www.kishoreganjnews.com

পশুর হাট থেকে শোলাকিয়া ময়দান



[ আশরাফুল ইসলাম | ২৪ জুন ২০১৭, শনিবার, ৬:৫২ | ফিচার ]


ভাটির রাজা ঈশা খাঁ’র দ্বিতীয় রাজধানী ছিল জঙ্গলবাড়ি। নরসুন্দা নদীর তীরে অবস্থিত জঙ্গলবাড়িতে অবস্থান করে তিনি শাসন করতেন তার ২২টি পরগনা। তার পরগণাভুক্ত হিন্দু অধ্যুষিত রাজাবাড়িয়া এলাকায় নরসুন্দা নদীর তীরে গড়ে ওঠেছিল বস্ত্র শিল্প প্রতিষ্ঠানসহ বেশ কিছু শিল্প ও ব্যবসা প্রতিষ্ঠান। স্থানীয়রা বুনতেন ঐতিহ্যবাহী মসলিন কাপড়।

নরসুন্দা নদী আর বিল-ঝিলে ঘেরা এলাকায় সে সময় জঙ্গল কেটে গোড়াপত্তন করা হয় গরু, মহিষ, ছাগল ও ঘোড়ার এক বিশাল হাটের। ঢাকা, ত্রিপুরা, সিলেটসহ বিভিন্ন স্থান থেকে গরু, মহিষ, ছাগল ও ঘোড়া নিয়ে নরসুন্দাপাড়ের এই বিশাল হাটে হাজির হতেন পাইকাররা। হাটে পছন্দমত পশু পাওয়া যেতো বলে ক্রেতারাও ভিড় জমাতেন। পশু কিনে নৌকা যোগে ও পায়ে হেঁটে বাড়ি ফিরতেন তারা।

ক্রেতা-বিক্রেতাদের মধ্যে মুসলমানদের সংখ্যাও নেহায়েত কম ছিল না। কিন্তু সে সময় এ এলাকায় কোন মসজিদ না থাকায় তাদের ওয়াক্তের নামাজ আদায় নিয়ে বেকায়দায় পড়তে হতো। এ অবস্থায় নিজেরা উদ্যোগী হয়ে হাটের পূর্বদিকে জঙ্গলময় জায়গা পরিস্কার করে সেখানে নামাজ আদায় করার মতো জায়গা তৈরি করে নেন। সেখানে খোলা আকাশের নিচে তারা জামাতে নামাজ আদায় করতেন।

ঈশা খাঁ’র মৃত্যুর দেড়শো বছর পর ১৭৫০ সালে হাটে আগত জনা পঞ্চাশেক মুসলিম ক্রেতা-বিক্রেতা ঈদুল ফিতরের দিন বাড়ি ফিরতে না পেরে সেখানেই জামাতে ঈদের নামাজ আদায় করেন। রাজাবাড়িয়া এলাকার ‘ইচ্ছাগঞ্জ’ নামক এই পশুর হাটকে কেন্দ্র করে এর পর থেকে প্রতি বছরই এখানে ঈদের জামাত অনুষ্ঠিত হতে থাকে। এক পর্যায়ে স্থানীয় কয়েক ঘর মুসলমানও সে ঈদ জামাতে শরিক হন। আর এভাবেই গোড়াপত্তন হয় শোলাকিয়া ঈদগাহ ময়দানের।

ছোটবেলা থেকে শোলাকিয়ার ঈদের জামাতে অংশ নিচ্ছেন শোলাকিয়া বাগপাড়া এলাকার বয়োবৃদ্ধ সায়েম উদ্দিন (৮১)। তিনি জানান, আজ থেকে ৬০-৬৫ বছর আগে শোলাকিয়ার চেহারা ছিল একেবারেই অন্যরকম। এলাকায় জনবসতি ছিল খুবই কম। তবে বসতির অধিকাংশই ছিলেন হিন্দু ধর্মাবলম্বী। রেল লাইনের পূর্বপাশের এ জায়গাটির উত্তরে ছিল বিল-ঝিল আর দক্ষিণে নরসুন্দা নদী। শোলাকিয়া মাঠ সংলগ্ন রাস্তার পাশ দিয়েই বয়ে যেতো নরসুন্দা নদী। ঈদের জামাতে অংশ নিতে দেশের বিভিন্ন জায়গা থেকে পায়ে হেঁটে এবং নৌকায় করে হাজার হাজার মানুষ আসতেন এখানে। খরস্রোতা নরসুন্দা নদীর টলমলে জলে মুসল্লিরা ওজু করে সামিল হতেন বিশাল এই ঈদ জামাতে। আর সে সময় সারি সারি ছোট-বড় নৌকা বাঁধা থাকতো নদীর ঘাটে ঘাটে।

মো. সিরাজ মিয়া (৭২) পার্শ্ববর্তী পুরান বৌলাই এলাকার বাসিন্দা। এ মাঠের সঙ্গে তারও পরিচয় সেই ছেলেবেলা থেকে। বাবা-চাচা ও আত্মীয়স্বজনের হাত ধরে হাজির হতেন শোলাকিয়ার ঈদ জামাতে। ছোটবেলার সেই অভ্যাস আর শোলাকিয়ার টানে এখনও সামিল হন এখানকার ঈদ জামাতে। তিনি জানান, বাড়ি থেকে শোলাকিয়া মাঠের সামনের রাস্তা দিয়েই ছিল তাদের শহরমুখী যাতায়াত। শোলাকিয়ার বৃক্ষশোভিত মাঠের অনেক গাছই এখন আর অবশিষ্ট নেই। মুসল্লিদের নামাজ আদায়ের সুবিধার্থে অনেক গাছ কেটে ফেলা হয়েছে। এ প্রসঙ্গে তিনি উল্লেখ করেন, শোলাকিয়া মাঠের দক্ষিণ-পশ্চিম কোণায় এখন বৃহদাকার যে একটি প্রাচীন রেইনট্রি গাছ রয়েছে, সে রকম একটি গাছ মাঠের মাঝখানেও ছিল। কিন্তু বেশ কয়েক বছর আগে গাছটি কেটে ফেলা হয়েছে।

শোলাকিয়ার টানে গত ৭০ বছর নিয়মিত এ মাঠে ঈদুল ফিতরের জামাতে নামায আদায় করেছেন ময়মনসিংহের গফরগাঁও উপজেলার মশাখালী ইউনিয়নের প্রসাদপুর গ্রামের ইদ্রিস আলী। গত বছরের জামাতে অংশ নেয়ার সময় তিনি জানান, মাত্র ১২ বছর বয়সে এক আত্মীয়ের সঙ্গে হেঁটে দীর্ঘপথ পাড়ি দিয়ে শোলাকিয়ায় প্রথম ঈদের নামাজ আদায় করেছিলেন তিনি। এভাবে কেটে গেছে ৭০টি বছর, বর্তমানে তার বয়স ৮৪। এ দীর্ঘ সময়ে শোলাকিয়া মাঠে তাঁর কোনো ঈদ জামাত বাদ পড়েনি। তিনি বলেন, 'ইচ্ছা থাকলে মানুষ সবকিছুই করতে পারে। আল্লাহর প্রতি অগাধ বিশ্বাস ও আনুগত্য প্রকাশ করতেই আমি প্রতিবছর এখানে আসি।'

