www.kishoreganjnews.com

হাওরে বোরো আবাদ বিলম্বিত ফের ফসলহানির ঝুঁকি



[ অজিত দত্ত, অষ্টগ্রাম প্রতিনিধি | ২২ ডিসেম্বর ২০১৭, শুক্রবার, ১:২৭ | হাওর ]


বর্ষার পানি নামতে দেরি হওয়ায় কিশোরগঞ্জের হাওর অঞ্চলে বোরো ধানের আবাদ শুরু করা যাচ্ছে না। অনেক হাওর এখনো জলমগ্ন রয়েছে। ফলে বীজতলা নিয়ে কৃষকের সংকট কাটছে না। এছাড়া বোরো আবাদ বিলম্বিত হলে আগাম বন্যায় ফসলহানির ঝুঁকিও বাড়বে। ভারি বৃষ্টিপাত আর অকাল বন্যার কারণে গত বোরো মৌসুমে হাওর এলাকার সিংহভাগ কৃষক ফসল হারিয়েছেন। শুরু হওয়া নতুন বোরো মৌসুমে বোরো আবাদের মাধ্যমে ঘুরে দাঁড়ানোর স্বপ্নের মাঝে তাই নতুন বিপদ হয়ে দেখা দিয়েছে হাওরের জলাবদ্ধতা।

কিশোরগঞ্জ জেলার অষ্টগ্রাম উপজেলায় মোট ২২টি বড় হাওর রয়েছে। এসব হাওরের মধ্যে রায়দল, বারচর, বালিচাবরা, বরআপদা. বিলডুপি, চিত্রা, বরগজার কলিমপুর, গয়েশপুর ফিসারি, বাল্লাইল, বিলবল্লি, বিলমাসকা, আব্দুল্লাহপুর, আদমপুর কলমা অষ্টগ্রাম, বাজুকা, চমকপুর ও দেওঘর উল্লেখযোগ্য।

স্থানীয় কৃষকেরা বলছেন, হাওরে সাধারণত বিআর ২৮, বিআর ২৯ জাতের ধান চাষ করা হয়। নভেম্বরের ১৫ থেকে ৩০ তারিখের মধ্যে বিআর ২৯ জাতের বীজতলা তৈরির উৎকৃষ্ট সময়। বিআর ২৮ জাতের বীজতলা তৈরির উৎকৃষ্ট সময় নভেম্বরের ১৫ থেকে ডিসেম্বরের ৭ তারিখের মধ্যে। কৃষকের কাছে পর্যাপ্ত বীজ রয়েছে। কিন্তু কৃষক হাওরের পানি না সরায় বীজতলা তৈরি করতে পারছেন না।

কৃষকের সঙ্গে কথা বলে জানা গেছে, বীজতলা তৈরির সময় ইতোমধ্যে শেষ হয়ে গেলেও অনেক কৃষকই বীজতলা তৈরি করতে পারেননি। দেরিতে বীজবপন করলে বোরো আবাদ পেছাবে। ফলে ধান পাকার পর ঘরে ফসল তুলতেও দেরি হবে। আর সময় পেছানোর সঙ্গে সঙ্গে আগাম বন্যার ঝুঁকিও বাড়বে।

অতীতের অভিজ্ঞতায় দেখা গেছে, হাওর অঞ্চলের কৃষকের বোরো ধান যখন পাকতে শুরু কওে,ঠিক তখনি অতি বৃষ্টির সঙ্গে উজান থেকে ধেয়ে আসে পাহাড়ী ঢল।

অষ্টগ্রামের আব্দুল্লাহপুর গ্রামের কৃষক আব্দুল্লাহ মিয়া জানান, তার ৫০ একর জমির জন্য অন্তত দুই একর বীজতলা তৈরি করা প্রয়োজন। কিন্তু বীজতলা পানির নিচে থাকায় অর্ধেক বীজও বপন করতে পারেননি। অপেক্ষাকৃত উচু জমি (কান্দা) নতুন করে প্রস্তুত করে কিছু বীজ বপন করেছেন। যে ভাবে পানি নামছে, বাকী বীজতলা আবাদ করতে তার আরও বেশ কয়েকদিন সময় লাগবে।

অষ্টগ্রাম উপজেলা কৃষি কর্মকর্তা মো. আব্দুল মন্নাফ জানান, অষ্টগ্রামে সব মিলিয়ে সাতাশ হাজার হেক্টর জমিতে বোরো চাষ করা হয়ে থাকে। গত বছর ২২ হাজার হেক্টর জমিতে বোরো চাষ হয়েছিল। কিন্তু বন্যায় ফসলহানিতে এই উপজেলার ৩৩ হাজার কৃষক ক্ষতিগ্রস্ত হন। এবার হাওরের পানি সরতে দেরি হওয়ায় কৃষকদের অপোকৃত দ্রুত ফলনশীল বিআর ২৮ ধান আবাদে উৎসাহিত করা হচ্ছে।

পানি উন্নয়ন বোর্ড সূত্র জানিয়েছে, কিশোরগঞ্জ জেলার বেশির ভাগ নদীই পলি জমে ভরাট হয়ে যাচ্ছে। এ জন্য পানি ধীরগতিতে নামছে।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]



প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com