www.kishoreganjnews.com

চতুর্থ মাজহারুন-নূর ফাউন্ডেশন সম্মাননা বক্তৃতা ২০১৮-এর প্রস্তুতি



[ স্টাফ রিপোর্টার | ৮ জুলাই ২০১৭, শনিবার, ৭:২০ | শিক্ষা ]


২০১৫ সাল থেকে মাজহারুন-নূর ফাউন্ডেশন কর্তৃক কিশোরগঞ্জের সমাজ-সংস্কৃতি-সাহিত্য বিষয়ক সমীক্ষাধর্মী ‘মাজহারুন-নূর ফাউন্ডেশন সম্মাননা বক্তৃতা’র প্রবর্তন করা হয়েছে। সে বছর ‘আলোর পথের যাত্রী: শিক্ষাবিদ-সাহিত্যিক প্রাণেশকুমার চৌধুরী’ শীর্ষক ১ম মাজহারুন-নূর ফাউন্ডেশন সম্মাননা বক্তৃতা ২০১৫ প্রদান করেন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মাহফুজ পারভেজ।

পরবর্তী বছর ‘দীপ্তিমান শিক্ষকদম্পতি: অধ্যক্ষ মুহঃ নূরুল ইসলাম/খালেদা ইসলাম বড়আপা’ শীর্ষক ২য় মাজহারুন-নূর ফাউন্ডেশন সম্মাননা বক্তৃতা ২০১৬ প্রদান করেন ড. মাহফুজ পারভেজ।

২০১৭ সালে ‘প্রজ্ঞার দ্যুতি ও আভিজাত্যের প্রতীক: প্রফেসর রফিকুর রহমান চৌধুরী: ’ শীর্ষক ৩য় সম্মাননা বক্তৃতা ২০১৭ প্রদান করেন ড. মাহফুজ পারভেজ।

চতুর্থ মাজহারুন-নূর ফাউন্ডেশন সম্মাননা বক্তৃতা ২০১৮-এর প্রস্তুতি চলছে বলে ফাউন্ডেশন সূত্রে জানা গেছে। এ ব্যাপারে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছ থেকে প্রস্তাব আহ্বান করা হয়েছে। ২০১৮ সালের জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে চতুর্থ মাজহারুন-নূর ফাউন্ডেশন সম্মাননা বক্তৃতা ২০১৮ অনুষ্ঠিত হবে। শনিবার (৮ জুলাই) বিকেলে ফাউন্ডেশনের এক সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

কিশোরগঞ্জের বরিষ্ঠ চিকিৎসক, ব্রিটিশবিরোধী সংগ্রামী, ভাষাসৈনিক, মুক্তিযুদ্ধের সংগঠক আলহাজ ডা. এ. এ. মাজহারুল হক এবং সমাজসেবী আলহাজ নূরজাহান বেগম প্রতিষ্ঠিত ‘মাজহারুন-নূর ফাউন্ডেশন’ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের জয়েন্ট স্টক এক্সচেঞ্জ-এ সোসাইটি হিসাবে নিবন্ধিত শিক্ষা, গবেষণা, চিকিৎসা, মানবকল্যাণ, উন্নয়ন, দারিদ্রবিমোচন, মানবাধিকার বিষয়ক অরাজনৈতিক ও অলাভজনক উদ্যোগ।

‘মাজহারুন-নূর’ আরবি শব্দ, যার অর্থ ‘আলোর প্রকাশ’। মানুষ ও সমাজের নানা ক্ষেত্রে আলোর প্রকাশ ও বিকাশ মানেই হলো উন্নয়ন, অগ্রগতি আর মানব অধিকারকে সুনিশ্চিত করা। পারিবারিক ও সামাজিক অর্থায়নে স্কুল, কলেজ, মসজিদ নির্মাণে সহায়তা, বৃত্তি ও পুস্তক প্রদান, সেলাই মেশিন বিতরণ, দক্ষতা বৃদ্ধিকরণ, প্রকাশনা, সেমিনার, প্রশিক্ষণসহ নানাবিধ কার্যক্রম গ্রহণ করেছে এ ফাউন্ডেশন। ফাউন্ডেশনের মূল কর্মক্ষেত্র কিশোরগঞ্জ, চট্টগ্রাম ও ঢাকা।

কিশোরগঞ্জের সামাজিক-সাংস্কৃতিক-বুদ্ধিবৃত্তিক ইতিহাসে ‘সম্মাননা বক্তৃতা’র সূচনা ও প্রচলন করা মাজহারুন-নূর ফাউন্ডেশনের গৌরবময় কৃতিত্ব এবং  কিশোরগঞ্জে ‘সম্মাননা বক্তৃতা’ উপস্থাপনার নিরিখে ড. মাহফুজ পারভেজ পথিকৃৎ। তিনি একজন বিশিষ্ট কবি, লেখক ও বুদ্ধিজীবী। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপনার পাশাপাশি তিনি দেশের অন্যতম প্রধান নিউজ পোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম-এর কন্ট্রিবিউটিং এডিটর এবং কিশোরগঞ্জ নিউজ (kishoreganjnews.com) এর উপদেষ্টা সম্পাদক।

ফাউন্ডেশনের স্বপ্নদ্রষ্টা-প্রতিষ্ঠাতা ডা. এ. এ. মাজহারুল হক (আবু আহমদ মাজহারুল হক) ভাষা আন্দোলনের মূলস্থল ঢাকা মেডিকেল কলেজের একজন সরাসরি অংশগ্রহণকারী-ভাষাসৈনিক এবং পরবর্তীকালে সকল গণতান্ত্রিক-স্বাধীনতাকামী-জাতীয় মুক্তি আন্দোলনের অগ্রণীসেনানী ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক। রাজনীতির বাইরে সমাজ জীবনে তাঁর অবদান অপরিসীম। পেশাগত ক্ষেত্রে তিনি অর্জন করেছেন প্রবাদতুল্য খ্যাতি, জনপ্রিয়তা ও সাফল্য। সৃজনশীল লেখক, গবেষক, ধর্ম-দর্শন-ইতিহাসচর্চাকারী হিসাবে তিনি তাঁর বহুমাত্রিক কৃতিত্ব ও বর্ণাঢ্য ব্যক্তিত্বকে সকলের সামনে অনুসরণযোগ্য আদর্শরূপে উপস্থাপন করেছেন। সমকালের কিশোরগঞ্জ তথা বাংলাদেশের চিকিৎসক সমাজের জ্যোতির্ময় নক্ষত্র তিনি।

ব্রিটিশবিরোধী সংগ্রামী, ভাষাসৈনিক, মুক্তিযুদ্ধের সংগঠক ও কিশোরগঞ্জ তথা বাংলাদেশের অন্যতম বরিষ্ঠ চিকিৎসক ডা. মাজহারুল হকের সারাটা জীবন নিবেদিত মানুষের কল্যাণ ও মুক্তির সংগ্রামে; আর্তমানবতার স্বার্থে। ১৯৩১ সালে তিনি তৎকালীন বৃহত্তর ময়মনসিংহের সর্বদক্ষিণ প্রান্তস্থ কিশোরগঞ্জ মহকুমার কুলিয়ারচর থানার লক্ষ্মীপুর গ্রামের প্রসিদ্ধ বিটি (বর্তমানে বিএড সমতুল্য) বাড়িতে জন্মগ্রহণ করেন। ১৯৪৬-৪৭ সালে ছাত্রাবস্থায় ব্রিটিশ হটাও আন্দোলনে প্রবলভাবে যুক্ত থেকে তিনি সাম্প্রদায়িক দাঙ্গা প্রতিরোধে কাজ করেন। ভাষা আন্দোলনে সংক্ষিপ্ত কারাবাসসহ সরাসরি অংশগ্রহণ করেন।

১৯৭১ সালে তিনিই প্রথম মুক্তিকামী কিশোরগঞ্জবাসীকে স্বাধীনতার ঘোষণা অবহিত ও প্রচার করেন এবং তাঁর  নেতৃত্বে তাঁর গৌরাঙ্গবাজারস্থ নিজ বাসভবনেই আত্মসমর্পনের অনুষ্ঠান সম্পন্ন হয়ে রক্তপাতহীনভাবে কিশোরগঞ্জ মুক্ত করে সেখানে সর্বপ্রথম স্বাধীনতার সুমহান পতাকা উড্ডয়ন করেন।

ষাটের অধিক বছর একটানা চিকিৎসা, সমাজসেবা, রাজনীতির মহানব্রত পালনের মাধ্যমে বিশিষ্ট ভাষাসৈনিক ও মুক্তিযুদ্ধের সংগঠক ডা. এ. এ. মাজহারুল হক বর্তমানে কিশোরগঞ্জের সামাজিক-রাজনৈতিক-সাংস্কৃতিক-বুদ্ধিবৃত্তিক ইতিহাসে জীবন্ত-কিংবদন্তি স্বরূপ ব্যক্তিত্ব।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com