www.kishoreganjnews.com

অন্তরালের কারিগর ওস্তাদ অমর চন্দ্র শীল



[ মোস্তফা কামাল | ২২ জুন ২০১৭, বৃহস্পতিবার, ৫:১৭ | বিনোদন ]


বৃটিশ বিরোধী আন্দোলনের সৈনিক, কিশোরগঞ্জে সঙ্গীতের দিশারী বর্ষীয়ান ওস্তাদ অমর চন্দ্র শীল (৯২) এক অন্তরালের কারিগর। তার কাছে তালিম নিয়ে বহু বরেণ্য শিল্পী সঙ্গীতের আকাশে তারকা খ্যাতি পেয়েছেন। তাদের সাফল্য আর খ্যাতি দেখে ওস্তাদ হিসেবে অমর চন্দ্র শীল পরিতৃপ্ত। কিন্তু যেই ওস্তাদের হাত ধরে বরেণ্য শিল্পী তৈরি হয়েছে, কিশোরগঞ্জ সদর উপজেলার বীর দামপাড়ার বাসিন্দা সেই ওস্তাদ অমর চন্দ্র শীল বরাবরই থেকেছেন প্রচারের বাইরে।

বৃটিশ ভারতেই অমর চন্দ্র শীলের সঙ্গীত জগতে পদচারণা। তার সঙ্গীত গুরু ছিলেন আরেক কিংবদন্তী ওস্তাদ অখিল ঠাকুর। ১৯৪২ সালে অমর শীল পশ্চিমবঙ্গের শান্তিনিকেতনে উচ্চাঙ্গ সঙ্গীতের ওপর প্রশিক্ষণ নেন। তিনি বৃটিশ বিরোধী আন্দোলনে সঙ্গীতের মাধ্যমে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছেন। ষাটের দশকেই অমর শীল সঙ্গীত প্রতিভার যৌবনকালে উপনীত হন। তখন তিনি বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে গান পরিবেশন করতেন। লোকজ এবং পল্লীগীতির ওপরই তার অসামান্য দক্ষতা গড়ে ওঠে। প্রাণ ছোঁয়া দরদ দিয়ে তিনি সঙ্গীতে মগ্ন হয়ে যেতেন। ১৯৭৩ সালে তিনি পল্লীগীতি শিল্পী হিসেবে বাংলাদেশ বেতারে তালিকাভুক্ত হন। তিনি নিজের লেখা ও সুরারোপ করা গানই প্রধানত গাইতেন।

অমর চন্দ্র শীলের দুই ছেলে ভজন চন্দ্র শীল ও সুজন চন্দ্র শীল। এক মেয়ে মায়া রাণী শীল। স্ত্রী মিলন বালা শীল মারা গেছেন বেশ কয়েক বছর আগে।

দীর্ঘ শিল্পী জীবনে অমর চন্দ্র শীল বরেণ্য প্রয়াত পল্লীগীতি শিল্পী মুক্তিযোদ্ধা বিপুল ভট্টাচার্য, বেতার-টিভি শিল্পী আবুল হাশেম, সুমন আহমেদ রঞ্জন, উমা সাহা, গৌরি গীতা মিলুসহ অনেক শীষ্য তৈরি করেছেন। তিনি বরাবরই ছিলেন প্রচারবিমুখ।

কিশোরগঞ্জ পল্লী সাংস্কৃতিক পরিষদের উদ্যোগে ২০১২ সালের ২১ সেপ্টেম্বর সন্ধ্যায় জেলা শিল্পকলা মিলনায়তনে বেতার-টেলিভিশনের প্রবীণ গীতিকার ও সুরকার হিসেবে অমর শীলকে সম্মাননা প্রদান করা হয়। তবে বযসের ভারে তিনি এখন আর স্বচ্ছন্দে চলাফেরা করতে পারেন না, নিভৃত পল্লীতেই পড়ে থাকেন। তার পরও তাকে কোন অনুষ্ঠানে কেউ অতিথি হিসেবে নিতে চাইলে এখনো বেশ অনুপ্রাণিত বোধ করেন।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com