www.kishoreganjnews.com

হাওরের রাজনীতির বরপুত্র রেজওয়ান আহাম্মদ তৌফিক



[ বিশেষ প্রতিনিধি | ২৭ জুন ২০১৭, মঙ্গলবার, ৮:৩৭ | রাজনীতি ]


সম্প্রতি অষ্টগ্রামের ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শন করার সময়ে এক বয়োবৃদ্ধকে বুকে জড়িয়ে ধরেন এমপি তৌফিক।

হাওর অধ্যুষিত তিন উপজেলা ইটনা, মিঠামইন ও অষ্টগ্রাম নিয়ে গঠিত হয়েছে কিশোরগঞ্জ-৪ আসন। এই আসনের টানা দু’বারের সংসদ সদস্য রেজওয়ান আহাম্মদ তৌফিক।

সংসদ সদস্য হিসেবে মাত্র চার বছরেই তিনি হাওরবাসীর হৃদয়ে নিজের আসন গড়েছেন। হাওরবাসীর কল্যাণে নিবেদিত থেকে তাদের আস্থা আর বিশ্বাসের প্রতিমূর্তি হিসেবে দাঁড় করিয়েছেন নিজেকে। পিতার যোগ্য উত্তরসূরী হিসেবে হাওরের রাজনীতিতে স্বমহিমায় নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। নিজেকে সকল লোভ, মোহ এবং বির্তকের ঊর্ধ্বে রেখে একালের রাজনীতিতে এক ব্যতিক্রমি চরিত্র রেজওয়ান আহাম্মদ তৌফিক।

সাদামাটা, নির্লোভ, নিরাবরণ জীবন নিয়ে রেজওয়ান আহাম্মদ তৌফিক যেন রাজনীতিতে তার পূর্বসূরী পিতা প্রেসিডেন্ট মো. আবদুল হামিদেরই উজ্জ্বল প্রতিচ্ছবি। প্রেসিডেন্ট পিতার সততার রাজনীতির আর্দশকে লালন করে তিনি ক্লান্তিহীন ছুটে চলেছেন হাওরপাড়ের মানুষের কাছে।

হাওরের ব্যাপক উন্নয়নযজ্ঞে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন তিনি। কিন্তু কোন অসততা কিংবা কোন বিতর্ক নম্র, বিনয়ী এই মানুষটিকে ছুঁতে পারেনি। মানুষের সেবক হওয়ার দীক্ষা নিয়ে খোলা বইয়ের মতোই তিনি তাঁর জীবন মানুষের সামনে উন্মুক্ত রেখেছেন। আজকের রাজনীতির সময়ে তিনি এক বিরল জনপ্রতিনিধি।

হাওরের লোকজনের মতে, রেজওয়ান আহাম্মদ তৌফিক ব্যক্তি হিসেবে সৎ, নির্লোভ, নিরহংকারী, সহজ-সরল এবং সাধারণ জীবনযাপনে অভ্যস্ত। এছাড়া দলমত নির্বিশেষে সব মানুষকে আপন করে নেয়ার এক অসাধারণ গুণ রয়েছে তাঁর। তাঁর রাজনীতিও গণমূখী।

হাওরবাসীর জীবন সংগ্রাম, কষ্ট-বেদনা তাঁকে প্রতিনিয়ত ছুঁয়ে যায়। তাদের দুঃখ-দুর্দশায় সব সময়ে বাড়ানো থাকে তাঁর পরম মমতার হাত। অসহায়ের সহায় হয়ে তিনি পাঁশে দাঁড়ান তাদের। তাঁর নির্বাচনী এলাকার যেখানেই কোন প্রাকৃতিক দুর্যোগ কিংবা সমস্যার কথা শুনতে পাচ্ছেন, সেখানেই ছুটে যাচ্ছেন। যা হাওরে তাঁর নির্বাচনী এলাকায় শক্তিশালী গণভিত্তি গড়ে তুলতে সাহায্য করেছে।

তারা জানিয়েছেন, হাওরের মানুষের একমাত্র অবলম্বন বোরো ফসল। এবার চৈত্র মাসে পাহাড়ি ঢলে যখন হাওরের এই একমাত্র ফসল আক্রান্ত হওয়ার উপক্রম হয়, তখনই রেজওয়ান আহাম্মদ তৌফিক হাওরে ছুটে গিয়েছিলেন। ঝুঁকিপূর্ণ হাওরগুলো রক্ষার জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালিয়েছেন। তাঁর এই প্রচেষ্টা হাওরবাসীকে শক্তি, সাহস ও প্রেরণা জুগিয়েছিল। কিন্তু প্রকৃতির সঙ্গে লড়াই করে হার মানেন হাওরবাসী। তলিয়ে যায় একের পর এক হাওর।

আগাম বন্যায় সর্বশান্ত হাওরবাসীর দুঃসময়েও তিনিই ছিলেন পরমবান্ধব। খোদ সরকার দলীয় সংসদ সদস্য হয়েও রেজওয়ান আহাম্মদ তৌফিক হাওরকে দুর্গত এলাকা ঘোষণার দাবি জানিয়েছেন। এছাড়া দুর্গত হাওরবাসীকে বাঁচাতে সরকারি-বেসরকারি সহায়তার জন্য তিনি নিরলসভাবে কাজ করে গেছেন। তাঁর ঐকান্তিক প্রচেষ্টা আর নানামুখী সহায়তায় হাওরে এখন ঘুরে দাঁড়ানোর সংগ্রাম চলছে। হাওরবাসীর এই ঘুরে দাঁড়ানোর সংগ্রামে সামিল হতে তিনি নিজে ব্যক্তিগত উদ্যোগেও ত্রাণ সহায়তা নিয়ে হাওরবাসীর পাশে দাঁড়িয়েছেন। অথচ হাওরবাসীর এই ঘোর দুর্দিনে আর কোন রাজনীতিবিদকে তারা পাশে পাননি।

দলীয় নেতাকর্মীরা জানিয়েছেন, রেজওয়ান আহাম্মদ তৌফিক দলীয় নেতাকর্মীদের সুখে-দু:খে, সমস্যার সমাধানে আন্তরিকতার সঙ্গে দায়িত্বশীল ভূমিকা পালন করে চলেছেন। আওয়ামী লীগকে তিনি হাওরের তিন উপজেলায় সাংগঠনিকভাবে সুসংসহ অবস্থানে নিয়ে যেতে পেরেছেন। দলকে আরও শক্তিশালী অবস্থানে নিয়ে যেতে হাওরের প্রত্যন্ত গ্রামে গ্রামে প্রতিনিয়ত ছুটে যাচ্ছেন তিনি। দলীয় নেতাকর্মীদের জন্য তাঁর দরজা দিনরাত খোলা থাকে। নেতাকর্মীরা সরাসরি, যখন-তখন তার সঙ্গে দেখা করেন, টেলিফোনে কথা বলেন, সমস্যার কথা জানান। তিনিও মন দিয়ে শোনেন এবং নেতাকর্মীদের সমস্যা সমাধানের জন্য আন্তরিক প্রচেষ্টা চালান। এইসব কারণে তিনি দলীয় নেতাকর্মীদের মাঝেও ব্যাপক জনপ্রিয়।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, মো. আবদুল হামিদ অ্যাডভোকেট ২০১৩ সালের ২৪শে এপ্রিল প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার পর তাঁর শূণ্য আসনে ২০১৩ সালের ৩রা জুলাই উপনির্বাচন অনুষ্ঠিত হয়। সেই উপনির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে রেজওয়ান আহাম্মদ তৌফিক উন্নয়নের ধারবাহিকতা রক্ষা করার অঙ্গীকার করেন। নির্বাচিত হওয়ার পর গত চার বছর ধরে তিনি তাঁর সেই অঙ্গীকার পূরণ করার পথেই হেঁটে চলেছেন।

এসব প্রসঙ্গে কথা বলতে গিয়ে রেজওয়ান আহাম্মদ তৌফিকের কণ্ঠে ঝরে পড়ে সেই সহজাত বিনয় আর সরলতা। বলেন, ‘এমপি হলেই যে নিজেকে বদলাতে হবে, এমন কোন কথা নেই। হাওরবাসীর সঙ্গে আমার আজন্মের বন্ধন। সেই বন্ধন যেন আমৃত্যু অটুট থাকে সেই মানসিকতা থেকে তাদের জন্য আমি কাজ করে যাচ্ছি। হাওরের মানুষের কাছে ছুটে যেতে, তাদের সুখে-দুঃখে পাশে দাঁড়ানোর মধ্যে আমি এক অন্যরকম ভালো লাগা খুঁজে পাই। হাওরবাসীর উন্নয়ন আর সমৃদ্ধির জন্য যদি কিছুটা হলেও ভূমিকা রাখতে পারি, সেটাই হবে আমার সার্থকতা।’



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com