সে সময়ের কিশোরগঞ্জ শহর সম্পর্কে তিনি জানান, ৭০ বছর আগে কিশোরগঞ্জ শহরে দেখার মতো কিছুই ছিল না। এখন শহরে অনেক মানুষ, দালানকোঠা, যানবাহন। অনেক ঘিঞ্জি হয়ে গেছে সবকিছু। খোলা জায়গা আর চোখে পড়ে না। দেখতে দেখতে নরসুন্দা নদীটাও কেমন মরে গেছে। তাই শোলাকিয়ার প্রাকৃতিক সৌন্দর্যটা এখন আর পাওয়া যায় না। তিনি আরো জানান, সে সময় ঈদের নামাজ আদায় করতে এসে শহরটাও ঘুরে দেখতেন, শহরের পরিবর্তনটাও একটু বুঝে নিতেন ঘুরে ঘুরে। বয়সের ভারে শরীর আগের মতো কথা না শুনলেও শুধু মনের জোরেই তিনি প্রতিবছর এখানে ঈদের নামাজ আদায় করতে আসেন। যত দিন বেঁচে থাকবেন, তত দিন এ মাঠে নামাজ আদায় করতে আসবেন বলে তাঁঁর সংকল্পের কথাও তিনি ব্যক্ত করেছিলেন।

কিশোরগঞ্জের ইতিহাস-ঐতিহ্য নিয়ে দীর্ঘদিন যাবত কাজ করছেন প্রবীণ সাংবাদিক ও লেখক মু আ লতিফ। তিনি বলেন, শোলাকিয়ায় কয়েক লাখ মুসল্লির উপস্থিতি এখন নিয়মিত হলেও আগে এমনটা ছিলনা। পাকিস্তান আমলেও দেশের বিভিন্ন স্থান হতে মুসল্লি আসতেন। মাঠও ভরে যেত। তবে বাংলাদেশ হওয়ার পরই উপচেপড়া ভিড়, এত বিশাল সমাগম এবং শোলাকিয়ার প্রচার ও প্রসার লক্ষ্য করা যায়। বিশেষ করে বিটিভি যখন থেকে এ মাঠের জামাতের ছবি টেলিভিশনে প্রচার শুরু করে, তখন থেকেই এ মাঠের নাম-ডাক দেশে-বিদেশে ছড়িয়ে পড়ে। এরপর থেকে বেসরকারি চ্যানেলগুলোর সরাসরি জামাত সম্প্রচার শোলাকিয়াকে একটা বিরাট ও বিশাল জায়গায় পৌঁছে দিয়েছে।

ঈশাখাঁ’র ৬ষ্ঠ বংশধর হয়বতনগরের জমিদার দেওয়ান মান্নান দাঁদ খান তার মাতা মাহমুদা আয়শা খাতুনের অসিয়াত মোতাবেক ১৯৫০ সালে শোলাকিয়া ঈদগাহের জন্য ৪.৩৫ একর জমি ওয়াক্ফ করেন। সেই ওয়াক্ফ দলিলে উল্লেখ আছে, ১৭৫০ সাল থেকে এ মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়ে আসছে। সে হিসাব অনুসারে শোলাকিয়া ঈদগাহের বয়স ২শ’ ৬৭ বছর। কিশোরগঞ্জ মৌজার এ মাঠের মূল আয়তন বর্তমানে ৬.৬১ একর। অবশ্য ওজু করার পুকুর, মাঠ ও অন্যান্য মিলিয়ে মাঠের মোট পরিমাপ ৭ একরেরও বেশি।

তবে শোলাকিয়া নামকরণ নিয়ে নানা মত রয়েছে। ১৮২৮ সালে প্রথম বড় জামাতে এই মাঠে একসঙ্গে ১ লাখ ২৫ হাজার অর্থাৎ সোয়ালাখ মুসল্লি ঈদের নামাজ আদায় করেন। এই সোয়ালাখ থেকে এ মাঠের নাম হয় ‘সোয়ালাখিয়া’, যা উচ্চারণ বিবর্তনে হয়েছে শোলাকিয়া।

অপর একটি ধারণা হচেছ, মোগল আমলে এখানে পরগনার রাজস্ব আদায়ের একটি অফিস ছিল। সেই অফিসের অধীন পরগণার রাজস্বের পরিমাণ ছিল সোয়া লাখ টাকা। সেই থেকে এই জায়গার নামকরণ হয়েছে শোলাকিয়া।

