কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


শুভ জন্মদিন কিংবদন্তী

 স্টাফ রিপোর্টার | ১৭ নভেম্বর ২০২০, মঙ্গলবার, ১২:৪০ | রকমারি 


১৯৬৫ সালের জুন মাসে উর্দু ছবি জুগনুতে প্রথম গান গান রুনা লায়লা। এরপর তিনি একের পর এক গেয়েছেন অন্তত ১০ হাজার গান। প্লেব্যাক করেছেন অসংখ্য বাংলা, হিন্দি আর উর্দু ছবিতে।

উপমহাদেশের অন্যতম জনপ্রিয় এই শিল্পী পেয়েছেন স্বাধীনতা পদক। দেশ-বিদেশে অসংখ্য পুরস্কার পেয়েছেন তিনি। এর মধ্যে ছয়বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন রুনা লায়লা। এভাবেই তিনি পেরিয়ে এসেছেন সংগীতজীবনের সুদীর্ঘ ৫৫টি বছর।

সংগীতশিল্পী রুনা লায়লা প্রথম নাচ শিখেছিলেন। বাবা এমদাদ আলী ছিলেন ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা। থাকতেন পাকিস্তানের করাচিতে। সেখানে বুলবুল একাডেমি অব ফাইন আর্টসে মেয়েকে নাচ শেখার জন্য ভর্তি করেন মা আমিনা লায়লা। এই প্রতিষ্ঠানে চার বছর নাচ শিখেছেন রুনা।

শিক্ষক ছিলেন আফরোজা বুলবুল। রুনা তাঁর কাছ থেকে শিখেছেন কত্থক আর ভরতনাট্যম। এ কারণেই বলা হয়ে থাকে, গানের সাথে নাচ রুনা লায়লার বাড়তি আকর্ষণ।

বড় বোন দিনা লায়লা গান শিখতেন। বাসায় তাঁকে গান শেখাতে আসতেন একজন ওস্তাদ। ছোট্ট রুনা খেলাধুলা করতেন। দৌড়ঝাঁপ ছিল তাঁর নিত্য কাজ।

বোন যখন গান করতেন, তাঁর আশপাশেই থাকতেন। ওস্তাদজি বোনকে যা শেখাচ্ছেন, তা তিনি শুনে শুনেই শিখে নিতেন। পরে গুনগুন করে গাইতেন।

রেডিওতে কোনো গান শুনলে সুরটা তাঁর ঠিকই মনে থাকত। মেয়ের প্রতিভা দেখে মুগ্ধ হয়েছিলেন বাবা-মা। গানে মেয়ের সম্ভাবনা সেদিন ঠিকই বুঝতে পেরেছিলেন তাঁরা। পরে মেয়েকে গান শেখানো শুরু করেন।

রুনা লায়লা গানে প্রথম শিক্ষক হিসেবে পান আবদুল কাদের, হাবিব উদ্দিন আহমেদকে। পরে গজলের গায়কি শিখেন মেহেদী হাসান সাহেবের বড় ভাই ওস্তাদ গোলাম কাদিরের কাছে।

একদম হঠাৎ করেই মঞ্চে রুনা লায়লার গান গাওয়ার সুযোগ আসে। করাচিতে এক অনুষ্ঠানের আয়োজন করে ঢাকা ওল্ড বয়েজ অ্যাসোসিয়েশন। এখানে গান করবেন বড় বোন দিনা।

কিন্তু অনুষ্ঠানের আগে অসুস্থ হয়ে পড়েন দিনা। বিপদে পড়েন আয়োজকেরা। শেষে বড় বোনের জায়গায় ছোট বোনকে দিয়ে গান গাওয়ানোর সিদ্ধান্ত হয়।

ছয় বছর বয়সে ওই অনুষ্ঠানে গান করেন রুনা লায়লা। তিনি যে তানপুরা নিয়ে গান গেয়েছিলেন সেটি ছিল তার চেয়ে দুই গুণ বড়। সবাই রুনার গানে মুগ্ধ হন। খুশি হয়ে সেদিন অনেকেই তার জন্য পুরস্কারও ঘোষণা করেন।

রুনা লায়লার বয়স তখন ১২। লাহোর থেকে একটি ছবিতে গান করার প্রস্তাব আসে। বাবা এমদাদ আলী শুনেই না করেন। গান গাওয়া নিয়ে বাবা এমদাদ আলীর কোনো আপত্তি ছিল না, কিন্তু চলচ্চিত্রের ব্যাপারে তখন অনেকেই নেতিবাচক ধারণা পোষণ করতেন। তখন সব বড় বড় শিল্পী রেডিওতে গান করতেন।

রুনা লায়লা অনেক কষ্ট করে তিনি বাবাকে রাজি করান। এর মাধ্যমে তিনি ছবিতে গান গাওয়ার সুযোগ পান। ছবির নাম জুগনু। উর্দু ছবি। গানটি ছিল ‘গুড়িয়া সি মুন্নি মেরি’।

পর্দায় ১২ বছরের একটি ছেলের ঠোঁটে ছিল গানটি। পুরো এক মাস চর্চা করেন রুনা। প্রতিদিন স্কুলে যাওয়ার আগে দুই ঘণ্টা আর স্কুল থেকে ফেরার পর দুই ঘণ্টা। ছবির সংগীত পরিচালক ছিলেন মনজুর হোসেন। তিনিই প্রশিক্ষণ দিয়েছেন।

১৯৬৫ সালের জুন মাসে জুগনু ছবিতে প্রথম গান করেন রুনা। দ্বিতীয় গানটিও একই ছবির। এই গানের সঙ্গে ঠোঁট মেলান শর্মিলী আহমেদ।

রুনা লায়লার প্রথম বাংলা গান: রুনা লায়লা প্রথম বাংলা গান রেকর্ডিং করেন পাকিস্তান রেডিওর ট্রান্সক্রিপশন সার্ভিসে। দেবু ভট্টাচার্যের সুর করা গান দুটি ছিল ‘নোটন নোটন পায়রাগুলো’ আর ‘আমি নদীর মতো পথ ঘুরে’।

গত শতকের ষাটের দশকে বাংলা ছবিতে গান করার জন্য আমন্ত্রণ পান রুনা। চিত্রপরিচালক নজরুল ইসলাম আর সংগীত পরিচালক সুবল দাস স্বরলিপি ছবির গান রেকর্ডিং করতে যান লাহোরে। তাঁরা ছবির একটি গান রুনাকে দিয়ে গাওয়ানোর পরিকল্পনা করেন।

তখন তিনি দারুণ ব্যস্ত। একদিকে পড়াশোনা, অন্যদিকে গান। একই দিনে বিভিন্ন স্টুডিওতে ছয়-সাতটি গান রেকর্ডিং করছেন। কাজ করতেন সকাল ছয়টা থেকে রাত ১১টা পর্যন্ত। শুনে রাজি হলেন রুনা।

লাহোরের বারী স্টুডিওতে রেকর্ডিং করা হয় গানটি। গানটির শিরোনাম ‘গানেরই খাতায় স্বরলিপি লিখে’। একই গানে আরও কণ্ঠ দিয়েছিলেন মাহমুদুননবী।

১৯৭৪ সালে বাবা-মায়ের সঙ্গে রুনা লায়লা বাংলাদেশে আসার আগে আর কোনো বাংলা ছবিতে গান গাননি। বাংলাদেশে আসার পর প্রথম গান করেন সত্য সাহার সুরে জীবন সাথী ছবিতে।

স্নাতক সম্পন্ন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। একই বছর ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনসের (আইসিসিআর) আমন্ত্রণে প্রথম ভারত সফর করেন রুনা।

ভারতে প্রথম গান করেন দিল্লি বিজ্ঞান ভবনে, এরপর মুম্বাইয়ে শান মুখআনন্দ হলে। বিভিন্ন প্রচারমাধ্যমে তাঁকে বলা হয় ‘দামাদাম গার্ল’।

তাঁর প্লেব্যাক করা প্রথম হিন্দি ছবি এক সে বড়কার এক। কল্যাণজি-আনন্দজির সুরে তিনি ছবির টাইটেল গানে কণ্ঠ দেন। পর্দায় এই গানের সঙ্গে অভিনয় করেন হেলেন।

পাকিস্তানে নিসার বাজমির সুর করা অসংখ্য গানে কণ্ঠ দিয়েছেন রুনা। রুনাকে দিয়ে নানা ধরনের গান করিয়েছেন এই সুরকার ও সংগীত পরিচালক।

পরে মুম্বাইয়ের একটি প্রতিষ্ঠান রুনাকে দিয়ে নিসার বাজমির সুর করা গান গাওয়ানোর পরিকল্পনা করে। প্রতিদিন একই সুরকারের ১০টি করে তিন দিনে মোট ৩০টি গান রেকর্ড করেন রুনা। পরে তা বিশ্বরেকর্ড হিসেবে স্থান পায় গিনেস বুকে।

১৭টি ভাষায় গান গান করেছেন রুনা লায়লা। বাংলা ছাড়া তিনি উর্দু, হিন্দি আর ইংরেজি ভাষা জানেন। তবে বাংলা, হিন্দি, উর্দু, পাঞ্জাবি, সিন্ধি, গুজরাটি, পশতু, বেলুচি, আরবি, পারসিয়ান, মালয়, নেপালি, জাপানি, ইতালিয়ান, স্পেনিশ, ফ্রেঞ্চ ও ইংরেজি ভাষায় তিনি গান করেছেন।

