www.kishoreganjnews.com

কামরুলের মুখে স্বস্তির হাসি



[ স্টাফ রিপোর্টার | ২ জুলাই ২০১৭, রবিবার, ৭:৩৯ | শিক্ষা ]


ইটনা উপজেলার সদর ইউনিয়নের সড়কহাটির বাসিন্দা দিনমজুর মো. নায়েব আলী। পরিবারের ৫ সদস্যের মুখে দু’বেলা আহার তুলে দিতে নিজ এলাকা ছাড়াও ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় শ্রম বিক্রি করেন নায়েব আলী।

তার তিন সন্তানের মধ্যে দ্বিতীয় কামরুল ইসলাম। সংসারে অভাব-অনটনের কারণে দিনমজুর বাবার সাথে কামরুলকেও এলাকায় কৃষি শ্রমিকের কাজ করতে হয়। অভাবকে সঙ্গী করেই সে এবারের এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়ে সবাইকে তাক লাগিয়ে দিয়েছে।

অদম্য এই মেধাবী ভালো ফলাফল করে আঁধার ঘরে আলো ছড়ালেও পরিবারের দারিদ্রতার কারণে উচ্চশিক্ষার স্বপ্ন ফিকে হয়ে আসে তার। অর্থাভাবে কামরুলের কলেজে ভর্তি হওয়া নিয়ে দেখা দেয় চরম অনিশ্চয়তা।

এ নিয়ে একটি জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশের পর কামরুলের উচ্চশিক্ষার স্বপ্নপূরণে তার পাশে এসে দাঁড়িয়েছেন কিশোরগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) উপসচিব তরফদার মো. আক্তার জামীল। কামরুলের কলেজে ভর্তি এবং বইপত্র কিনে দেয়ার দায়িত্ব নেন মানবিক এই মানুষটি। কলেজে ভর্তির জন্য গত ১৯শে জুন জেলা প্রশাসনের পক্ষ থেকে তিনি কামরুলের হাতে পাঁচ হাজার টাকা তুলে দেন। সেই টাকায় গত ২১শে জুন সরকারি গুরুদয়াল কলেজে ভর্তি হয় কামরুল। এরপর রোববার দুপুরে কামরুলের হাতে তিনি তুলে দিলেন উচ্চ মাধ্যমিকের বইপত্র। এছাড়া কামরুলের হোস্টেলে থাকা-খাওয়ার ব্যবস্থা করার ব্যাপারেও উপসচিব তরফদার মো. আক্তার জামীল তাকে আশ্বস্ত করেছেন। ফলে কামরুলের উচ্চ শিক্ষার স্বপ্নের আকাশ থেকে ছেঁড়া ছেঁড়া মেঘ অপসৃত হয়ে হেসেছে ঝলমলে রোদ। সেই উচ্ছ্বাসই স্বস্তি হয়ে কামরুলের মুখে ফিরিয়ে এনেছে হাসি।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও উপসচিব তরফদার মো. আক্তার জামীলের ব্যক্তিগত প্রচেষ্টায় কামরুলের হাতে রোববার পাঠ্যবই তুলে দেয়া হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এর কক্ষে এ সময় সদর উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুল্লাহ আল মাসউদ, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট্রের ট্রাস্ট্রি রিপন রায় লিপু, জেলা ক্যাব সভাপতি আলম সারোয়ার টিটু প্রমুখ উপস্থিত ছিলেন।

কলেজে ভর্তির টাকা পেয়ে কলেজে ভর্তি হওয়ার পর এবার নতুন পাঠ্যপুস্তক হাতে পেয়ে দারুন খুশি কামরুল ইসলাম। সে জানায়, ‘ভালো রেজাল্ট করলেও আমাকে কলেজে ভর্তি করার মতো সামর্থ্য ছিল না আমার পরিবারের। ভেবেছিলাম, আমার হয়তো আর লেখাপড়া করা হবে না। কিন্তু পত্রিকায় সংবাদ প্রকাশের পর জামীল স্যারের উৎসাহ ও সহায়তায় আমি এখন কলেজে ভর্তি হয়ে নতুন উদ্যমে লেখাপড়া শুরু করেছি।’

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও উপসচিব তরফদার মো. আক্তার জামীল বলেন, কামরুলের মতো মেধাবী শিক্ষার্থীরা যেন ঝরে না পড়ে, এ জন্যে সমাজের হৃদয়বান মানুষদের এগিয়ে আসতে হবে। কামরুল তার স্বপ্ন পূরণের মাধ্যমে প্রকৃত মানুষ হয়ে ওঠতে পারলেই আমাদের প্রচেষ্টা সার্থকতা পাবে।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com