এছাড়া তৃতীয় আরেকটি জনশ্রুতি হচ্ছে, মোঘল আমলে নরসুন্দা বন্দরে একবার ফরাসিদের ১৬টি লবণ বোঝাই নৌকা এসে নৌঙর করেছিল। এসব লবণ বোঝাই নৌকা থেকে বন্দর কর্তৃপক্ষ শুল্ক আদায় করেছিল। সেই শুল্ক থেকে সময়ের পরিবর্তনে ও উচ্চারণের বিবর্তনে ‘শোলাকিয়া’ নাম ধারণ করেছে।

তবে প্রয়াত ইতিহাস গবেষক মোশাররফ হোসেন শাহজাহানের মতে, ১৮২৬ সালের দলিলে এ জায়গাটির নাম ‘সুলক্কিয়া’ পাওয়া গেছে। সুলক্কিয়া থেকে উচ্চারণ বিবর্তনের মাধ্যমে হয়েছে শোলাকিয়া।

১৭৫০ সালে শোলাকিয়া মাঠের গোড়াপত্তন হলেও এর ৭৭ বছর পর ১৮২৮ সালে শাহ সুফি সৈয়দ আহমদ (র.) এর  প্রচেষ্টায় এটি প্রসিদ্ধি লাভ করে।

এ সংক্রান্ত নানা তথ্য পর্যালোচনা করে জানা গেছে, শাহ সুফি সৈয়দ আহমদ (র.) এর পূর্বপূরুষগণ সুদূর মক্কা শরিফ থেকে ইসলাম প্রচারের উদ্দেশ্যে ভারতীয় উপমহাদেশে আগমন করে বর্তমান ভারতের বর্ধমান জেলার টেংগাপাড়ায় বসবাস শুরু করেন। সৈয়দ আহমদ (র.) এর পিতা সৈয়দ ইবরাহিম (র.) উত্তর কুমিল্লা ও ময়মনসিংহ জেলার বিভিন্ন অঞ্চলে ইসলামী শিক্ষা প্রচার-প্রসার ও দাওয়াতের কাজ করতে গিয়ে কিশোরগঞ্জ শহর থেকে সাত মাইল দূরবর্তী কান্দাইল গ্রামে পদার্পন করেন। পরবর্তিতে সেখানে স্থানীয় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে বিবাহ করে স্থায়ীভাবে বসবাস করতে থাকেন। কিন্তু সাংসারিক জীবনকে তিনি আবদ্ধজীবন মনে করে আল্লাহর বাণী প্রচারের তাগিদে বেরিয়ে পড়েন। একপর্যায়ে হজ্জব্রত পালনের উদ্দেশ্যে তাবলীগ জামাতসহ মক্কা শরিফে চলে যান এবং সেখানেই ইন্তেকাল করেন। এদিকে মরহুম সৈয়দ ইবরাহিম (র.) এর বাড়িতে রেখে যাওয়া গর্ভবতী স্ত্রীর এক পুত্র সন্তান ভূমিষ্ঠ হয়। স্বামীর পূর্ব নির্দেশ মোতাবেক পুত্রের নামকরণ ও পরবর্তী সময়ে বয়ঃপ্রাপ্ত হলে ১২ বছর বয়সে শিক্ষা-দীক্ষা লাভের উদ্দেশ্যে ঢাকার আজিমপুর দায়রা শরিফে প্রেরণ করা হয়। বালকপুত্র সৈয়দ আহমদ সেখানে ২৪ বছর অবস্থান করে শিক্ষা-দীক্ষায় পরিপক্ক জ্ঞান লাভের পর পীরের নির্দেশে কিশোরগঞ্জের শোলাকিয়ায় চলে আসেন। সেখানে শহীদ ময়েজ উদ্দিন মজনু (র.) এর মাজারের পাশে একটি ঘর তৈরি করে ইবাদত-বন্দেগীসহ ইসলামের বাণী প্রচারে মনোনিবেশ করেন। ক্রমে সৈয়দ আহমদ (র.)-এর সুনাম ও সুখ্যাতি চারিদিকে ছড়িয়ে পড়লে দলে দলে লোকজন তার কাছে এসে দ্বীনি শিক্ষা গ্রহণ করতে থাকে। এ সময় ঈশা খাঁ’র বংশধরগণ জঙ্গলবাড়ি ও হয়বতনগর এলাকার জমিদারদ্বয় সৈয়দ আহমদ (র.) কে শ্রদ্ধার আসনে স্থান দেন এবং তার সামগ্রিক দ্বীনি দাওয়াতী কাজের সহযোগিতা করেন।

