www.kishoreganjnews.com

দুই ঋতুর হাওর



[  মোঃ আল আমিন | ৪ জুন ২০১৭, রবিবার, ৩:৫৮ | হাওর ]


মাটির ওপর জলের বসতি/জলের ওপর ঢেউ/ঢেউয়ের সাথে পবনের পিরিতি/নগরে জানে না কেউ...।
হাওর। অপূর্ব সুন্দর এক জনপদ। শুকনো মৌসুমে মাইলের পর মাইল ফসলি জমি, ধূলোউড়া মেঠোপথ, রুপোলি নদী।
আর বর্ষায়? এই রুপোলি নদীগুলোই ফুঁসে উঠে। দুই তীর ছাপিয়ে প্লাবিত করে ফসলি মাঠ। দেখতে একেবারে সাগরের মতো।
ভূপ্রাকৃতিক  বৈশিষ্ট্যের কারণে হাওরের সৌন্দর্য অন্যান্য এলাকার চেয়ে একটু ভিন্ন।। ব্যতিক্রম এখানকার ঋতুবৈচিত্র।

হাওরে বর্ষা থাকে বছরের প্রায় ছয় মাস। পানি আসতে শুরু করে বৈশাখ-জ্যৈষ্ঠ থেকে। শেষ হয় আশ্বিন-কার্তিকে। বাকি কয় মাস এখানে শুকনো কাল। সে হিসেবে মূলত হাওরে ঋতু দুটি। একটি বর্ষা, অন্যটি ‘শুকনো’ ।

যেভাবে হাওর
কথিত আছে, বৃহত্তর সিলেট ও বৃহত্তর ময়মনসিংহের একটি বড় অংশ এক সময় ‘কালীদহ সাগর’ নামে বিশাল জলরাশিতে নিমজ্জিত ছিল। পরবর্তীতে ভূপ্রাকৃতিক বিবর্তনের ফলে তা পিরিচ আকৃতির নিম্ন সমতলভূমিতে পরিণত হয়, এই নিম্ন সমতলভূমিই এখন হাওর। হাওর শব্দটিও সাগর শব্দের অপভ্রংশ। সাগর থেকে সায়র, সায়র থেকে হাওর।

বর্ষায় হাওর
কি শুকনো কি বর্ষাকাল। ভ্রমণপিপাসুদের জন্য সৌন্দর্যের বিপুল পসরা সাজিয়ে বসে থাকে এই হাওর। বর্ষায় হাওর হয়ে ওঠে কূলহীন সাগর। বিশাল জলরাশির বুকে বিচ্ছিন্ন গ্রামগুলোর একেকটাকে  ছোট দ্বীপের মতো লাগে। দূর থেকে মনে হয়, কচুরিপানা হয়ে যেন পানিতে ভাসছে গ্রামগুলো। হাওরজুড়ে গলা ডুবিয়ে থাকা হিজল গাছের সারি মন কাড়ে যে কারও। পানির নিচ থেকে জেগে ওঠা করচের বন, হাঁসের ডিমের মতো সাদা ফল নিয়ে দাঁড়িয়ে থাকা বরুন গাছ, কিংবা গাঙ্গেয় মিঠা পানিতে শুশুকের লাফ-ঝাঁপ দেখলে বিনোদিত না হয়ে পারা যায় না।

রাতের হাওর
রাতে হাওরের মাঝখানে ছোট ছোট ডিঙি নৌকায় কুপি বাতি জ্বালিয়ে জেলেরা যখন জাল দিয়ে মাছ ধরে, এ দৃশ্য দূর থেকে দেখলে মনে হয় কারা যেনো শত শত প্রদীপ জ্বালিয়ে হাওরের পানিতে ভাসিয়ে দিয়েছে। রাতভর হাওরে ভেসে ভেসে জোসনা উপভোগ করাটা আনন্দের বিষয়। অভিলাষি মনকে জোসনায় ঠাঁই দেয়ার এমন সুযোগ হাওর ছাড়া আর কোথায় আছে!  যোজন হাওরে ট্রলারের ছাদে বসে সূর্যাস্তের দৃশ্য দেখাটাও সৌভাগ্য’র ব্যাপার বটে। এখানে হিজল করচের মাথা ছুঁয়ে সুর্য যখন ডুবে, দিগন্ত জুড়ে হাওরের পানি লালে লাল হয়ে যায়। সুর্যের লাল-সোনালি-হলুদ আলো লেজার রশ্মির মতো রেখা ছড়িয়ে দেয় পুরো আকাশজুড়ে। এ এক অপুর্ব দৃশ্য!

