কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বিশ্বকাপ মিশনে কিশোরগঞ্জের মেয়ে নাহিদা

 স্টাফ রিপোর্টার | ৮ নভেম্বর ২০২১, সোমবার, ১১:২১ | রকমারি 


নারী ওয়ানডে বিশ্বকাপের বাছাইপর্ব খেলতে জিম্বাবুয়ে গেছে বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেট দল। গত শুক্রবার (৫ নভেম্বর) রওনা হয়ে দলটি এখন আফ্রিকার দেশ জিম্বাবুয়েতে। এই টিমের গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে বিশ্বকাপ মিশনে রয়েছেন কিশোরগঞ্জের মেয়ে টাইগ্রেস বোলার নাহিদা আক্তার।

পাকিস্তানের বিপক্ষে ২০১৫ সালের ৪ অক্টোবর একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় নাহিদা আক্তারের। এরপর থেকে নাহিদা আক্তার বাংলাদেশ ক্রিকেট দলের হয়ে নিয়মিত বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়ে আসছেন।

নাহিদা আক্তারের বোলিং জাদুতে ২০১৯ সালের ৮ ডিসেম্বর এস এ গেমস ক্রিকেটে ইতিহাস গড়ে স্বর্ণ জয় করে বাংলাদেশ নারী দল।

এর আগে ২০১৮ সালের জুনে নাহিদার মিতব্যয়ী বোলিং এ এশিয়া কাপের ফাইনালে ভারতের বিপক্ষে ঐতিহাসিক জয় পায় বাংলাদেশ। যা ছিল আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের প্রথম কোন টুর্নামেন্ট শিরোপা।

বাংলাদেশ নারী ক্রিকেট দলের অন্যতম বোলার হিসেবে আস্থা আর নির্ভরতার এক অনন্য নাম এখন নাহিদা আক্তার।

নাহিদা আক্তারের ১৫ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে ২৮.০৭ গড়ে তার শিকার ১৩ উইকেট। ইকোনমি গড় ৩.৬১। সেরা বোলিং ২/১৫।

অন্যদিকে নাহিদা আক্তারের ৪১ ম্যাচের টি-টোয়েন্টি ক্যারিয়ারে ১৩.৪২ গড়ে তার শিকার ৫০ উইকেট। ইকোনমি গড় ৪.৯৮। সেরা বোলিং ৪/১১।

২০২০ সালের ২ মার্চ নিজের ২১তম জন্মদিনে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৫০ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড গড়েছেন নাহিদা আক্তার।

এছাড়া টি-টুয়েন্টি বিশ্বকাপ বাছাই পর্বেও নাহিদার পারফর্মেন্স ছিল নজরকাড়া।

বামহাতি অর্থোডক্স বোলার নাহিদা আক্তারের জন্ম ২০০০ সালের ২ মার্চ কিশোরগঞ্জ জেলার কুলিয়ারচর উপজেলার দ্বাড়িয়াকান্দি গ্রামে। তার বাবার নাম মো. হামজু ভূঁইয়া। বেড়ে ওঠা রাজধানী ঢাকায়।

২০১৫ সালের ৩০ সেপ্টেম্বর পাকিস্তানের বিপক্ষে করাচীতে অনুষ্ঠিত খেলায় আন্তর্জাতিক টি-টুয়েন্টি ক্রিকেটে অভিষেক হয় নাহিদা আক্তারের। ওই সময় মহিলাদের আন্তর্জাতিক টি-টুয়েন্টি ক্রিকেট দলে বাংলাদেশের সর্বকনিষ্ঠ খেলোয়াড় ছিলেন নাহিদা আক্তার। তার বয়স ছিল মাত্র ১৫ বছর ২১২ দিন।

আগামী ২১ নভেম্বর পাকিস্তানের বিপক্ষে নারী ওয়ানডে বিশ্বকাপের বাছাইপর্বের প্রথম ম্যাচ খেলবেন বাংলাদেশের মেয়েরা।

তার আগে প্রস্তুতির অংশ হিসেবে বুলাওয়েতে জিম্বাবুয়ে নারী দলের বিপক্ষে তিন ওয়ানডের একটি সিরিজ খেলবে বাংলাদেশ দল। ১১, ১৩ ও ১৫ নভেম্বর হবে ম্যাচ তিনটি।

১০ দল নিয়ে আয়োজিত এই বিশ্বকাপ বাছাই পর্বে 'বি' গ্রুপে বাংলাদেশের সঙ্গে আছে পাকিস্তান, জিম্বাবুয়ে, থাইল্যান্ড ও যুক্তরাষ্ট্র।

২১ নভেম্বর পাকিস্তান, ২৩ নভেম্বর যুক্তরাষ্ট্র, ২৫ নভেম্বর থাইল্যান্ড ও ২৯ নভেম্বর স্বাগতিক জিম্বাবুয়ের বিপক্ষে খেলবে বাংলাদেশ। দুই গ্রুপ থেকে সেরা তিন দল সুযোগ পাবে সুপার সিক্সে। এখান থেকে সেরা তিন দল বিশ্বকাপের চূড়ান্ত পর্বে জায়গা করে নেবে।

২০২২ সালে নিউজিল্যান্ডে হতে যাওয়া এই টুর্নামেন্টে এরই মধ্যে স্বাগতিকদের সঙ্গে খেলা নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত ও দক্ষিণ আফ্রিকা।

বাংলাদেশ নারী দল: নিগার সুলতানা (অধিনায়ক), মুর্শিদা খাতুন, নুজহাত তাসনিয়া, ফারজানা হক, রুমানা আহমেদ, রিতু মনি, নাহিদা আক্তার, সালমা খাতুন, জাহানারা আলম, লতা মণ্ডল, ফাহিমা খাতুন, ফারিহা ইসলাম, শারমিন আক্তার, সোবহানা মোস্তারি, খাদিজা-তুল কুবরা ও সানজিদা আক্তার।

স্ট্যান্ডবাই: শামীমা সুলতানা, সুরাইয়া আজমীম।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর