www.kishoreganjnews.com

নি র্বা চ নী হা ল চা ল কিশোরগঞ্জ-৩

জাপায় সংকটে আওয়ামী লীগ, বিএনপিতে শঙ্কা



[ আশরাফুল ইসলাম | ১৪ ডিসেম্বর ২০১৭, বৃহস্পতিবার, ৭:১৩ | রাজনীতি ]


ভাটি অঞ্চলের প্রবেশদ্বার হিসেবে খ্যাত জেলার হাওর-সমতলের দুই উপজেলা করিমগঞ্জ ও তাড়াইল নিয়ে কিশোরগঞ্জ-৩ আসন। স্বাধীনতাপরবর্তী বাংলাদেশে অনুষ্ঠিত দশটি নির্বাচনের মধ্যে ১৯৯৬ সালের ১৫ই ফেব্রুয়ারি অনুষ্ঠিত নির্বাচনসহ মাত্র দুইবার বিএনপি এই আসনে জয়ের স্বাদ পায়। বাকি আটটি নির্বাচনের মধ্যে একবার স্বতন্ত্র, তিনবার আওয়ামী লীগ এবং সর্বোচ্চ সংখ্যক চারবার জাতীয় পার্টি এই আসনটি নিজেদের দখলে নেয়।

এই চার বারই জাতীয় পার্টির প্রার্থী ছিলেন মো. মুজিবুল হক চুন্নু। এর মধ্যে অবশ্য ২০০৮ সালের নির্বাচনে তিনি লড়েছেন আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট প্রার্থী হিসেবে এবং সর্বশেষ ২০১৪ সালের ৫ই জানুয়ারির নির্বাচনে প্রার্থী দিয়েও শেষ মুহূর্তে প্রত্যাহার করে নেয় আওয়ামী লীগ। জাতীয় পার্টির অন্যতম প্রেসিডিয়াম সদস্য মো. মুজিবুল হক চুন্নু বর্তমান সরকারের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। আগামী সংসদ নির্বাচনেও তিনি প্রতিদ্বন্দ্বিতা করবেন।

সেক্ষেত্রে যদি আওয়ামী লীগের সঙ্গে জাতীয় পার্টির জোটগত ঐক্য হয়, তবে এ আসনে মো. মুজিবুল হক চুন্নু আবারো মহাজোটের মনোনয়ন পেতে পারেন। ফলে বিগত দু’টি নির্বাচনের মতো আবারও কপাল পুড়তে পারে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের। এ কারণে আওয়ামী অধ্যুষিত এ আসনে দলটি রয়েছে চরম অস্বস্তিতে। তাই সংসদ নির্বাচন যতোই কাছে আসছে, ততোই অনিশ্চয়তা বাড়ছে দলটির নেতাকর্মী এবং মনোনয়ন প্রত্যাশীদের মাঝে।

যদিও আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীরা বলছেন, মনোনয়নের ব্যাপারে এবার আর অন্য কোন দলের প্রার্থীকে ছাড় দেয়া হবে না। আওয়ামী লীগ নিজের প্রার্থী দিয়েই আসনটি পুনরুদ্ধার করবে। এরপরও জাতীয় পার্টির নেতা বর্তমান সংসদ সদস্য মুজিবুল হক চুন্নুকে ঘিরে মনোনয়ন নিয়ে সংকটে রয়েছে আওয়ামী লীগ। যদিও দলটিতে প্রার্থীর ছড়াছড়ি রয়েছে। আওয়ামী লীগের এক ডজন মনোনয়ন প্রত্যাশী পোস্টার, গণসংযোগ আর প্রচারণাসহ নানা মাধ্যমে প্রার্থিতার জানান দিচ্ছেন।

অন্যদিকে ১৯৯৬ সালের ১৫ই ফেব্রুয়ারির ভোটারবিহীন নির্বাচনে বিএনপি প্রথম এই আসনটি নিজেদের দখলে নেয়। তবে ১২ই জুনের প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনে বিএনপি প্রার্থী তৃতীয় হন। ২০০১ সালের অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে সাবেক বিশ্বব্যাংক কর্মকর্তা ড. এম ওসমান ফারুককে দিয়ে আসনটিতে বিজয়ীর হাসি হাসে বিএনপি। কিন্তু পরবর্তী নির্বাচনে এই বিজয় আর ধরে রাখতে পারেনি দলটি। ‘সংস্কারপন্থী’ হিসেবে মনোনয়নবঞ্চিত হন জোট সরকারের শিক্ষামন্ত্রী ড. এম ওসমান ফারুক। চারদলীয় জোট প্রার্থী হিসেবে জেলা যুবদলের সাবেক সভাপতি জাহাঙ্গীর আলম মোল্লা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে পরাজিত হন।

নির্বাচন পরবর্তী সময়ে দলে ফের গুরুত্বপূর্ণ হয়ে ওঠেন ড. এম ওসমান ফারুক। ২০১৪ সালের ৫ই জানুয়ারির নির্বাচনের আগে ও পরে সরকারবিরোধী আন্দোলনে তিনি সরব ও সক্রিয় ভূমিকায় অবতীর্ণ হন। ওয়ান ইলেভেন পূর্ববর্তী সময়ে জেলা বিএনপির সভাপতির দায়িত্ব পালন করা ড. এম ওসমান ফারুক এই সময়ে কিশোরগঞ্জ জেলা বিএনপির রাজনীতিতেও নিয়ন্ত্রক হয়ে ওঠেন। তার সমর্থন আর আশির্বাদ পাওয়া নেতৃত্বে চলছে জেলা বিএনপি। ২০১৪ সালের ১২ই নভেম্বর কিশোরগঞ্জে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া সফরে এলে ড. এম ওসমান ফারুকের সার্বিক তদারকিতে সভাটিতে ব্যাপক জনসমাগম হয়। ফলশ্রুতিতে বিএনপি চেয়ারপার্সনের সাবেক এই উপদেষ্টা বর্তমান কমিটিতে ভাইসচেয়ারম্যান হিসেবে জায়গা করে নেন। সবমিলিয়ে আনুষ্ঠানিক ঘোষণাটুকু ছাড়া আগামী নির্বাচনে এই আসনে ড. এম ওসমান ফারুকের প্রার্থিতা ছিল অনেকটাই নিশ্চিত।

এ রকম পরিস্থিতিতে ২০১৬ সালের ৪ঠা মে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার প্রধান এম সানাউল হক একাত্তরে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক থাকাকালে ড. এম ওসমান ফারুক স্বাধীনতাবিরোধী কর্মকাণ্ডে জড়িত ছিলেন উল্লেখ করে ট্রাইব্যুনাল তার বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগের তদন্ত  করছে বলে জানান। এতেই বদলে যায় দৃশ্যপট। মানবতাবিরোধী অপরাধের অভিযোগ ওঠার পর পরই ড. এম ওসমান ফারুক আত্মগোপনে চলে যান। এখনো তিনি আত্মগোপনেই রয়েছেন। ফলে প্রায় নিশ্চিত এই প্রার্থীকে নিয়ে এখন শঙ্কায় রয়েছে বিএনপি।

স্বাধীনতা পরবর্তী ১৯৭৩ সালে অনুষ্ঠিত প্রথম জাতীয় সংসদ নির্বাচনে এই আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন আওয়ামী লীগের এম, এ, কুদ্দুস। ১৯৭৯ সালের দ্বিতীয় জাতীয় সংসদ নির্বাচনে ড. এম ওসমান ফারুক এর পিতা ড. এম ওসমান গণি স্বতন্ত্র প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৮৬ ও ১৯৮৮ সালে অনুষ্ঠিত দু’টি জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হন জাতীয় পার্টির প্রার্থী মো. মুজিবুল হক চুন্নু। ১৯৯১ ও ১৯৯৬ সালের ১২ই জুনের দু’টি জাতীয় সংসদ নির্বাচনে এ আসন থেকে আওয়ামী লীগ প্রার্থী ড. মিজানুল হক বিজয়ী হন। ১৯৯৬ সালের ১৫ই ফেব্রুয়ারির নির্বাচনে বিএনপি নেতা মুক্তিযোদ্ধা কবির উদ্দিন আহমেদ এবং ২০০১ সালের নির্বাচনে বিএনপি মনোনীত চারদলীয় জোট প্রার্থী ড. এম ওসমান ফারুক এই আসন থেকে নির্বাচিত হন। এরপর অনুষ্ঠিত ২০০৮ এবং ২০১৪ সালের ৫ই জানুয়ারির দু’টি নির্বাচনেই বিজয়ী হন জাতীয় পার্টির প্রার্থী মো. মুজিবুল হক চুন্নু।

এ আসনের বর্তমান ও চার বারের সংসদ সদস্য জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক চুন্নু এর আগে এরশাদের শাসনামলে ভূমি মন্ত্রণালয়েরর উপমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। বিগত দু’টি নির্বাচনে জয়ী হওয়ার পর থেকে তিনি এলাকায় নানামুখী যোগাযোগ রক্ষা করে চলেছেন। প্রায় নিয়মিতই ছুটে আসছেন নিজ নির্বাচনী এলাকায়। এলাকার উন্নয়ন কর্মকাণ্ডেও যথেষ্ঠ নিবেদিত রয়েছেন তিনি। এছাড়া নিজ আসনে দলকে সাংগঠনিকভাবে শক্তিশালী করার লক্ষে অবিরাম কাজ করে যাচ্ছেন। এ আসনে তার ব্যক্তিগত ইমেজের কারণে জাতীয় পার্টি একটি সংহত অবস্থানে রয়েছে। সম্প্রতি বিএনপির এক ইউপি চেয়ারম্যানসহ তিন ইউপি চেয়ারম্যান ছাড়াও বিএনপি ও আওয়ামী লীগের বিপুলসংখ্যক নেতাকর্মী তাঁর হাতে ফুলের তোড়া দিয়ে জাতীয় পার্টিতে যোগদান করেছেন।

ফলে জাতীয় পার্টি এককভাবে নির্বাচনে গেলেও তিনি এ আসনের একজন শক্তিশালী প্রার্থী। আর যদি আওয়ামী লীগের সঙ্গে জাতীয় পার্টির জোটগত ঐক্য থাকে, তবে মো. মুজিবুল হক চুন্নুই জোটের প্রার্থী হচ্ছেন- এমনটাই ভাবছেন চুন্নুর সমর্থকরা। ফলে মনোনয়ন নিয়ে এ আসনে মহাসংকটে রয়েছে আওয়ামী লীগ। মহাজোটের ফাঁদে পড়ে স্থবির হয়ে পড়েছে দলটির সাংগঠনিক তৎপরতা। স্থানীয় সংসদ সদস্য জাতীয় পার্টির হওয়ায় পাওয়া-না পাওয়ার বেদনাতে পুড়ছেন নেতাকর্মীরা। স্থানীয় পর্যায়ের উন্নয়ন কর্মকাণ্ডসহ নানা ইস্যুতে সরকারদলীয় নেতাকর্মীরা চরমভাবে উপেক্ষিত হওয়ার কথাও সেখানে শোনা যায়।

এছাড়া দীর্ঘ ১৬ বছর ধরে আহ্বায়ক কমিটি দিয়ে চলছে করিমগঞ্জ উপজেলা আওয়ামী লীগ। দীর্ঘদিন ধরে সম্মেলন না হওয়ায় আন্দোলন-সংগ্রামে ভূমিকা রাখা সাবেক ছাত্র নেতারা মূল দলে দায়িত্ব পালন করতে পারছেন না। জাতীয় ও দলীয় কর্মসূচি পালন হচ্ছে না বছরের পর বছর ধরে। এতে নিস্ক্রিয় হয়ে পড়েছেন দলের ত্যাগী ও পরীতি নেতাকর্মীরা। ফলে আওয়ামী লীগের ঘাঁটি হিসেবে খ্যাত করিমগঞ্জে গেল উপজেলা, পৌরসভা ও ইউপি নির্বাচনে হয়েছে চরম বিপর্যয়। একই অবস্থা এই আসনের অপর উপজেলা তাড়াইলে। নেতাকর্মীদের অনেকেই ভিড়ছেন জাতীয় পার্টিতে। ফলে শক্তিশালী জনভিত্তি থাকার পরও এই আসনে মুখ থুবড়ে পড়েছে আওয়ামী লীগ। এই অবস্থা থেকে উত্তরণে নির্বাচনে দলীয় প্রার্থিতার কোন বিকল্প নেই বলে মনে করছেন তৃণমূলের নেতাকর্মীরা। তাই স্থানীয় আওয়ামী লীগ আগামী নির্বাচনে দলীয় প্রার্থিতার প্রশ্নে কোন আপস করবে না বলে বিভিন্ন ফোরামে জোরালো দাবি উত্থাপন করে চলেছে।

এ অবস্থায় আগামী নির্বাচনে দলীয় প্রার্থীর অংশগ্রহণের দাবিকে সামনে রেখে সম্ভাব্য প্রার্থীরা নির্বাচনমুখী তৎপরতা বেশ জোরেসোরেই শুরু করে দিয়েছেন। দলীয় প্রার্থীর জোরদার দাবিকে সামনে রেখে আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থী হিসেবে যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন, সাবেক দুই বারের সংসদ সদস্য ড. মিজানুল হক, বাংলাদেশ মিল স্কেল রি-প্রসেস এন্ড এক্সপোর্টার এসোসিয়েশনের সভাপতি ও জেলা বঙ্গবন্ধু পরিষদের সহ-সভাপতি মো. এরশাদ উদ্দিন, ২০০৮ ও ২০১৪ সালের নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েও প্রত্যাহারকারী করিমগঞ্জ উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক নাসিরুল ইসলাম খান আওলাদ, আইটি ব্যবসায়ী শেখ কবির আহম্মেদ, জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক বিএমএ নেতা মুক্তিযোদ্ধা ডা. মাহবুব ইকবাল, বেসরকারি শিক কর্মচারী অবসর সুবিধা বোর্ডের সাবেক সদস্য সচিব অধ্যাপক আসাদুল হক, জেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক কমিটির সদস্য এমরান আলী ভূঁইয়া, লন্ডন মহানগর আওয়ামী লীগের প্রচার সম্পাদক এবং সিলেট ল’ কলেজ ছাত্র সংসদের সাবেক বার্ষিকী ও মিলনায়তন সম্পাদক ড. আনিছুর রহমান আনিছ, মুক্তিযুদ্ধ জাদুঘর এর মহাব্যবস্থাপক, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রনেতা ও ছাত্রলীগ প্যানেল থেকে নির্বাচিত ছাত্র সংসদ প্রতিনিধি কৃষিবিদ মেজর (অব.) ড. মো. মুসলেহ উদ্দিন বাবুল, উপজেলা যুবলীগ সভাপতি ও করিমগঞ্জ পৌরসভার মেয়র হাজী মো. কাইয়ুম, অ্যাডভোকেট মোজাম্মেল হক মাখন, অধ্যক্ষ আম্মান খান প্রমুখ।

অন্যদিকে বিএনপি থেকে এ আসনে ড. এম ওসমান ফারুকের প্রার্থিতা অনেকটাই নিশ্চিত বলে দাবি করছেন তাঁর সমর্থকরা। তবে তাঁর বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ ওঠায় এবং তিনি প্রকাশ্যে না আসায় স্থানীয় বিএনপিতে এ নিয়ে টেনশনও রয়েছে। কোন কারণে ড. এম ওসমান ফারুক নির্বাচনে অংশ নিতে না পারলে ২০০৮ সালের নির্বাচনে দলটির প্রার্থী জাহাঙ্গীর আলম মোল্লা-ই হয়ে ওঠতে পারেন বিএনপির ভরসা। এছাড়া বিকল্প প্রার্থী হিসেবে জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জালাল মোহাম্মদ গাউস, করিমগঞ্জ উপজেলা পরিষদের অপসারিত চেয়ারম্যান জেলা যুবদলের যুগ্মআহ্বায়ক সাইফুল ইসলাম সুমন এবং ড. এম ওসমান ফারুকের পত্নী রানা ফারুকের নামও স্থানীয়দের আলোচনায় রয়েছে।

অন্য দলগুলোর মধ্যে কমিউনিস্ট পার্টি থেকে নির্বাচনের জন্য জেলা সিপিবির সাবেক সভাপতি ডা. এনামুল হক ইদ্রিস তৎপরতা চালিয়ে যাচ্ছেন।

তবে রাজনীতি সংশ্লিষ্টরা বলছেন, এ আসনটি পুনরুদ্ধারের ক্ষেত্রে এখানে বিএনপির প্রার্থী হিসেবে ড. ওসমান ফারুকের কোন বিকল্প নেই। যদিও তার নির্বাচনে অংশ নেয়া নিয়ে শঙ্কা কাটছে না দলটিতে। অন্যদিকে জাতীয় পার্টি আগামী নির্বাচনে আওয়ামী লীগের নির্বাচনী অংশীদার হলেও এ আসনে জাতীয় পার্টির প্রার্থীকে মহাজোট প্রার্থী করা আত্মহননের শামিল হবে বলে মনে করছেন তৃণমূলের আওয়ামী লীগ নেতাকর্মীরা। তারা বলছেন, এতে করে আসনটিতে অস্তিত্ব সংকটে পড়তে পারে আওয়ামী লীগ। আগামী নির্বাচনে এ আসনে জাতীয় পার্টিকে ছাড় দিতে নারাজ স্থানীয় আওয়ামী লীগ তাই স্বপ্ন দেখছে তাদের প্রার্থী নিয়ে। কিন্তু দুঃশ্চিন্তাটা থেকেই যাচ্ছে, আবারও কি মহাজোটের ফাঁদে আটকা পড়ছে আওয়ামী লীগের মনোনয়ন!



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com