www.kishoreganjnews.com

সৌর বিদ্যুতের আলোয় আলোকিত পাকুন্দিয়া



[ সাখাওয়াত হোসেন হৃদয় | ২৭ ডিসেম্বর ২০১৭, বুধবার, ৭:২৯ | কিশোরগঞ্জ ]


প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘরে ঘরে ঘরে বিদ্যুত পৌঁছে দেয়ার অঙ্গীকারে পাকুন্দিয়া উপজেলার প্রত্যন্ত এলাকায় লাগানো হয়েছে সৌর বিদ্যুতচালিত সড়ক বাতি। এতে সৌর বিদ্যুতের আলোয় আলোকিত হয়েছে এ এলাকার জনপদ।

জনগুরুত্বপূর্ণ ও অপরাধপ্রবণ এলাকায় বসানো হয়েছে এসব সৌর বাতি। এতে একদিকে যেমন পথচারী ও যানবাহন চালকদের সুবিধা হয়েছে তেমনি চুরি ছিনতাইয়ের মতো ঘটনাও কমে গেছে। বিদ্যুতের উপর চাপ কমাতে প্রত্যন্ত এলাকায় লাগানো হয়েছে সৌর বিদ্যুৎ চালিত সড়ক বাতি।

দৃষ্টি নন্দন সোলার সিস্টেম সড়ক বাতিগুলো শোভা পাচ্ছে এলাকার গ্রামীণ সড়ক, বাজারের মোড়েমোড়ে ও গুরুত্বপূর্ণ জায়গায়। রাতের বেলায় বিদ্যুৎ চলে গেলে এসব সৌর সিস্টেমের সড়ক বাতির আলোয় আলোকিত করছে উপজেলার প্রত্যন্ত এলাকার জনপদ। সৌর বিদ্যুতের আলোর জন্য চুরি ছিনতাইও আগের তুলনায় অনেক কমে গেছে বলে এলাকাবাসী জানান।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা যায়, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের গ্রামীণ অবকাঠামো সংস্কার ও রক্ষণাবেক্ষণ কর্মসূচির আওতায় মন্ত্রণালয় কর্তৃক ইডকল মনোনীত সহযোগি প্রতিষ্ঠানের সহায়তায় উপজেলার নয়টি ইউনিয়ন ও পৌরসভার প্রতিটি বাজার, হাসপাতাল, থানা প্রাঙণ, গুরুত্বপূর্ণ স্থান, বিভিন্ন রাস্তার মোড়, শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠানের সামনে  শতাধিক  পয়েন্টে স্টিলের বিশেষ ধরনের পোলে এ সোলার বাতি স্থাপন করা হয়েছে। চলতি অর্থ বছরে এরকম প্রায় আরো কয়েকটি পয়েন্টে এবং প্রাইমারী স্কুলের নিরাপত্তার স্বার্থে সোলার বাতি বসানোর স্থান চি‎িহ্নত করা হয়েছে যা প্রক্রিয়াধীন রয়েছে বলে জানা গেছে।

পাকুন্দিয়া পৌর এলাকা ও উপজেলার বিভিন্ন এলাকার বাসিন্দা এবং পথচারীদের সাথে কথা বলে জানা গেছে, রাতের বেলায় বিদ্যুত না থাকায় গ্রামীণ জনপদে আতঙ্ক নিয়ে চলাফেরা করতে হতো। সৌর সোলার সিস্টেমের সড়ক বাতি লাগানোর ফলে আতঙ্ক অনেকাংশে কমে গেছে। গভীর রাতেও সৌর বাতির আলোয় আলোকিত থাকায় সড়ক দিয়ে নির্ভয়ে চলাচল করা যাচ্ছে। এছাড়াও গ্রামীণ জনপদের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্ট ও রাস্তার মোড়ে সৌর বিদ্যুতের সড়ক বাতির আলোয় সহজে ও নির্বিঘেœ রাতবিরাতে চলাচল করা যাচ্ছে।

এছাড়াও উপজেলার বিভিন্ন সড়কে যান চলাচলকালী অটো ও সিএনজি চালক জানান, সড়কের কয়েকটি গুরুত্বপূর্ণ স্থানে সোলার প্যানেল বসানোর কারণে এখন ছিনতাই ডাকাতির পরিমাণ কমে গেছে। ছিনতাইয়ের ভয়ে রাতের বেলায় এসব সড়কে চলাচল কম থাকলেও এখন নিরাপদে গাড়ি চালাই, সড়কে আলো থাকায় আর কোন ভয় পাই না।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (অ.দা.) জালাল আহমেদ জানান, বিদ্যুতের স্বল্পতার বিষয়টি চিন্তা করে সরকার গ্রামীণ জনপদ আলোয় আলোকিত করতে এবং নিরবচ্ছিন্নভাবে চলাচলের জন্য দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের গ্রামীণ অবকাঠামো সংস্কার ও রক্ষণাবেক্ষণ কর্মসূচির আওতায় প্রত্যন্ত অঞ্চলে ও গুরুত্বপূর্ণ স্থানে সৌর বিদ্যুতের সড়ক বাতি বসানো হয়েছে। এতে গ্রামীণ জনপদ রাতে আলো ছড়াচ্ছে। ইডকল মনোনীত প্রতিষ্ঠান ও নির্ধারিত ব্যয়ের মধ্যে সীমাবদ্ধ রেখেই গ্রামীণ জনপদে এসব সড়ক বাতি বসানো হচ্ছে  বলেও জানান তিনি।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) অন্নপূর্ণা দেবনাথ জানান, উপজেলার নয়টি ইউনিয়ন ও একটি পৌরসভার যেখানে মানুষের চলাচল রয়েছে, এরকম বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে পয়েন্টে জনগুরুত্বপূর্ণ ও অপরাধপ্রবণ এলাকায় বসানো হয়েছে এবং বর্তমানে প্রকল্পটি আরো বর্ধিত করার প্রক্রিয়া চলমান রয়েছে।

এ ব্যাপারে স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট মো. সোহরাব উদ্দিন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানুষের ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়ার অঙ্গীকার করেছিলেন। তার অঙ্গীকার বাস্তবায়নের জন্যই টিআর-কাবিটা প্রকল্পের আওতায়  সড়ক বাতি স্থাপনে বিশেষ উদ্যোগে পাকুন্দিয়া উপজেলার গ্রামীণ সড়ক ও গুরুত্বপূর্ণ স্থানে সৌর বিদ্যুতের বাতি বসানো হয়েছে। এতে রাতের আঁধারে সৌর বিদ্যুতের আলোয় নিরাপদে মানুষ চলাচল করতে পারছে।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com