www.kishoreganjnews.com

একজন ছড়াকার সুকুমার রায়



[ রাজীব সরকার পলাশ | ৩০ অক্টোবর ২০১৭, সোমবার, ২:২৬ | সাহিত্য ]


বাংলা সাহিত্যের অনন্য অগ্রপথিক ছড়াকার সুকুমার রায়। যিনি স্বতন্ত্র চিন্তা ও চেতনাকে আগলে ধরে নিজেকে তৈরি করেছেন একজন পরিচ্ছন্ন ছড়াকার হিসেবে। যার হস্তক্ষেপে প্রসিদ্ধ ও সমৃদ্ধ হয়েছে বাংলাসাহিত্য।

সুকুমার রায় ১৮৮৭ সালের ৩০ অক্টোবর কটিয়াদী উপজেলার মসূয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর মা বিধুমুখী পদবী ছিলেন ব্রাহ্মণ সমাজের উজ্জ্বল জ্যোতিষ্ক দ্বারকানাথ গঙ্গোপাধ্যায়ের কন্যা। বাবা উপেন্দ্র কিশোর রায় পাঁচবছর বয়সে কাকা হরি কিশোরের দত্তক পুত্র হিসেবে উপেন্দ্র কিশোর রায় ‘চৌধুরী’ উপাধি লাভ করেন। মেধা, শিক্ষা, বিজ্ঞান, প্রাচ্য ও প্রতীচ্যের আশ্চর্য্য সমন্বয় ঘটেছিল উপেন্দ্র কিশোর রায় চৌধুরীর মধ্যে। সুষমামণ্ডিত সহজ ভাষায় পৌরাণিক কাহিনী ও গ্রাম্য উপকথা নতুন করে লিখেছেন শিশুদের জন্য। এ কারণে তিনি শিশুতোষ সাহিত্যিক হিসেবে গৌরব অর্জন করতে পেরেছিলেন। অনবদ্য ছবি এঁকেছেন তৈলরঙ, জলরঙ, কালি ও কলমে। উপেন্দ্র কিশোর রায় চৌধুরীর শিল্পে ইলাসট্রেশনের ব্যবহার ও বৈচিত্র্য ভারতবর্ষে অদ্বিতীয়।

পিতার স্নেহ সান্নিধ্যে মানুষ হয়েছিলেন সুকুমার। দুই ভাই ও তিন বোনের মধ্যে সবার বড় ‘সুখলতা’। এরপরেই সুকুমার রায়। সুকুমার রায় স্কুল ও কলেজ শিক্ষা পার করেন কলকাতায়। ছাত্রাবস্থায় তাঁর দু‘টি বাল্য রচনা শিবনাথ শাস্ত্রী প্রতিষ্ঠিত মুকুল পত্রিকায় প্রকাশিত হয়। রসায়ন এবং পর্দাথ বিজ্ঞানে ডাবল অনার্স নিয়ে তিনি বিএসসি পাশ করেন। সৃষ্টিগুণে তাঁর সুনিপুন ছড়া আজও শিশু-কিশোর ও পাঠককে কাছে টানে সমানভাবে। ভাষাকে ছড়ায় রূপান্তরিত করে রম্য ও হাস্যরসে ভরে দেয়া সুকুমার রায়ের সাহিত্যের অন্যতম একটি বিশেষ বৈশিষ্ট্য। যেখানে একটি স্বাতন্ত্র্যভাব পরিলতি হয়।

গোঁফ চুরি, খাই খাই, খুড়োর কল, দাদা গো দাদা, ছায়াবাজী, দাঁতের কবিতা, মূর্খমাছি, বিষম চিন্তা, কাজের লোক, ষোল আনাই মিছে, বিচার, প্যাঁচা আর প্যাঁচালী ছড়াগুলোতে রম্য এবং অনুগল্পের চিত্র পাওয়া যায়। এছাড়াও গল্পবলা, সাবধান, চোর ধরা, গানের গুতো, ন্যাড়া বেলতলায় যায় ক‘বার, অন্ধ মেয়ে অবাক কান্ড, অবুঝ, অসম্ভব নয়, আজব খেলা, আড়ি, আনন্দ ছড়াগুলোর শক্তগাঁথুনি পরিপক্কতার আবহ বহন করে। প্রবন্ধ ও গল্পের বইয়ের মধ্যে বর্ণমালা তত্ত্ব, অতীতের ছবি, বহুরূপী, পাগলা দাশু কবির অনন্য সৃষ্টি। আবোল তাবোল, বাবুরাম সাপুড়ে এই ছড়াগুলো তুমুল জনপ্রিয়তা র্অজন করে। যেখানে একজন ছড়াকারের প্রাপ্তি পরিপূর্ণতা লাভ করে। তিনি ভাষার কারসাজিতে প্রাণী সৃষ্টি করে গেছেন- হাঁস ছিল, সজারু, ব্যাকরণ মানি না হয়ে গেল হাঁসজারু কেমনে তা জানি না।...

তিনি ছড়া লেখার পাশাপাশি চিত্রকলায়ও প্রতিভার স্বাক্ষর রেখেছেন। ১৯১১ সালে সুকুমার রায় মুদ্রণশিল্পে উচ্চশিক্ষার জন্য বিলেতে যাত্রা করেন এবং সেখান থেকে এ শিল্পের উপর উচ্চতর ডিগ্রি লাভ করেন। বন্ধু ও আত্মীয়দের নিয়ে গঠিত ক্লাবের লেখা দুটি নাটক ‘ঝালাপালা’ ও ‘লক্ষণের শক্তিশেল’ ‘সাড়ে বত্রিশ ভাজা’ ক্লাবের পত্রিকায় সুকুমার রায়ের ভূমিকা পাওয়া যায়।

১৯১৩ সালের মে মাসে উপেন্দ্রকিশোর রায়ের সম্পাদনায় ‘স্বদেশ’ পত্রিকায় সুকুমারের কয়েকটি লেখায় সাহিত্যিকের বৈশিষ্ট্য লক্ষ্যণীয়। পরবর্তীতে নিজেই সম্পাদক হন এবং মন-ডে, ননসেন্স ক্লাবের মত সংগঠন পরিচালনায় সুকুমার রায় একজন দক্ষ সম্পাদক ও সংগঠক হিসেবেও নিজেকে পরিচয় করে গেছেন।

যদিও সুকুমার রায়ের কোন রচনাই জীবদ্দশায় র্পূণাঙ্গ পুস্তকাকারে প্রকাশিত হয়নি। তিনি ১৯২৩ সালের ১৯ সেপ্টেম্বর কালাজ্বরে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন।

রাজীব সরকার পলাশ, সাংগঠনিক সম্পাদক, সুকুমার রায় আবৃত্তি পরিষদ, কটিয়াদী সাহিত্য সংসদ, বানিয়াগ্রাম, কটিয়াদী।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]



প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com