www.kishoreganjnews.com

কৈ মাছ এখন ‘গরিবের প্রোটিন’



[ মোস্তফা কামাল | ২৯ জুলাই ২০১৭, শনিবার, ৬:২৩ | এক্সক্লুসিভ ]


এক সময় মশুর ডালকে বলা হতো ‘গরিবের প্রোটিন’। এখন মশুর ডালের যা অগ্নিমূল্য, গরিব তো পরের কথা, নিম্নমধ্যবিত্ত পরিবারের পক্ষেও সবসময় এখন মশুর ডাল কেনা সম্ভব হয় না। গরিবের প্রোটিনের চাহিদা পূরণ করছে এখন চাষ করা থাই কৈ মাছ। বাজারে সবচেয়ে সস্তা মাছ মানেই কৈ মাছ আর পাঙ্গাশ। তবে কয়েক বছর আগেও মানুষকে প্রোটিনের জোগান দিয়ে বাঁচিয়ে রেখেছিল চাষ করা সস্তা দামের পাঙ্গাশ। তবে এই পাঙ্গাশ আবার এক ধরনের গন্ধের কারণে সবাই খেতে পারতো না। সেই পাঙ্গাশের সমপর্যায়ে নেমে এসেছে কৈ মাছ। কৈ মাছ এখন ১২০ টাকা কেজি দরে বিক্রি হওয়ায় গরিব বা নিম্নবিত্ত পরিবারের লোকেরাও সহজেই কিনতে পারছে। মাছগুলো সাইজেও বেশ বড়। ৬টা থেকে ৮টা মাছেই এক কেজি হয়ে যায়।

শহরের পুরানথানা বাজারে গিয়ে দেখা গেছে, কৈ মাছ বিক্রেতারা একে অন্যের সঙ্গে পাল্লা দিয়ে ‘কেজি ১২০, কেজি ১২০’ বলে চিৎকার করে ক্রেতাদের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করছেন। শহরতলির শোলাকিয়া এলাকার মাছ বিক্রেতা মনির জানান,  শুরুতে এই চাষ করা কৈ মাছই বিক্রি হয়েছে ৫০০ টাকা কেজি। কিছুদিন আগেও বড় সাইজের কৈ বিক্রি হয়েছে ১৭০ টাকা কেজি। আর এখন বিক্রি হচ্ছে ১২০ টাকা কেজি।

মনির জানান, কৈ মাছের চাষ এখন অনেক বেড়েছে। যেখানে সেখানেই এখন কৈ মাছের চাষ হচ্ছে। তবে কিশোরগঞ্জে কিছু কিছু কৈ মাছের চাষ শুরু হলেও বড় চালান আসে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ, আঠারবাড়ি এবং শম্ভুগঞ্জসহ বিভিন্ন এলাকা থেকে।

এখন বাজারে চাষ করা এবং প্রাকৃতিক জলাশয়ের নানা প্রজাতির মাছ পাওয়া যাচ্ছে। বর্তমানে দুই কেজি ওজনের রুই বিক্রি হচ্ছে ৫০০ টাকা কেজি। মাঝারি গলদা চিংড়ি বিক্রি হচ্ছে ৭০০ টাকা কেজি। গুড়া চিংড়ি বিক্রি হচ্ছে ৩০০ টাকা কেজি। চাপিলা ৩৫০ টাকা কেজি। কাচকি ৫০০ টাকা কেজি। চাষ করা শিংমাছ ৫০০ টাকা কেজি। ৭০০ গ্রাম সাইজের ইলিশ বিক্রি হচ্ছে এক হাজার টাকা কেজি। সেই তুলনায় বরং কৈ মাছ অনেক সাশ্রয়ী।

এক সময় পাঙ্গাশ মাছ ছিল সবচেয়ে সস্তা মাছ। তখন এই পাঙ্গাশকে ‘গরিবের মাছ’ বলে আখ্যা দেয়া হতো। কারণ বাজারে বিভিন্ন জাতের চড়া দামের মাছের পাশাপাশি সবচেয়ে সস্তায় পাঙ্গাশ মাছ বিক্রি হতো বলে গরিব মানুষগুলো এসব পাঙ্গাশ কিনে নিয়ে মাছ বা প্রোটিনের চাহিদা মেটাতে পারতো। তবে খামারে পাঙ্গাশ মাছের খাবার হিসেবে প্রধানত শামুক এবং ঝিনুক দেয়া হয় বলে মাছগুলো কাটলে এক ধরনের উৎকট গন্ধ বের হয়। যে কারণে অনেকেই পাঙ্গাশ খেতে পারে না। তবে এখন পাঙ্গাশও বিক্রি হচ্ছে ১২০ টাকা কেজি, আর কৈ মাছও বিক্রি হচ্ছে ১২০ টাকা কেজি। প্রাকৃতিক জলাশয়ের কৈ মাছের স্বাদ চাষ করা কৈ মাছের তুলনায় কিছুটা বেশি হলেও প্রাকৃতিক জলাশয়ের কৈ এখন আর পাওয়াই যায় না। মাঝেমধ্যে যদি কিছু পাওয়া যায়, বিক্রি হয় ৬০০ টাকা কেজি। কাজেই সেই তুলনায় ক্রেতাদের কাছে বরং চাষ করা কৈ মাছই শ্রেয়।

জেলা মৎস্য কর্মকর্তা মো. আমিনুল ইসলাম জানিয়েছেন, দিন দিনই প্রাকৃতিক জলাশয়ের পরিমাণ কমে আসছে, মাছের প্রজাতিও ঝুঁকির মধ্যে পড়ে যাচ্ছে। এছাড়া প্রাকৃতিক জলাশয়ের তুলনায় চাষ করা মাছ আহরণের মাত্রা অনেক বেশি। মাছের চাষ আজকের এই অভাবনীয় মাত্রায় বৃদ্ধি না পেলে মানুষকে আমিষের জোগান দেয়া কঠিন হয়ে যেত। মৎস্য খামারে পোনা যোগান দেয়ার জন্য কিশোরগঞ্জে দুটি সরকারি হ্যাচারি রয়েছে। কিন্তু বেসরকারি হ্যাচারি গড়ে উঠেছে ৯টি। জেলায় মাছের চাহিদা আছে ৬৬ হাজার ৩২৮ মেট্রিকটন। কিন্তু মাছ উৎপাদন হচ্ছে ৭২ হাজার ৯৫৯ দশমিক ৬৪ মেট্রিকটন। অর্থাৎ, বছরে উদ্বৃত্ত থাকে ৬ হাজার ৬৩১ দশমিক ৬৪ মেট্রিকটন। কেবল প্রাকৃতিক জলাশয়ের ওপর নির্ভর করে বসে থাকলে কিশোরগঞ্জ মৎস্য সম্পদে উদ্বৃত্ত হতে পারতো না বলে মৎস্য কর্মকর্তা আমিনুল ইসলাম মন্তব্য করেন।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com