১৯৮২ সালের ১ ডিসেম্বর। এদিন রুনার গাওয়া বাপ্পী লাহিড়ীর সুর করা গান নিয়ে ইএমআই মিউজিক কোম্পানি প্রকাশ করে সুপার রুনা অ্যালবাম। অবিশ্বাস্য হলেও সত্যি, প্রথম দিনেই অ্যালবামটির এক লাখ কপি বিক্রি হয়। উপহার হিসেবে রুনাকে দেওয়া হয় গোল্ড ডিস্ক।

ছবিতে অভিনয়ের ব্যাপারে পাকিস্তান থেকে তো বটেই, ভারত থেকেও অসংখ্য প্রস্তাব পান রুনা লায়লা। কিন্তু তখন তিনি গানকেই বেশি গুরুত্ব দিয়েছেন। শেষে একটি ছবিতে অভিনয় করেছেন তিনি। ছবির নাম শিল্পী।

পৃথিবীর বিভিন্ন দেশে গান করেছে রুনা লায়লা। বিশ্বের উল্লেখযোগ্য সব জায়গার মধ্যে রয়েছে, রয়্যাল অ্যালবার্ট হল, ওয়েম্বলি স্টেডিয়াম, ওয়েম্বলি কনফারেন্স সেন্টার, মেডিসন স্কয়ার গার্ডেন, লিংকন সেন্টার নিউইয়র্ক, সিডনি অপেরা হাউসে।

১৯৯৯ সালে রুনা লায়লা জি টিভির ‘সারেগামাপা’ (হিন্দি) প্রতিযোগিতায় প্রধান বিচারক ছিলেন। তাঁর সঙ্গে আরও ছিলেন মেহেদি হাসান, গুলাম আলী, ফরিদা খানম ও জগজিৎ সিং। সেবার অনুষ্ঠানটি উপস্থাপনা করেন সনু নিগম। জি বাংলার ‘সারেগামাপা বিশ্বসেরা’ প্রতিযোগিতায় রুনার সঙ্গে বিচারক ছিলেন কুমার শানু ও শান্তনু মৈত্র।

বাংলাদেশ, ভারত আর পাকিস্তানের প্রতিযোগীদের নিয়ে ২০১২ সালে দুবাইয়ে আয়োজন করা হয় ‘সুরক্ষেত্র’। রুনা লায়লা ছাড়াও এখানে আরও ছিলেন আশা ভোঁসলে ও আবিদা পারভীন। বাংলাদেশে চ্যানেল আইয়ের ‘সেরাকণ্ঠ’ এবং চ্যানেল নাইনের ‘পাওয়ার ভয়েস’ প্রতিযোগিতায় বিচারক ছিলেন তিনি।

গানের পাশাপাশি শুরু থেকেই মানুষের পাশে দাঁড়িয়েছেন রুনা। বাড়িয়েছেন সহযোগিতার হাত। শারীরিক প্রতিবন্ধীদের সহায়তার জন্য সুইড বাংলাদেশের হয়ে কাজ করছেন। সার্কের শুভেচ্ছাদূত তিনি। ইউএনএইডসের শুভেচ্ছাদূত হয়ে এইচআইভি/এইডসের ব্যাপারে সবাইকে সচেতন করছেন।

বড় বোন দিনার মৃত্যুর পর ঢাকায় শিশু হাসপাতালে ক্যানসারে আক্রান্ত শিশুদের জন্য একটি ওয়ার্ড গড়েছেন। এখন স্বপ্ন দেখেন ক্যানসার হাসপাতাল গড়ার।

রুনা লায়লা কিন্তু নিজের পোশাকের নকশা নিজেই করেন। তাঁর নিজস্ব নকশা করা পোশাকের একটা সংগ্রহ ছিল। তা নিয়ে সামনে আরও বড় পরিসরে কাজ করার পরিকল্পনা আছে তাঁর।

রুনা লায়লার কথায়, ‘যত দিন ভালো গাইতে পারব, তত দিন গান গাইব। নিজে মনে করব যে এখনো গাইতে পারছি, সুর নড়ছে না, বেসুরো হচ্ছে না, কণ্ঠ কাঁপছে না, তত দিন গান করব। যখন মনে হবে এখন আর হচ্ছে না, তখন গান ছেড়ে দেব।

আর আমার একটাই কথা বলার আছে, সবাই যদি আমরা দেশকে ভালোবাসি, আমি শব্দটা বাদ দিয়ে আমরা যদি বলি, সবাই মিলে যদি দেশটাকে ভালো করতে চাই, উন্নতির দিয়ে এগিয়ে নিতে চাই, তাহলেই আমরা পারব।’

কিংবদন্তী শিল্পী রুনা লায়লার আজ (১৭ নভেম্বর) জন্মদিন। ১৯৫২ সালের আজকের দিনে সিলেটে জন্মগ্রহণ করেন কিংবদন্তী এই শিল্পী। শুভ জন্মদিন আমাদের সঙ্গীত শিল্পের ব্র্যান্ড অ্যাম্বাসেডর।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর