কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


অষ্টগ্রামে চলছে চৌদ্দমাদল উৎসব

 স্টাফ রিপোর্টার | ১৮ জানুয়ারি ২০১৮, বৃহস্পতিবার, ৬:২৫ | অষ্টগ্রাম 


ছবি: ফেসবুক থেকে নেয়া।

অষ্টগ্রামের বাঙ্গালপাড়ায় প্রতি বছর মাঘ মাসে উদযাপিত হয় চৌদ্দমাদল উৎসব। মেঘনার তীরে অবস্থিত বাঙ্গালপাড়া গ্রামে হিন্দু ধর্মাবলম্বীদের বড় এই উৎসব গত ৮৬ বছর ধরে উদযাপিত হয়ে আসছে।

এবারও এই উৎসবকে কেন্দ্র করে সেখানে বিপুল উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে। এই উৎসবকে কেন্দ্র করে বসেছে মেলাও। বৃহস্পতিবার থেকে মহাধুমধামে এই মেলা শুরু হয়েছে।

চৌদ্দমাদল হচ্ছে ১৪টি মৃদুল বা খোল নামক বাদ্যযন্ত্রের সম্মিলন। উৎসবে আসা কীর্তনীয়া দলসমূহ ১৪টি খোল ও ১৪ জোড়া কর্তাল বাজিয়ে এক সঙ্গে কীর্তন পরিবেশন করে।

কথিত আছে, বাঙ্গালপাড়ার চারজন ধর্মপ্রাণ ব্যক্তি এক সময় তীর্থ ভ্রমণে গিয়ে পশ্চিমবঙ্গের নবদ্বীপে চৌদ্দমাদল উৎসবে অংশ নেন। সেখান থেকে ফিরে এসে তারা ১৩৩৭ সালের ৪ মাঘ বাঙ্গালপাড়ায় এ উৎসব শুরু করেন।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, মাঘের প্রথম দিন উদ্বোধনের পর টানা তিনদিন চলে পাঠ ও অধিবাস কীর্তন। দু’দিন শ্রীমদ্ভগবদ গীতা পাঠের পর অনুষ্ঠিত হয় অধিবাস কীর্তন। ৪ মাঘ উদযাপিত হয় উৎসবের মূল অনুষ্ঠান। এদিন সকাল থেকে রাত অবধি পূজা, ভোগ, নগর কীর্তন, হরিলুট ও আরতি অনুষ্ঠিত হয় এবং উপস্থিত হাজার হাজার লোকের মধ্যে প্রসাদ বিতরণ করা হয়। বাঙ্গালপাড়ার চারটি স্থায়ী সম্প্রদায় প্রায় প্রতি বছর নগর কীর্তনে অংশ নেয়। এগুলো হচ্ছে নাথহাটির গৌরাঙ্গ সম্প্রদায়, ওসমানপুরের অদ্বৈত সম্প্রদায়, মনোহরপুরের শ্রীনিবাস সম্প্রদায় এবং হরিদাস সম্প্রদায়।

১৪টি খোল ও ১৪ জোড়া কর্তালসমেত চারটি কীর্তনীয়া দলের লীলা কীর্তন পরিবেশনের সময় ভক্তদের আকুল করা কান্নায় চৌদ্দমাদল উৎসব ভিন্ন রূপ ধারণ করে। ৫ মাঘ দিন রাত একনাম কীর্তনে হাজার হাজার ভক্ত অংশ নেন। ৬ মাঘ মহাপ্রসাদ বিতরণ করা হয়। ৭ মাঘ চৌদ্দমাদল উৎসবের সমাপ্তি ঘটে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর