www.kishoreganjnews.com

পাকুন্দিয়ায় আওয়ামী লীগের দু’গ্রুপের ধাওয়া-পাল্টা ধাওয়া, ১৪৪ ধারা জারি



[ বিশেষ প্রতিনিধি | ২৯ অক্টোবর ২০১৭, রবিবার, ৯:১৭ | রাজনীতি ]


(বামে) রফিকুল ইসলাম রেনুর ফেস্টুন, (ডানে) এমপি সোহরাব সমর্থকদের মিছিল।

পাকুন্দিয়ায় আওয়ামী লীগের দুই গ্রুপের একই স্থানে পাল্টাপাল্টি সমাবেশ আহ্বানকে কেন্দ্র করে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। রোববার সন্ধ্যা সাড়ে ৫টার দিকে উপজেলা পরিষদ চত্বর এলাকায় স্থানীয় এমপি অ্যাডভোকেট মো. সোহরাব উদ্দিন সমর্থিত উপজেলা যুবলীগ, উপজেলা ছাত্রলীগ ও পৌর যুবলীগের নেতাকর্মীদের সঙ্গে উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সিনিয়র যুগ্মআহ্বায়ক মো. রফিকুল ইসলাম রেনুর সমর্থকদের এই ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

দুই গ্রুপের নেতাকর্মীদের মুখোমুখি অবস্থানের কারণে পৌরসদর বাজার এলাকায় উত্তেজনা বিরাজ করছে। এই পরিস্থিতিতে রাত ৯টার দিকে অনির্দিষ্টকালের জন্য ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন।

পাকুন্দিয়ার উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) অন্নপূর্ণা দেবনাথ রোববার রাত ১০টা থেকে পৌর এলাকায় অনির্দিষ্টকালের জন্য ১৪৪ ধারা জারি করেন। তিনি জানান, পৌর এলাকায় সকল-প্রকার জনসমাগম ও সভা নিষিদ্ধ করা হয়েছে। দুই গ্রুপের আহুত সোমবার এর সভাস্থল ঈদগাহ মাঠ ও পৌর বাজার এই নিষেধাজ্ঞার আওতায় রয়েছে।

সোমবার বিকাল ৩টায় পৌরসদর ঈদগাহ মাঠে উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সিনিয়র যুগ্মআহ্বায়ক মো. রফিকুল ইসলাম রেনু সম্ভাব্য এমপি প্রার্থী হিসেবে শোডাউন ও সমাবেশের ঘোষণা দেন। ঘোষিত এই সমাবেশ সফল করার লক্ষ্যে তিনি নিজ উপজেলা পাকুন্দিয়া ছাড়াও সংসদীয় আসনের অপর উপজেলা কটিয়াদীতে ব্যাপক প্রচারণা চালান।

কিন্তু শনিবার বিকালে উপজেলা ও পৌর যুবলীগ এবং উপজেলা ছাত্রলীগের আয়োজনে একই সময়ে ও জায়গায় জরুরী সভার ডাক দিয়ে মাইকে প্রচার করা হলে উভয় শিবিরে উত্তেজনা ছড়িয়ে পড়ে। শনিবার বিকাল থেকে উভয় পক্ষের পাল্টাপাল্টি মিছিল সেই উত্তেজনাকে আরো তুঙ্গে নিয়ে যায়।

এ পরিস্থিতিতে রোববার সকালে উপজেলা চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম রেনুর নেতৃত্বে সমাবেশকে সফল করার আহ্বান জানিয়ে মিছিল বের করা হয়।

এর ঘন্টা দুয়েক পরে যুবলীগ ও ছাত্রলীগ নেতাকর্মীদের সভাকে সফল করার আহ্বান চালিয়ে পাল্টা মিছিল বের করা হয়। এতে উপজেলা আওয়ামী লীগের যুগ্মআহ্বায়ক মোতায়েম হোসেন স্বপন, জাঙ্গালিয়া ইউপি চেয়ারম্যান সরকার শামীম আহম্মেদ, হোসেন্দী ইউপি চেয়ারম্যান মজিবুর রহমান হামদু, নারান্দী ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম শফিক, পাকুন্দিয়া ডিগ্রি কলেজের সাবেক ভিপি আবদুল হাকিম, সাবেক ভিপি মো. ফরিদ উদ্দিন, উপজেলা যুবলীগের আহ্বায়ক সাবেক ভিপি হেলাল উদ্দিন, যুগ্মআহ্বায়ক একরাম হোসেন টিপু, উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক মোহাম্মদ এখলাছ উদ্দিন, পৌর যুবলীগের আহ্বায়ক নাজমুল হক দেওয়ান, যুগ্মআহ্বায়ক মো. রুবেল মিয়া প্রমুখ নেতৃত্ব দেন।

পাল্টাপাল্টি মিছিলে উত্তাল হয়ে ওঠে পাকুন্দিয়া পৌরসদর বাজার। এ পরিস্থিতিতে বিকাল সাড়ে ৫টার দিকে উপজেলা পরিষদ চত্বর এলাকায় দু’গ্রুপ মুখোমুখি হলে তাদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এ সময় উপজেলা পরিষদ চত্বরে দু’গ্রুপের মধ্যে ব্যাপক ইট-পাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। ঘন্টাব্যাপী চেষ্টা চালিয়ে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনলেও উপজেলা চেয়ারম্যান রেনু সমর্থিত নেতাকর্মীরা উপজেলা পরিষদ এলাকায় এবং এমপি সোহরাব সমর্থিত নেতাকর্মীরা থানা সংলগ্ন বাজার এলাকায় অবস্থান নেন।

সন্ধ্যার পরও এমপি সমর্থকরা পৌরসদর বাজারে মিছিল বের করেন। সোমবারের দু’গ্রুপের সভাকে ঘিরে পাল্টাপাল্টি এই কর্মসূচির কারণে পৌরসদর বাজারে থমথমে অবস্থা বিরাজ করছে। বাজারের দোকানপাট বন্ধ হয়ে গেছে।

এরকম উত্তেজনাকর পরিস্থিতিতে উপজেলা নির্বাহী অফিসার অন্নপূর্ণা দেবনাথ রাত ৯টার দিকে সমাবেশস্থল পৌরসদর ঈদগাহ মাঠসহ পাকুন্দিয়া বাজার ও পৌর এলাকায় অনির্দিষ্টকালের জন্য ১৪৪ ধারা জারি করেন।

ইউএনও অন্নপূর্ণা দেবনাথ জানান, একই তারিখ ও সময়ে আওয়ামী লীগের দুই গ্রুপের ঘোষিত সমাবেশের কারণে পাকুন্দিয়া পৌরসভাধীন পাকুন্দিয়া ঈদগাহ মাঠ এবং পৌর এলাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ও জানমালের ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। এই কারণে পৌরসদর ঈদগাহ মাঠসহ পাকুন্দিয়া বাজার ও পৌর এলাকার জননিরাপত্তা ও আইনশৃঙ্খলা যাতে বিঘ্নিত না হয়, সেজন্যে রোববার রাত ১০টা থেকে পরবর্তি নির্দেশ না দেয়া পর্যন্ত সভা, সমাবেশ, মিছিল, স্লোগান, মাইক বা মাইক্রোফোন ব্যবহার এবং আইনবিরোধী যেকোন কার্যক্রমের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com