আফালের সাথে লড়াই
মাঝে-মাঝে হাওরের প্রকৃতি অবশ্য ভয়াবহ রূপ নেয়। বাতাস ছুটলে হাওরের পানিতে ঢেউ ওঠে প্রচ-।  এসময় চলাচলকারী নৌকাগুলোকে তীরে এসে আশ্রয় নিতে হয়।  না হয় হিজল গাছের সাথে বেঁধে রাখতে হয়। বাতাস দীর্ঘস্থায়ী হলে ঢেউ এসে আছড়ে পড়ে গ্রামগুলোর ওপর। এ সময় বাড়িঘর ভাঙতে থাকে। হাওরের লোকেরা এ দুর্যোগকে বলে ‘আফাল’। এই ‘আফাল’ থেকে ঘরবাড়ি রার জন্য রীতিমতো লড়াই করতে হয় হাওরবাসীকে।  ভাঙন প্রতিরোধে বাঁশ,কচুরিপানা, ও বিভিন্ন প্রকার জলজ উদ্ভিদ দিয়ে বাড়ির চারপাশে নির্মাণ করতে হয় শক্ত বাঁধ। স্থানীয় ভাষায় এটাকে বলে ‘ঘায়েল’। রাত জেগেও ‘ঘায়েল’ পাহারা দেয় গ্রামবাসী।  এখন অনেক গ্রামেই সরকারিভাবে প্রতিরক্ষা দেয়াল নির্মাণ করে দেয়া হয়েছে।

শুকনোয় হাওর
বর্ষা পরবর্তী শরতে হাওরে যখন পানি কমা শুরু হয় তখন থেকেই  আকাশে সাদা মেঘের সাথে পাল্লা দিয়ে হাজার হাজার ধবল বকেরও উড়াউড়ি শুরু হয়। দুলতে থাকে হাওরপাড়ের সাদা কাশবন। আসতে শুরু করে পরিযায়ি পাখি। ছড়িয়ে ছিটিয়ে থাকা বিলে ফুটে সাদা শাপলা, রক্ত শাপলা, নীল শাপলা ও চাঁদমালা ফুলেরা!  
এরপর শুকনো মৌসুমে পুরো হাওর হয়ে যায় দিগন্তবিস্তৃত সবুজ প্রান্তর। যেখানেই চোখ যায় সবুজ আর সবুজ।  একটু দূর যাওয়ার পরপরই চোখে পড়ে বিভিন্ন আকৃতির বিল-ডোবা। এসবে জলজ উদ্ভিদের ঘন বুনট। মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকা হোগলা বন। শলাগাছ, কলমিলতা।  কোথাও কোথাও ছোট ভিটি আকারের উঁচু মতো জায়গা। ছন ক্ষেত।  গলাডোবা ধান। এ সবই আকৃষ্ট করার মতো। ধানবনে কোড়া পাখির ‘টুব টুব’ ডাক নস্টালজিক করে যে কাউকে।  বিলের কিনার ঘেঁষে ধ্যানমগ্ন ঋষির মতো দাঁড়িয়ে থাকা হাজার হাজার ধবল বক। বালিহাঁসের ওড়াউড়ি। কালিম, জলপিপি, ডাহুক, পানকৌড়ি ও জলময়ূরের অবগাহন দেখলে মোহিত না হয়ে পারা যায় না। এ সময়টায়  পরিযায়ি পাখির আগমন হাওরকে আরো আন্দোলিত করে তুলে। সাঁঝের  বেলায় মুক্তোর মালার মতো পরিযায়ি পাখির নিরাপদ আশ্রয়ে ফেরার সময় মুখরিত কলকাকলির কান ফাটানো শব্দ একমাত্র হাওর এলাকাতেই শোনা সম্ভব। এমন বিচিত্র প্রকৃতি ও জীবনধারা বাংলাদেশের আর কোথাও দেখা যায় না।

দিল্লির আখড়া:
প্রকৃতি ছাড়াও হাওরে পর্যটকদের দেখার মতো বেশ কিছু জায়গা রয়েছে। কিশোরগঞ্জের মিঠামইন উপজেলার কাটখাল ইউনিয়নের ‘দিল্লির আখড়া’এর মধ্যে অন্যতম। এখানে রয়েছে শত শত হিজল গাছ। চারশো বছরের পুরনো এই আখড়া সম্পর্কে সুন্দর একটি গল্প আছে। এক সাধক নাকি এখানে এসেছিলেন ধ্যান করতে। তার ধ্যান ভাঙার জন্য কিছু দৈত্য তাকে নানাভাবে বিরক্ত করতো। একদিন এই সাধক মহাবিরক্ত হয়ে তার দিাগুরুর মন্ত্রবলে এই দৈত্যগুলোকে হিজল গাছ বানিয়ে রাখেন।
জায়গাটির নাম দিল্লির আখড়া কিভাবে হলো? সে আরেক গল্প। দিল্লির সম্রাট জাহাঙ্গীরের লোকজন একদিন ওই ধ্যানমগ্ন সাধকের পাশ দিয়ে নৌকার বহর নিয়ে নদীপথে যাচ্ছিলেন। এ সময় সোনার মোহর ভর্তি একটি নৌকা পানিতে ডুবে যায়। নৌকার যাত্রীরা মোহর তোলার জন্য নদীপাড়ে আসে। ডুব দিয়ে তারা দু-একটি মোহর তুলেও আনে। কিন্তু সেই মোহরগুলোও চোখের ইশারায় পানিতে  ফেলে দেন ওই সাধক। পরে নৌকার যাত্রীদের অনুরোধে তিনি সোনার মোহরগুলো মাছের ঝাঁকের মতো পানির উপর ভাসাতে থাকেন। মোহরগুলো তুলে নেন যাত্রীরা। এই ঘটনা শুনে সম্রাট জাহাঙ্গীর অভিভূত হন। পরে তিন শ একর জমি তাম্রলিপির মাধ্যমে সেই সাধুর আখড়ার নামে দান করে দেন। সেই থেকে এটি দিল্লির আখড়া। সাধুর বানিয়ে রাখা সেই হিজল গাছগুলো এখনও দাঁড়িয়ে আছে।
হিজল গাছের সারি তিনশো একরের পুরো আখড়া এলাকা জুড়েই! শত শত হিজলগাছ! দেখলে ধারণা হতেই পারে, একসময় এগুলো সত্যি সত্যিই দৈত্য ছিলো! সারা বর্ষায় এগুলো মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকে।
বর্ষা কিংবা শুকনো। একবার ঘুরে আসা যেতে পারে সেই আখড়া থেকে। হিজলের বন ভেদ করে একবার আখড়ায় পৌঁছতে পারলেই দেখা যাবে সেই সাধুর স্মৃতি। আখড়ার নির্জনতায় আপনারও মনে হবে, সত্যি এটি ধ্যান করার মতো চমৎকার একটি স্থান বটে।
আখড়ায় রয়েছে ধর্মশালা, নাটমন্দির, অতিথিশালা, পাকশালা ও বৈষ্ণবদেব থাকার ঘর। বর্তমানে আখড়ায় মোহন্ত নারায়ণ দাসসহ তিনজন বৈষ্ণব আছেন। এখানে আশ্রিত হয়ে আছে ৪০-৫০ জন শ্রমজীবী মানুষ। সবাই নিরামিষভুজি। থাকে একটি যৌথ পরিবারের মতো। রাতে এখানে দর্শনার্থীদের থাকারও ব্যবস্থা আছে। আখড়ার পাশে রয়েছে ঘের দেয়া দুটি পুকুর। ইচ্ছে করলে পুকুরের ঘাটলায় বসে কাটিয়ে দেয়া যাবে একটা বিকেল। দিল্লির আখড়ার পাশেই রয়েছে বিথঙ্গলের আখড়া ও বন। এখানে মোগল আমলে তৈরি একটা স্থাপনা রয়েছে। তবে সংরণের অভাবে সেটি নষ্ট হয়ে যাচ্ছে। দিল্লির আখড়া কিশোরগঞ্জের মিঠামইন উপজেলায় পড়লেও বিথঙ্গলের আখড়ার অবস্থান হবিগঞ্জের বানিয়াচং এ। এ দুটি আখড়াই পর্যটকদের আকৃষ্ট করে।
এছাড়া অষ্টগ্রামের প্রায় সাড়ে চারশো বছরের পুরনো পাঁচ গম্বুজ বিশিষ্ট কুতুব শাহ মসজিদ, আওরঙ্গজেব মসজিদ,  ইশাখাঁ’র সময়ে নির্মিত ইটনার শাহী মসজিদ, মোঘল আমলে নির্মিত নিকলীর গুরুই মসজিদ হাওর পর্যটকদের দৃষ্টি কাড়ে।

