www.kishoreganjnews.com

কিশোরগঞ্জ প্রেসক্লাবের নির্বাচনের উপর আদালতের স্থিতাবস্থা



[ স্টাফ রিপোর্টার | ১৪ ডিসেম্বর ২০১৭, বৃহস্পতিবার, ৪:২৭ | কিশোরগঞ্জ ]


কিশোরগঞ্জ প্রেসক্লাবের নির্বাচনী প্রক্রিয়ার বিরুদ্ধে দায়েরকৃত এক মামলায় স্থিতাবস্থার আদেশ দিয়েছেন জেলা ও দায়রা জজ আদালত। জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মুহম্মদ মাহবুব-উল আলম আজ (বৃহস্পতিবার) দুপুরে উক্ত আদেশের পাশাপাশি কিশোরগঞ্জ প্রেসক্লাবের বর্তমান কার্য্যকরী কমিটির ১৪ জন সদস্য ও নির্বাচন কমিশনের ৩ সদস্যের প্রতি মামলার অভিযোগের ব্যাপারে আদালতে কারণ দর্শানোর নির্দেশ দিয়েছেন।

বাদী পক্ষের নিয়োজিত আইনজীবী এসএম মাহবুবুর রহমান বলেন, আদালতের আদেশের ফলে নির্বাচনী প্রক্রিয়া চালানোর আর কোন সুযোগ নেই। নির্বাচন সংক্রান্ত সকল কার্যক্রম বন্ধ রাখতে হবে।

তফছিল অনুযায়ী আগামী ২৩ ডিসেম্বর কিশোরগঞ্জ প্রেসক্লাবের কার্যকরী কমিটির নির্বাচনের তারিখ নির্ধারিত ছিল। প্রেসক্লাবের সদস্য ও এনটিভির স্টাফ রিপোর্টার অ্যাডভোকেট মারুফ আহমেদ বাদী হয়ে গত ২৮ নভেম্বর মামলাটি দায়ের করেন।

মামলার আরজিতে বাদী বলেন, আগামী ২৩ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনের জন্য ভোটার তালিকা মারাত্মক ক্রুটিপূর্ণ। বিশেষ করে সাংবাদিক ভোটার তালিকায় এমন অনেককেই অবৈধভাবে অন্তর্ভুক্ত করা হয়েছে যারা সাংবাদিকতা পেশার সাথে যুক্ত নন। এমনকি দীর্ঘদিন ধরে বিদেশে অবস্থানকারী ব্যক্তিও স্বজনপ্রীতির মাধ্যমে সাংবাদিক সদস্য হিসেবে ভোটার তালিকায় ঠাই পেয়েছেন। এছাড়া কিশোরগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কর্তৃক ঘোষণা করা নির্বাচনী তফসিল চিঠি দ্বারা সকল সদস্যকে অবহিত করা হয়নি। শুধু নোটিশ খাতার মাধ্যমে তফসিলের বিষয়টি অবগত করানো হয়েছে। এর ফলে অনেক ভোটার বিশেষ করে কিশোরঞ্জের বাহিরে অবস্থানরত অনেকেই নির্বাচন সম্পর্কে জানতে পারেননি।

খসড়া ভোটার তালিকায় আপত্তি দাখিলের জন্য নির্ধারিত গত ১৭ নভেম্বর পত্রবাহক মারফত লিখিত আপত্তি দেয়া হলেও তা গ্রহণ করা হয়নি বলে বাদী জানিয়েছেন।

এ ছাড়াও বাদী মামলার আরজিতে প্রেসক্লাবের গঠনতন্ত্র না থাকা, পেশাজীবী সংগঠন হওয়া সত্ত্বেও বিপুল সংখ্যক প্রকৃত সংবাদকর্মীকে সদস্য না করে ঢালাওভাবে অসাংবাদিক শ্রেণীর লোকদের সদস্য করা, বার্ষিক সাধারণ সভা ও আয়-ব্যায়ের অডিট করে সংগঠনের যাবতীয় কর্মকান্ড সাধারণ সদস্যদের অবহিত না করার মাধ্যমে সদস্যদের অধিকার খর্ব করার বিষয়ে আদালতের দিক নির্দেশনা চেয়েছেন।

মামলার ব্যাপারে বাদী অ্যাডভোকেট মারুফ আহমেদ বলেন, সংগঠনের চারিত্রিক বৈশিষ্ট বিনষ্ট করে পূর্ণাঙ্গ গঠনতন্ত্র ছাড়া এবং সাধারণ সদস্যদের প্রতি জবাবাদিহিতা ও দায়বদ্ধতা নিশ্চিত না করে প্রেসক্লাবের মত একটি সংগঠন যাচ্ছেতাইভাবে চলতে পারে না। এ নিয়ে বারবার কথা বলেও কোন কাজ হয়নি। তাই আদালতের শরণাপন্ন হয়েছি।

উল্লেখ্য আগামী ২৩ ডিসেম্বর অনুষ্ঠিতব্য কিশোরগঞ্জ প্রেসক্লাবের নির্বাচনে মোট ভোটার সংখ্যা ২৪৯ জন, যার মধ্যে সাংবাদিক সদস্য ৩৯ জন। মামলায় বাদীপক্ষে এসএম মাহবুবুর রহমান, নাসির উদ্দিন ফারুকী, আব্দুল বারী ও রুপক রঞ্জন রায়সহ আরো কয়েকজন আইনজীবী শুনানীতে অংশগ্রহণ করেন।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com