এ সময় সে এলাকায় কোন মসজিদ না থাকায় ১৮২৭ সালে সৈয়দ আহমদ (র.) বাড়ি সংলগ্ন জায়গায় একটি মসজিদ প্রতিষ্ঠা করেন। মসজিদ প্রতিষ্ঠার পর পরই তিনি ঈদের নামাজ আদায়ের জন্য ঈদগাহ স্থাপনের প্রয়োজনীয়তা অনুভব করেন। তিনি তার ক্রয়কৃত তালুক সম্পত্তিতে ঈদগাহ মাঠ প্রতিষ্ঠা করার মনস্থির করেন এবং এ ব্যাপারে জঙ্গলবাড়ি ও হয়বতনগরের জমিদারদ্বয়কে সহায়তা করার অনুরোধ জানিয়ে আসন্ন ঈদুল ফিতরের প্রথম জামাতে শরীক হওয়ার দাওয়াত করেন। জমিদারদ্বয় দাওয়াত কবুল করেন এবং এই অঞ্চলের আপামর জনসাধারণের অংশগ্রহণে শোলাকিয়া ঈদগাহ ময়দানে ১৮২৮ সালের ঈদুল ফিতরের ঈদের জামাত অনুষ্ঠিত হয়। শাহ সুফি সৈয়দ আহমদ (র.)-এর ইমামতিতে অনুষ্ঠিত হয় ঈদের প্রথম জামাত। সেই জামাতের হিসাব অনুযায়ি এ বছর এ ঈদগাহ মাঠে ১৯০তম ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

ঐতিহ্যবাহী এ মাঠে খ্যতিসম্পন্ন আলেমগণ ইমামতি করেছেন। প্রাপ্ত তথ্য অনুযায়ী প্রথম বড় জামাতের পর আরো যাঁরা ইমামতি করেছেন তাঁরা হলেন হযরত মাওলানা হাফেজ মুহম্মদ হযরত উল্লাহ, হযরত মাওলানা পেশওয়ারী, হযরত মাওলানা মুসলেহ উদ্দিন, আলহাজ্ব মাওলানা হামিদুল হক, হযরত মাওলানা মাজহারুল হক, হযরত মাওলানা আবদুল গনি, হযরত মাওলানা আতহার আলী, হযরত মাওলানা আবদুল মান্নান, হযরত মাওলানা আবুল খায়ের মুহাম্মদ নূরুল্লাহ ও মাওলানা আবুল খায়ের মুহাম্মদ সাইফুল্লাহ।

এ বছরের ১৯০তম শোলাকিয়ার ঈদের জামাতে ইমামতি করবেন বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ আল্লামা ফরিদ উদ্দিন মাসউদ।

প্রাপ্ত তথ্যে জানা যায়, পাকিস্তান আমলে এ মাঠের চারদিকে নিচু দেয়াল নির্মাণ ও দোতলা মিম্বর নির্মাণ করা হয়। এরপর ১৯৭৫ সালে ঢাকা বিভাগীয় কমিশনার খানে আলম খান মাঠের সীমানা প্রাচীর ও গেট নির্মাণ করেন। ১৯৯৬ সালে তৎকালীন এলজিআরডি মন্ত্রী মরহুম প্রেসিডেন্ট মো. জিল্লুর রহমান ৫০ ল টাকা ব্যয়ে মাঠের মাইকিং সিস্টেমের উন্নয়ন, মিনার সংস্কার, মাঠে প্রবেশের প্রধান তোরণ নির্মাণ, ৪৫টি ওজুখানা, ১৫টি প্রস্রাবখানা ও পাঁচটি টয়লেট নির্মাণে ভূমিকা রাখেন। এছাড়া সাম্প্রতিক সময়ে মাঠের মিম্বরটির কিছুটা সংস্কার করা হয়েছে।

শোলাকিয়া মাঠে জামাত অনুষ্ঠিত হয় সকাল ১০টায়। কিন্তু ভোর থেকেই মুসল্লিদের ঢল নামে শোলাকিয়া অভিমুখে। সকাল ৯টার মধ্যেই মাঠের অধিকাংশ এলাকা পরিপূর্ণ হয়ে যায়। এছাড়া শোলাকিয়া ঈদগাহে পবিত্র ঈদ-উল-ফিতরের জামাতে নামাজ আদায়ের জন্য দেশের দূর-দূরান্তের মুসল্লিগণ ঈদের ২/৩ দিন আগে থেকেই কিশোরগঞ্জে এসে অবস্থান নেন। অনেক মুসল্লি ঈদের দিন ভোরবেলায় ট্রেন, বাসসহ বিভিন্ন যানবাহনে করে ঈদগাহে আসেন।

দূর-দূরান্ত থেকে আসা মুসল্লিদের সুবিধার্থে বাংলাদেশ রেলওয়ে ‘শোলাকিয়া এক্সপ্রেস’ নামে ২টি বিশেষ ট্রেনের ব্যবস্থা করে।

বৃহৎ এ মাঠে চার লক্ষাধিক মুসল্লি একসাথে সেজদায় গেলে এক অভুতপূর্ব দৃশ্যের সৃষ্টি হয়। এ দৃশ্য দেখার জন্য স্থানীয়দের অনেকেই সকাল সকাল নামাজ সেরে নেন শহরের পুরানথানা এলাকার শহীদী মসজিদে। তারপর এসে জড়ো হন মাঠের চারদিকে। আশপাশের বাড়ির ছাদে অবস্থান নেন হাজার হাজার নারী-শিশু ও অন্যান্য ধর্মাবলম্বী জনতা।

এ মাঠের রেওয়াজ অনুযায়ী, জামাত শুরুর ৫মিনিট আগে ৩টি, ৩ মিনিট আগে ২টি এবং ১ মিনিট আগে ১টি শর্টগানের গুলি ছোঁড়া হয়। নামায শেষে দেশ-জাতি ও মুসলিম উম্মাহর জন্য মঙ্গল কামনা করে মুনাজাত পরিচালিত হয়। লাখো লাখো আবাল-বৃদ্ধা-বনিতার আমীন, আমীন রবে মুখরিত হয় চারদিক।

মুসলিম ঐতিহ্যের ধারক এ ঈদগাহে শত ব্যস্ততা, নানা সমস্যা আর প্রাকৃতিক বৈরিতাকে উপেক্ষা করে সমবেত হন ধর্মপ্রাণ মুসল্লিগণ। এক কাতারে দাঁড়িয়ে নামাজ আদায় করেন ধনী-গরীব নির্বিশেষে। সবার উদ্দেশ্য একটাই- যেন কোন অবস্থাতেই হাত ছাড়া হয়ে না যায় জামাতে অংশ গ্রহণ, আল্লাহর সান্নিধ্য লাভের সুযোগ। ধনী-গরীবের ভেদাভেদ ভুলে গিয়ে সাম্য ও  সুন্দরের ভিত্তিতে এক নতুন সমাজ গড়ার এই শিা নিয়েই জামাত শেষে বাড়ির পথে শোলকিয়া ছাড়েন তারা।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]



প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com