বেড়িবাঁধে ভীড়:
কিশোরগঞ্জের হাওর উপজেলা ইটনা মিঠামইন নিকলীতে রয়েছে বেশ কয়েকটা বেড়িবাঁধ । এসব বেড়িবাঁধে দাঁড়িয়ে সামনের দিকে তাকালে ৩০-৩৫ কিলোমিটারের মধ্যে কোনো গ্রাম চোখে পড়ে না। বাঁধে দাঁড়িয়ে হাওর দেখা সাগর দেখার মতোই উপভোগ্য।  এসব বেড়িবাঁধে বর্ষায়  শত শত পর্যটক এসে ভিড় জমান। গতবছর ঈদের ছুটিতে নিকলীর বেড়িবাঁধে গিয়ে দেখা গেলো, পর্যটকেরা হাওর উপভোগ করতে এসেছেন। এবারও পানি আসার সাথে সাথে লোকজন আসতে শুরু করেছেন। শুধু কি হাওর দেখা?  ঢেউয়ের সাথে পাল্লা দিয়ে গোসল, জলকেলি ও সাঁতারও চলে সেখানে।

পর্যটকেরা বললেন:
বর্ষায় কিশোরগঞ্জের হাওরে ঢাকা থেকে ঘুরতে এসেছিলেন ছড়াকার জগলুল হায়দার, রাজশাহী থেকে এসেছিলেন শিল্পী জিপসি রাসু, চট্টগ্রাম থেকে এসেছিলেন গীতিকার নবাব আমিন। কথা হয় তাদের সাথে। নবাব আমিন জানান, হাওরে না এলে বুঝতাম না প্রকৃতির ভাঁজে ভাঁজে দয়াময় প্রভু এতো সৌন্দর্য লুকিয়ে রেখেছেন। জিপসি রাসুর মন্তব্য, হাওরে এলে বাড়ি যেতে আর মন চায় না। এখানকার সৌন্দর্য বিরহি মনকে আনন্দিত করে। জগলুল হায়দার বলেন, হাওরের বুক যেমন বিশাল এর সৌন্দর্যটাও তেমন। এখানে এলে কবিমন আন্দোলিত হয়।
চীনের বিখ্যাত পর্যটক হিউয়েন সাং থেকে শুরু করে দেশ বিদেশের বিখ্যাত পর্যটকেরা হাওরের প্রকৃতি, প্রাচীন স্থাপনা দেখে মুগ্ধ হয়েছেন। মুগ্ধ হয়েছেন হাওরের মানুষের জীবনযাপন, কৃষ্টি-কালচার ও উদার আথিতেয়তায়। সাবেক মার্কিন রাষ্ট্রদূত ডেন মজিনা হাওর দেখে বিমোহিত হয়ে একে বিশ্বের অন্যতম সুন্দর এলাকা হিসেবে মন্তব্য করেন।

হাওর পরিসংখ্যান:
সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জ, নেত্রকোনা, ব্রাহ্মনবাড়িয়া ও কিশোরগঞ্জ এই সাতটি  জেলা মিলে হাওরাঞ্চল। এখানে ৭ লাখ ৮৪ হাজার হেক্টর জলাভূমিতে রয়েছে ৪২৩টি হাওর। এর মধ্যে কিশোরগঞ্জ জেলায় রয়েছে বিশাল আকারের ১২২টি হাওর।

প্রয়োজন কিছু উদ্যোগ:
বিপুল সম্ভাবনা থাকা সত্ত্বেও কিশোরগঞ্জে হাওরের পর্যটন বিকাশে নেই সরকারি কোনো পরিকল্পনা।
হাওরে পর্যটনের এ বিপুল সম্ভাবনাকে কাজে লাগিয়ে এ এলাকায় গড়ে উঠতে পারে আকর্ষণীয় পর্যটন কেন্দ্র, হোটেল, মোটেল।
এ ব্যাপারে বাংলাদেশ পর্যটন কর্পোরেশন উদ্যোগী ভূমিকা রাখতে পারে বলে হাওরবাসীরা মনে করেন। তবে কিছু ট্যুরিজম কোম্পানী হাওর নিয়ে এখন কাজ করছে। চিন্তা ভাবনা করছে হাওরে হোটেল মোটেল স্থাপনের। তেমনি একটি সংস্থা taabutour। তারা হাওরে ঘুরতে আসা পর্যটকদের সুবিধার্তে ইতিমধ্যে বেশ কিছু নান্দনিক নৌকা তৈরি করেছে। যেগুলোতে থাকা খাওয়ার ব্যবস্থা আছে। ঢেউবান্ধব এসব নৌকা হাওরের সৌন্দর্যকে যেন আরো বাড়িয়ে তুলেছে। সংস্থাটির প্রধান নির্বাহী কর্মকর্তা জাফর হায়দার তুহিন  বলেন,  হাওরের নৈসর্গিক সৌন্দর্যের ব্যাপারে ব্যাপক প্রচার-প্রচারণা চালালে কক্সবাজার সমুদ্র-সৈকতের মতো হাওর এলাকাও একদিন দেশী-বিদেশী পর্যটকদের পদভারে মুখরিত হয়ে উঠবে। এ ছাড়া দিল্লির আখড়ার হিজল গাছগুলোর যত্ন নিলে রাতারগুলের চেয়েও এ এলাকায় লোকজন আসবে বেশি। প্রতিবছর স্থানীয়রা হিজলের ডাল-পালা কেটে গাছগুলোর সৌন্দর্য নষ্ট করছে বলে তিনি অভিযোগ করেন।

ঘুরে আসতে পারেন আপনিও:
বর্ষা চলছে। পানি ও বাতাসের সাথে লড়াই করছেন হাওরবাসী। এই যুদ্ধত্রেটা একবার দেখে এলে কেমন হয়? একটি রাত ও একটি দিন কাটানো যেতেই পারে হাওরে। সেটা ঈদের ছুটিতেও হতে পারে। অতটা ভয়ের কিছু নেই। আবহাওয়া খারাপ না থাকলে ঢেউগুলো অতটা রুদ্রমূর্তিতে  দেখা দেবে না। তাছাড়া ‘আফাল’ না থাকলে তো একেবারেই সুবোধ হয়ে থাকবে। ২৪ ঘন্টার জন্য নৌকাই হতে পারে বাড়ি, নৌকাই হতে পারে ঘর। হাওরে নাওয়া, নৌকাতে খাওয়া। আর নৌকাতেই ঘুম। আর কী চাই?

যেভাবে যাবেন:
কিশোরগঞ্জে বেশ কয়েকটি রুটে হাওরে যাওয়া যায়। তবে সহজ হলো সায়েদাবাদ বা গোলাপবাগ থেকে বাসে অথবা কমলাপুর থেকে ট্রেনে সরাসরি কিশোরগঞ্জ শহরে। স্টেশনে নেমে রিকশায় মিনিট দশেক। এর পর একরামপুর। ওখান থেকে অটো-রিকশায় করে চামড়াঘাট। ব্যস, এই ঘাটটিই হলো হাওরের দরজা। চামড়াঘাট মানেই হাওরের চৌকাঠে পা রাখা। চৌকাঠ পেরিয়ে সোজা নৌকায়। এর পর শুরু হবে ধুকপুক ধুকপুক। মানে ইঞ্জিনের শব্দ। এই শব্দের ওপরেই থাকতে হবে চব্বিশ ঘন্টার মতো। প্রথমে বিরক্তিকর মনে হলেও পরে কানের সাথে মানিয়ে যাবে। নৌকায় উঠেই সিদ্ধান্ত নিতে পারেন আগে কোথায় যাবেন। তবে প্রথমে মিঠামইন উপজেলা সদরের কামালপুর গ্রাসে মহামান্য রাষ্ট্রপতির দহলিজে একটু হাজিরা দিয়ে গেলেই ভালো। এর পর সোজা দিল্লির আখড়া। দিল্লির আখড়া পরিদর্শন শেষে পরের সময়টা কাটাতে পারেন একেবারেই পরিকল্পনা ছাড়া। সব কিছুই নির্ভর করবে পরিস্থিতি ও আবহাওয়ার ওপর। তবে সময়গুলো কাটবে হাওরের ভাসা পানিতেই। বৃষ্টি না হলে ট্রলারের ছাদেই রাত কাটিয়ে দিতে পারেন তা ছাড়া ট্রলারের ভেতরে তো ঘুমানোর ব্যবস্থা তো আছেই। ইচ্ছে করলে উপজেলা সদরের ডাকবাংলোতেও রাত কাটানো যায়।  এরপর ভাসমান তাবু নিয়ে ধুকপুক করতে করতে নৌকার নাক ঘুরিয়ে দিতে পারেন হাওর উপজেলা ইটনা, কিম্বা অষ্টগ্রামের দিকে।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]



প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com