www.kishoreganjnews.com

পাকুন্দিয়ায় নতুন করে কেঁচো সার উৎপাদনে ৩৮ পরিবার



[ রাজন সরকার, স্টাফ রিপোর্টার, পাকুন্দিয়া | ২৩ নভেম্বর ২০১৭, বৃহস্পতিবার, ১১:৫৯ | কৃষি ]


পাকুন্দিয়ায় ভার্মি গ্রাম খামায় নতুন করে কেঁচো সার উৎপাদনে ৩৮টি পরিবার সম্পৃক্ত হয়েছে। এ উপলক্ষে বুধবার (২২ নভেম্বর) বিকালে উপজেলা কৃষি অধিদপ্তরের আয়োজনে খামা নামাপাড়ায় কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

এগারসিন্দুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা এমবিএম জমসেদ আলীর সভাপতিত্বে ও উপসহকারি কৃষি কর্মকর্তা হামিমুল হক সোহাগের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ ড. গৌর গোবিন্দ দাস।

অন্যদের মধ্যে উপসহকারি উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা আবুল কাশেম আকন্দ ও ইউপি সদস্য খুর্শিদ উদ্দিন বক্তৃতা করেন।

এ সময় কেঁচো সার উৎপাদনে আগ্রহী ৩৮টি পরিবারের মাঝে রিং, কেঁচো ও বসতবাড়িতে রোপণের জন্য ভিয়েতনামের খাটো জাতের নারিকেল চারা বিতরণ করে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

উপসহকারি কৃষি কর্মকর্তা হামিমুল হক সোহাগ জানান, ৩৮টি পরিবার নতুন করে কেঁচো চাষে সম্পৃক্ত হওয়ায় এই গ্রামে কেঁচো চাষীর সংখ্যা দাড়ালো ১৯১ জন। তাছাড়া এ গ্রামের কেঁচো চাষীরা কৃষি বিভাগের অন্যান্য প্রযুক্তি যেমন ভিয়েতনামী খাটো জাতের নারিকেলের চারা রোপণ, বারমাসি সজিনা রোপণ, এফওয়াইএম, কলায় ব্যাগিং, সকল ধরনের ফসল সারিবদ্ধ ভাবে বপন/রোপণ, ফেরোমেন ট্র্যাপ ব্যবহার প্রভৃতি কার্যক্রমে অত্যন্ত আগ্রহের সাথে সম্পৃক্ত হয়েছে। এর ফলে নিরাপদ ও অধিক ফসল উৎপাদনে গ্রামটি দিন দিন এগিয়ে যাচ্ছে।

প্রধান অতিথির বক্তৃতায় উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ ড. গৌর গোবিন্দ দাশ বলেন, উপজেলার মধ্যে খামা গ্রামটি কেঁচো সারের গ্রাম হিসেবে বেশ পরিচিত। এ সময় ভিয়েতনামী উন্নত জাতের খাটো নারিকেলের চারা লাগানোর কৌশল ও পরিচর্চার বিষয়ে তিনি উপস্থিত কৃষকদের ধারণা দেন।

তিনি বলেন, খাটো জাতের নারিকেলের চারা রোপণের ৩ বছরের মধ্যে ফলন আনতে হলে ১ মিটার দৈর্ঘ্য, ১ মিটার প্রস্থ ও ১ মিটার গভীরতায় গর্ত করে তার মধ্যে ৪০-৫০ কেজি গোবর, ৫ কেজি ভার্মি কম্পোষ্ট ও সাথে অন্যান্য রাসায়নিক সার ব্যবহার করে নারিকেলের চারাটি রোপণ করতে হবে। রোপণের পর প্রতি ১ মাস অন্তর অন্তর ইউরিয়া ও প্রতি ৩ মাস অন্তর অন্তর অনান্য সার নিয়ম মাফিক প্রয়োগ ও পরিচর্যা অব্যাহত রাখলে ৩ বছরের মধ্যে গাছে নারিকেল আসবে।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com