভয়কে দুই লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

বুধবার (৪ নভেম্বর) রাতে ভ্রাম্যমাণ আদালতের বিচারক ভৈরব উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট লুবনা ফারজানা এ দণ্ড দেন।

এছাড়া এই ভেজাল কারখানায় উৎপাদিত সামগ্রী বিক্রির দায়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে অবস্থিত বন্যা ফার্মেসীকে ১০ হাজার, সততা ফার্মেসীকে ১২ হাজার ও নিরাময় ফার্মেসীকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এর আগে বিকাল থেকে রাত পর্যন্ত পৌর শহরের চণ্ডিবের মধ্যপাড়া এলাকায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণ অনুমোদনহীন স্যানিটারি ন্যাপকিন ও উৎপাদনের জন্য মানহীন তুলা, কাপড়, এবডোমিনাল বেল্ট এবং ডেন্টাল সামগ্রী উদ্ধার করেন র‌্যাব-১৪, সিপিসি-৩, ভৈরব ক্যাম্পের সদস্যরা।

র‌্যাব-১৪, সিপিসি-৩, ভৈরব ক্যাম্পের কোম্পানী অধিনায়ক অতিরিক্ত পুলিশ সুপার রফিউদ্দীন মোহাম্মদ যোবায়ের ও স্কোয়াড কমান্ডার এএসপি মোহাম্মদ বেলায়েত হোসাইন এ অভিযানে নেতৃত্ব দেন।

র‌্যাব-১৪,সিপিসি-৩, ভৈরব ক্যাম্পের কোম্পানী অধিনায়ক অতিরিক্ত পুলিশ সুপার রফিউদ্দীন মোহাম্মদ যোবায়ের জানান, শাহজাহান হাসপাতালের একজন কর্মচারী হয়ে দীর্ঘদিন যাবত তার ছেলেকে দিয়ে অনুমোদনহীন এইসব সামগ্রী তৈরি করে বাজারজাত করে আসছিল। যা জনস্বাস্থ্যকে হুমকিতে ফেলেছে।

এসব মানহীন সামগ্রী স্থানীয় ডাক্তারদের দিয়ে প্রেসক্রিপশন করানোর মাধ্যমে বাজারের ফার্মেসীতে ও বেসরকারি হাসপাতালগুলোতে অবাধে বিক্রি করে আসছে বলে অভিযোগ রয়েছে।

গোপন সূত্রে খবর পেয়ে বুধবার (৪ নভেম্বর) বিকালে পৌর শহরের চণ্ডিবের মধ্যপাড়া এলাকার একটি আবাসিক বাড়ীতে অভিযান চালায় র‌্যাব।

অভিযানে বিপুল পরিমাণ নকল মানহীন ন্যাপকিন, এবডোমিনাল বেল্ট ও ডেন্টাল সামগ্রী উদ্ধার করা হয়।

এ সময় মো. শাহজাহান ও তার ছেলে মাহিদুল হক জীবনকে আটক করলে তারা তাদের অপরাধ স্বীকার করে।

পরে ভ্রাম্যমাণ আদালত পিতা শাহজাহানকে ছয় মাস ও পুত্র মাহিদুল হক জীবনকে দেড় বছরের কারাদণ্ড এবং উভয়কে দুই লাখ টাকা জরিমানা করেন।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক ইউএনও লুবনা ফারজানা জানান, মানহীন এসব স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী সেবা গ্রহীতাদের জীবন ধ্বংস করতে পারে। তারা সরকারি অনুমোদন ছাড়া দীর্ঘদিন যাবত এসব সামগ্রী তৈরি করে সাধারণ মানুষকে প্রতারিত করছিল।

একারণে ভোক্তা অধিকার আইনে তাদেরকে জেল-জরিমানা করা হয়েছে। পরে উদ্ধারকৃত সামগ্রী আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর