www.kishoreganjnews.com

কটিয়াদীতে মুলা চাষে কৃষকের হাসি



[ রফিকুল হায়দার টিটু, কটিয়াদী | ৯ নভেম্বর ২০১৭, বৃহস্পতিবার, ১১:১৮ | কৃষি ]


কটিয়াদী উপজেলার বিভিন্ন চরাঞ্চলে মূলার চাষ করে কৃষকের মুখে হাসি ফুটেছে। অতি বৃষ্টিতে মূলাসহ সবজি চাষের চরম ক্ষতি হলেও হাল ছাড়েনি কৃষক। আবহাওয়া অনুকুলে আসায় চাষিরা পুনরায় নতুন করে মূলাসহ অন্যান্য সবজি চাষে ঝুঁকে পড়েছেন। এবার মূলার বাম্পার ফলন হয়েছে। বিক্রি হচ্ছেও ভালো দামে।

প্রতিদিন সূর্য উঠার আগেই জমি থেকে মুলা তুলে সাইকেল, রিকশা, ঠেলাগাড়ি, টমটমে করে নদীর বাঁধের পাইকারী কাঁচা বাজারে তুলছেন মূলা। দূর দূরান্তের পাইকারগণ মূলাসহ নানারকম সবজি কিনে নিয়ে যাচ্ছেন এলাকার ছোট ছোট বাজার গুলোতে। কাকডাকা ভোর থেকেই পাইকারী ক্রেতাদের পদচারণায় মুখরিত হয় ওঠে নদীর বাঁধের কাঁচাবাজার।

উপজেলার জালালপুর, লোহাজুরী, ও মসূয়া ইউনিয়নের অন্তত ২৫টি গ্রামে মূলা চাষ করা হয়েছে। বিশেষ করে ব্রহ্মপুত্র নদের চরাঞ্চলে এবার বাম্পার ফলন হয়েছে। এছাড়া ন্যায্য দাম পাওয়ায় আগামিতে মূলা চাষে কৃষকের আগ্রহ বাড়বে। মূলা উৎপাদন বৃদ্ধির জন্য ভাল জাতের বীজ তৈরিতেও আগ্রহী হচ্ছেন কৃষক। বর্তমানে হাট বাজারে ৫-৬ টি মুলা দিয়ে আটি বেঁধে প্রতি আটি ছোট বড় অনুসারে ১৫-১৮ টাকা করে বিক্রি হচ্ছে।

চরপুক্ষিয়া গ্রামের হাবিব জানান, তিনি ১ বিঘা জমিতে মূলা চাষ করেছেন। গত দুই সপ্তাহ যাবত মূলা বিক্রি শুরু করেছেন। এক বিঘা জমিতে মূলা চাষ করে প্রায় ৫০হাজার টাকা বিক্রি হয়েছে।

ফেকামারা গ্রামের আল আমিন জানান, এক বিঘা জমিতে মূলা চাষ করেছিলাম। ইতিমধ্যে আমার জমির মূলা বিক্রি করে দিয়েছি। এখন অন্য কৃষকের জমি থেকে মূলা কিনে বাজারে বিক্রি করছি। ভাল লাভ হচ্ছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর উপজেলায় প্রায় ৫শ হেক্টর জমিতে সবজি চাষ করা হয়। তম্মধ্যে ৫৫ হেক্টর জমিতে মূলা চাষ করা হয়েছে। মুলা স্বল্প সময়ের ফসল এবং বাজারে সকল প্রকার সবজির সংকট এবং দাম বেশী থাকায় কৃষকরা মুলা চাষে লাভবান হয়েছে। উপজেলার ব্রহ্মপুত্র নদের দুপাশের জমিতে মুলাই প্রধান ফসল।

কৃষকেরা জানান, কটিয়াদী ও পার্শ্ববর্তী হাট বাজারে মূলার প্রচুর চাহিদা রয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা হুমায়ুন কবীর জানান, প্রাকৃতিক দূর্যোগের কারণে কৃষক আগাম মূলা ক্ষেত গড়ে তুলতে পারেনি। বর্তমান আবহাওয়ায় ফলন বাম্পার হয়েছে।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com