কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


হাওরে কৃষকের ধান কেটে দিচ্ছেন কৃষক লীগ নেতাকর্মীরা

 স্টাফ রিপোর্টার | ২১ এপ্রিল ২০২১, বুধবার, ৬:৪২ | বিশেষ সংবাদ 


দেশে করোনা সংক্রমণের মধ্যে এবারও হাওরাঞ্চলে শুরু হয়েছে ধান কাটার মৌসুম। সচরাচর ধান কাটার জন্য এপ্রিলের শুরুর দিকে দেশের বিভিন্ন জায়গা থেকে দলবেঁধে শ্রমিকেরা আসতে শুরু করেন।

কিন্তু করোনার প্রভাব ও লকডাউনের কারণে হাওরে প্রয়োজনীয় শ্রমিক এবার আসেনি। ফলে শ্রমিকের অভাবে ধান কাটা নিয়ে বিপাকে পড়েছেন কৃষক।

শ্রমিক সংকটের পাশাপাশি আগাম বন্যার শঙ্কায় দিশেহারা ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক। পেঁকে আসা একমাত্র কষ্টফসল কাটা নিয়ে তাদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে।

এ রকম পরিস্থিতিতে হাওরের কৃষকের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ কৃষক লীগ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে কৃষক লীগের নেতাকর্মীরা অসহায় কৃষকের ধান কেটে দেয়ার উদ্যোগ নিয়েছেন।

এর অংশ হিসেবে বুধবার (২১ এপ্রিল) কিশোরগঞ্জের করিমগঞ্জ উপজেলার গেরাজুর হাওরে অসহায় এক কৃষকের ধান কেটে দেয়ার মধ্য দিয়ে দেশে ধান কাটা কর্মসূচির উদ্বোধন করা হয়েছে।

বাংলাদেশ কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ ও সাধারণ সম্পাদক এডভোকেট উম্মে কুলসুম স্মৃতি এমপি’র নেতৃত্বে কেন্দ্রীয়, জেলা ও উপজেলার নেতাকর্মীরা স্বাস্থ্য বিধি মেনে ধান কাটায় অংশ নেন। তাঁরা উপজেলার সুতারপাড়া ইউনিয়নের উত্তর গণেশপুর গ্রামের কৃষক মোহাম্মদ জালাল মিয়ার এক একর জমির ধান কেটে দেন।

কৃষক মোহাম্মদ জালাল মিয়া জানান, বোরো ধান আবাদে জমানো সব টাকা খরচ হয়ে গিয়েছিল। হাতে টাকা না থাকায় সংসার চালাতে হিমশিম খাচ্ছিলেন। এছাড়া শ্রমিকেরও অভাব। তাই জমির ধান পাকলেও কাটাতে পারছিলেন না তিনি।

এ ব্যাপারে বাংলাদেশ কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ বলেন, করোনা পরিস্থিতিতে গতবারও যখন কৃষক পাঁকা ধান নিয়ে বিপদে পড়েছিল, কৃষক লীগের নেতাকর্মীরা তখন কৃষকের ধান কেটে ঝাড়াই মাড়াই করে গোলায় তুলে দেয়।

গতবারের মতো এবারও কৃষক রত্ন জননেত্রী শেখ হাসিনা’র নির্দেশে কৃষক লীগ স্বাস্থ্যবিধি মেনে সারাদেশে কৃষকের ধান কেটে ঝাড়াই মাড়াই করে গোলায় তুলে দিবে।

বাংলাদেশ কৃষক লীগের সাধারণ সম্পাদক এডভোকেট উম্মে কুলসুম স্মৃতি এমপি বলেন, কৃষক লীগ কৃষকের দুর্যোগ-দুর্বিপাকে সব সময় তাদের পাশে ছিল, আছে এবং থাকবে।

এ সময় তিনি নেতাকর্মীদের স্বাস্থ্যবিধি মেনে কৃষকের ধান কেটে গোলায় তুলে দেয়ার জন্য অনুরোধ জানান।

ধান কাটা উদ্বোধনের সময় অন্যদের মধ্যে বাংলাদেশ কৃষক লীগের যুগ্মসাধারণ সম্পাদক কৃষিবিদ বিশ্বনাথ সরকার বিটু, দপ্তর সম্পাদক রেজাউল করিম রেজা, কিশোরগঞ্জ জেলা কৃষক লীগের সভাপতি আহমেদ উল্লাহ, কেন্দ্রীয় কমিটির সদস্য ও কিশোরগঞ্জ জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বাচ্চু এবং কেন্দ্রীয় কমিটির সদস্য আক্তারুজ্জামান শিপন প্রমুখ উপস্থিত ছিলেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর