www.kishoreganjnews.com

ভালবাসাই প্রথম পুঁজি



[ কাজল ঘোষ | ২ আগস্ট ২০১৭, বুধবার, ৫:১৯ | এক্সক্লুসিভ ]


মেঘনার শাখা নদী কালী। পাড়ঘেঁষেই ছোট্ট জনপদ কুলিয়ারচর। ভাটির মাঝিমাল্লা আর জেলেদের আনাগোনা এ পথেই। ইটনা-মিঠামইন-অষ্টগ্রামের লঞ্চ থামে এ ঘাটেই। বিস্তৃত উজানভাটির জালে বন্দি মাছ ওঠানামা করে। ছোট ছোট মাছের আড়ত। গদি নামেই লোকে জানে। গদির মহাজনরাই মাছের কারবারি। মাছ কেনা আর তা রেলে করে পাঠানো হতো দেশের বিভিন্ন স্থানে। নানা জাতের মাছ। কত না বাহারি ধরন। তখন পথঘাট নেই। যোগাযোগ বলতে রেল সার্ভিস। স্টেশনেই মাছ প্রক্রিয়া করা। কাঠের বাক্সে বরফ দিয়ে প্যাকেট করা। সেই প্যাকেটবদ্ধ মাছ চট্টগ্রাম পাঠিয়ে রপ্তানি করা। চক্রাকারে একই কাজ করা। জেলেদের কাছ থেকে নগদ টাকায় মাছ কিনে আবার তা অর্ডারমাফিক বাইরের জন্য প্যাকেট করা। বর্তমানে যারা বাইয়ার নামে পরিচিত। একই সঙ্গে রপ্তানি খাতে ইউরোপীয় ইউনিয়ন আর ইউএস-এর নাম শোনা যায়। আশির দশকের সূচনায় এসবের বালাই ছিল না। ছোট ছোট পার্টি তখন এসব মাছের ক্রেতা ছিল। ঢের সমস্যা ছিল। তখন মাছের প্রক্রিয়া করার কোন বৃহৎ পদ্ধতি এ দেশে আসেনি। হিমাগার বা হিমায়িত পদ্ধতি বা কোল্ড স্টোরেজ নিয়ে কোন বিস্তৃত ধারণাও ছিল না এ অঞ্চলের মানুষের। স্কুলের ছাত্রাবস্থাতেই বাবার মাছের গদিতে যাওয়া-আসা ছিল। সম্পর্ক ছিল পাড়ার জেলেদের সঙ্গেও। হাতে-কলমে অনেকটাই অবাস্তব এ পদ্ধতির মাছের ব্যবসাকে কিভাবে বৃহৎ পরিসরে দুনিয়ায় ছড়িয়ে দেয়া যায় এ নিয়ে ভাবনা তখন থেকেই। স্কুলে পড়ার ফাঁকে ফাঁকেই বাবার মাছের গদিতে। নদীর পাড় দিয়ে হেঁটে হেঁটে স্কুলে যান কিন্তু মন পড়ে থাকে গদির হিসাব-নিকাশেই। মাছের নানা ফরমুলা। বিকিকিনি। অমুকে মাছ বেশি দেয়। অমুকে দেয় না। অমুক মাছের বাজার ভাল। চলে বেশি। অমুক মাছের চাহিদা নেই। যখন সকলের স্কুল শেষে খেলার মাঠের তাগাদা। ছোটাছুটি। একজনের শুধুই মন পড়ে থাকে ব্যবসায়। বিষয়টি বাবারও চোখ এড়ায়নি। বাবার কাজের ফাঁকে নিজেও হাত লাগান। এটা-ওটা করেন। ধীরে ধীরে ব্যবসায়ীদের সঙ্গেও বন্ধুত্ব হয়। দাসপাড়ার জেলেদের সঙ্গেও নানা শলাপরামর্শ করেন। কিভাবে এ মাছের ব্যবসাকে দুনিয়ায় ছড়িয়ে দেয়া যায়। বিনা অর্থে তারা ঝুড়িবোঝাই মাছ দিয়ে যান। অটল বিশ্বাসে তা নিয়েই শুরু হয় মাছের বিকিকিনি। দাসপাড়ার দাদা-কাকাদের ভালবাসায়ই প্রথম পুঁজি। এ দিয়েই শুরু। অবিশ্বাস্য এক পথচলা। এ গল্প যেন রূপকথাকেও হার মানায়। সময় বয়ে যায়। বেলা বাড়তে থাকে। এক সময় মেট্রিক পাস করেন। পড়াশোনার প্রয়োজনে যেতে হয় বন্দরনগরী চট্টগ্রামে। এক বিকালে বাবা হাতে ৫০ টাকা ধরিয়ে তুলে দেন বাহাদুরাবাদ মেইলে। কুলিয়ারচর থেকে চিটাগাং যাওয়ার এই একমাত্র পথ। আর পকেটেও সম্বল বলতে এই।

সেখানে গিয়ে ভর্তি হন কমার্স কলেজে। কলেজ ছুটি শেষে বিভিন্ন পরিচিত মাছের আড়তে মাছ সাপ্লাইয়ের কাজ শুরু করেন। কুলিয়ারচরের গদি থেকে মাছের কারবারিরা ঝুড়ি করে মাছ পাঠাতেন রেলে করে। কাকডাকা ভোরে ছুটতেন চট্টগ্রাম স্টেশনে। রাতের বাহাদুরাবাদ মেইলে নামতো মাছের পেট্টি। প্রথম দিকে এক-দুই পেট্টি করে মাছ আসতো। পরিচিত মাছের ব্যবসায়ীদের কাছে এভাবেই সাপ্লাইয়ের কাজ শুরু। এক-দুই থেকে এক সময় তা দশ-বিশ গুণে পৌঁছে। দিনে-দিনে চাহিদাও বাড়তে থাকে। দেশের বাইরে তখন সাদা সোনা বলে পরিচিত চিংড়ির ব্যাপক কদর। তিন-চার বছরে চিংড়ি সাপ্লাইয়ের সবচেয়ে কারবারি হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করলেন। কাজের ফাঁকেই পাসকোর্স শেষ করে পুরোদমে ব্যবসায়ে মনোযোগ দেয়ার সিদ্ধান্ত নিলেন। বাবাকে জানালেন, মাছ পরিবহনে ট্রলার কিনতে চান। ব্যবসা বাড়াতে চান। কথা শুনে বাবা হেসেই উড়িয়ে দিলেন। পাগল বলে ঠাওরালেন। কিন্তু নাছোড়বান্দা ছেলে। পিছিয়ে আসার মানুষ নন। ভবিতব্য জানাই ছিল। আর যাই হোক। তিনি তো ভাগ্যবিশ্বাসী নন। বিশ্বাস করেন কাজ আর পরিশ্রমে। আস্থা তার সততাই। বাবার অমতেও সিদ্ধান্ত নিলেন। তখনও রাস্তাঘাট হয়নি। নৌপথে মাছ সংগ্রহ করলে অনেক বেশি মাছ বাইরে পাঠানো যাবে; মাছ ব্যবসায়ীদেরও অনেক মাছ দেয়া যাবে। এই একই অভিজ্ঞতায় পড়ে একটি পিকআপ ভ্যানও কিনেছিলেন। তখন নিজেই পিকআপ চালিয়ে বিভিন্ন স্থান থেকে মাছ সংগ্রহ করে কোম্পানিগুলোতে সরবরাহ করতেন।

সময়টা ১৯৭৯ থেকে ১৯৮৫। এটাই ছিল টার্নিং পয়েন্ট। এ সময়কালেই মাছ সাপ্লাই দিয়ে তিরিশ-চল্লিশ লাখ টাকা সংগ্রহ করলেন। নিজ বাড়ি কুলিয়ারচর-ভৈরব এলাকা তখন ছিল মাছে সমৃদ্ধ। এ এলাকার নদীবিধৌত বিস্তৃত নানা ক্ষেত্র থেকে মাছ আহরণ করা যেত। তাই চিন্তা করলেন এ অঞ্চলেই একটি হিমায়িত মৎস্য সংরক্ষণ কেন্দ্র গড়ে তুলবেন। কিন্তু এর জন্য অনেক টাকা দরকার। এত অর্থ কোথায় পাবেন? কে এগিয়ে আসবে? এ নিয়ে এন্তার চিন্তা। একসময় সমাধানও মিলে। ঠিক ওই সময় প্রয়াত সাবেক গভর্নর লুৎফর রহমান সরকার তখন ছিলেন সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক। তিনি ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য একটি ঋণ প্রকল্প চালু করলেন, যা থেকে একজন তরুণ উদ্যোক্তা চল্লিশ লাখ টাকা পর্যন্ত ঋণ সহায়তা পেতে পারেন নতুন শিল্প স্থাপনে। সময় করে একদিন দেখা করলেন। তিনি সব শুনে সহায়তার প্রতিশ্রুতি দিলেন। বাহবা দিয়ে বললেন, আমরা আপনাদের মতো তরুণ শিল্পোদ্যোক্তাদেরই খুঁজছি। সময়টা ১৯৮৪। সোনালী ব্যাংক থেকে বিয়াল্লিশ লাখ টাকা, পরিচিতজনদের কাছ থেকে আরও বাইশ-তেইশ লাখ টাকা আর নিজস্ব আয় থেকে প্রাপ্ত অর্থ দিয়ে গড়ে তুললেন কুলিয়ারচর কোল্ড স্টোরেজ। বর্তমানে হিমায়িত চিংড়ি আর গার্মেন্ট খাতে ছয় থেকে সাত শ’ কোটি টাকার পণ্য রপ্তানি করেন। পঞ্চাশ টাকা দিয়ে অনিশ্চিত জীবনের শুরু করে আজ যিনি ডজনখানেক শিল্প প্রতিষ্ঠানের সফল উদ্যোক্তা, বিশিষ্ট শিল্পপতি হয়েছেন- সেই মানুষটির পুরো নাম মোহাম্মদ মুছা মিয়া। জানালেন শুরুর দিনের নানা প্রতিকূলতার কথা।

ব্যবসায় সফলতার সূত্র কি? বললেন, যেদিন কোল্ড স্টোরেজ উদ্বোধন করবো কম্প্রেসর চালাবো তার গ্যাসও ছিল না। ঢাকার গেণ্ডারিয়ার প্রকৌশলী দলিলুর রহমানের শরণাপন্ন হলাম। সব শুনে তিনি এগিয়ে এলেন। বিশটি গ্যাস সিলিন্ডার বাকিতে দিয়ে আমার কোল্ড স্টোরেজ চালু করতে দিলেন। প্রথম বিল পেয়েই আমি সেই অর্থ পরিশোধ করি। আমি যখন পিকআপ ভ্যান কিনি, তখনও ভৈরব রোডে রাস্তা হয়নি। মাটির ভাঙা রাস্তা। এ রাস্তা দিয়ে নিজেই পিকআপ চালিয়ে মাছ নিয়ে যাতায়াত করতাম। মনে পড়ছে, যেদিন প্রথম শিপম্যান্ট সেদিন নিজেই পিকআপে বসে এয়ারপোর্টে যাই। মাল মাথায় করে কনটেইনারে ভরি। হিমায়িত মাছের প্রথম রপ্তানি ছিল ইতালিতে। সেই শুরু আর পেছনে ফিরতে হয়নি। এরপর ১৯৮৬, ’৮৭, ’৮৮, ’৮৯ সমানে ইউরোপের বাজারে চিংড়ি রপ্তানি করি। একে একে আমি ব্যবসা সম্প্রসারণ করি। ১৯৯১ সালে গাজীপুরে দেশের প্রথম সোয়েটার ফ্যাক্টরি স্থাপন করি। বিখ্যাত স্যার অ্যান্ড কোম্পানির আউটলেট কিনে চট্টগ্রামে ফ্যাক্টরি করি। কুলিয়ারচর ফ্যাশন অ্যান্ড অ্যাপারেলস ও কুলিয়ারচর প্যাকেজিং ইন্ডাস্ট্রি স্থাপন করি। কক্সবাজারে কুলিয়ারচর সি ফুড নামেও অত্যাধুনিক একটি কোম্পানি স্থাপন করি, যা পৃথিবীর মধ্যেই সেরা কোম্পানিগুলোর একটি। কন্টিনেন্টাল ও গোল্ডেন লাইফ ইন্স্যুরেন্স নামে দুটি বীমা কোম্পানি চালু করি। পরিবেশ মাথায় রেখে গাজীপুরে দেশের সর্ববৃহৎ গ্রিন ফ্যাক্টরি স্থাপন করেছি। বর্তমানে ১৫ হাজার শ্রমিক কুলিয়ারচর গ্রুপে কাজ করছে। রপ্তানি বাণিজ্যে অবদান রাখায় ১৯৯০ সাল থেকে ২০০৩ পর্যন্ত ধারাবাহিকভাবে সিআইপি ময়াদায় ভূষিত হয়েছেন।

যেভাবে শুরু
বাবা আলহাজ আবুল কাশেম কাঞ্চন মিয়া কুলিয়ারচরে মাছ ব্যবসায় যুক্ত ছিলেন। বাবার সফল ব্যবসায়িক কর্মতৎপরতা তীব্রভাবে প্রভাবিত করে তরুণ মুছা মিয়াকে। সে অভিজ্ঞতা কাজে লাগাতে শিক্ষা সমাপ্তির পরপরই একজন তরুণ উদ্যোক্তা হিসেবে স্থাপন করেন কুলিয়ারচর কোল্ড স্টোরেজ। যেখান থেকে ইউরোপের বাজারে হিমায়িত মৎস্য রপ্তানি করা হয়। উদীয়মান তরুণ মুছা মিয়ার সততা ও মেধা দিয়ে গড়া এ প্রতিষ্ঠান মহীরুহে রূপ লাভ করেছে। ১৯৮৫ সালে কুলিয়ারচর কোল্ড স্টোরেজ থেকে আজ কুলিয়ারচর গ্রুপ। ব্যবসায়িক সফলতার কারণে তিনি একাধিকবার পেয়েছেন সিআইপি মর্যাদা। অনেক চড়াই-উতরাই পেরিয়ে তাকে অর্জন করতে হয়েছে আজকের সাফল্যটুকু। তবে মৎস্য প্রক্রিয়াজাতকরণ শিল্পের মাধ্যমে যাত্রা শুরু হলেও পরে নতুন নতুন ক্ষেত্রে সম্প্রসারিত করেন তার ব্যবসায়িক কর্মকাণ্ড। তারই ধারাবাহিকতার ১৯৯০ সালে ঢাকার মালিবাগে স্থাপন করলেন কুলিয়ারচর ফ্যাশন অ্যাপারেলস লিমিটেড নামে শতভাগ রপ্তানিমুখী পোশাক শিল্প প্রতিষ্ঠান। দক্ষ পরিচালনার মাধ্যমে এ ক্ষেত্রেও তার ব্যাপক সাফল্য লাভ। কিন্তু থেমে থাকার পাত্র নন মো. মুছা মিয়া। ব্যবসায় আবারও খুঁজতে থাকেন নতুন ক্ষেত্র, নতুন দিগন্ত। বিনিয়োগকে করতে চান বিচিত্রমুখী। সেই লক্ষ্যে চট্টগ্রামের সাগরিকা রোডে অবস্থিত সার অ্যান্ড কোম্পানি লিমিটেডের মালিকানা বা ব্যবসায়িক স্বত্ব কিনে নেন ১৯৯২ সালে। সেখানে স্থাপন করলেন বাংলাদেশের অন্যতম আধুনিক মৎস্য প্রক্রিয়াজাতকরণ শিল্প প্রতিষ্ঠান সার অ্যান্ড কোম্পানি লিমিটেড। সাফল্যের কোন ছন্দ পতন হয়নি এ ক্ষেত্রেও। ১৯৯৪ সালে ঢাকার অদূরে বোর্ডবাজারে স্থাপন করলেন কুলিয়ারচর সোয়েটার ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও কুয়িারচর কমপ্লেক্স। অত্যন্ত সুপরিকল্পিত ও দৃষ্টিনন্দন এ কমপ্লেক্স-এ ১৯৯৭ সালে স্থাপন করেন কুলিয়ারচর প্যাকেজিং ইন্ডাস্ট্রি লিমিটেড। যেখানে উৎপাদিত হচ্ছে কার্টুন ও উন্নতমানের পলিথিন।

উল্লেখ্য, কুলিয়ারচর কমপ্লেক্স একটি পরিবেশবান্ধব শিল্প এলাকা। কুলিয়ারচর কমপ্লেক্স ও এর বাইরে মো. মুছা মিয়া প্রতিষ্ঠিত শিল্প প্রতিষ্ঠানগুলো হচ্ছে- কুলিয়ারচর কোল্ড স্টোরেজ লিমিটেড, কুলিয়ারচর ফ্যাশন অ্যাপারেলস লিমিটেড, কুলিয়ারচর সোয়েটার ইন্ডাস্ট্রিজ লিমিটেড, কুলিয়ারচর প্যাকেজিং ইন্ডাস্ট্রিজ লিমিটেড, সার অ্যান্ড কোম্পানি লিমিটেড, কুলিয়ারচর সি ফুডস (কক্সবাজার) লিমিটেড, সেতু ট্রেড এন্টারপ্রাইজ, নাভিলা ট্রেডিং এবং এম অ্যান্ড জেড অ্যান্ড কোম্পানি লিমিটেড। সফল ব্যবসায়িক-শিল্পপতি ব্যক্তিত্ব মো. মুছা মিয়া তার নিজস্ব শিল্প সাম্রাজ্যের বাইরেও বিভিন্ন ব্যবসায়িক উদ্যোগের অংশীদার। তিনি কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও গোল্ডেন লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির বর্তমান চেয়ারম্যান। উল্লেখ্য, তিনি উভয় কোম্পানির উদ্যোক্তা শেয়ারহোল্ডার পরিচালক। এ ছাড়া দেশের শীর্ষস্থানীয় বেসরকারি ব্যাংক ‘এনসিসি ব্যাংক লিমিটেড’-এর অন্যতম উদ্যোক্তা শেয়ারহোল্ডার।

শিক্ষানুরাগী ও সমাজসেবী
শুধু অর্থ আয়ের পেছনে ছুটেছেন এমনটি নয়। তিনি এলাকার শিক্ষাবিস্তার ও উন্নয়নেও অবদান রাখছেন। যখনই সুযোগ পাচ্ছেন শত ব্যস্ততাতেও ছুটছেন এলাকায়। তিনি বিশ্বাস করেন উন্নয়ন চাইলে প্রয়োজন শিক্ষাবিস্তার। সেই লক্ষ্যকে সামনে রেখে ১৯৮৩ সালে কিশোরগঞ্জের এক অজপাড়াগাঁ আলী আকবরী গ্রামে স্থাপন করলেন, ‘মুছা মিয়া উচ্চ বিদ্যালয়’। তিনি কেবল শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপনের মাধ্যমেই নিজের দায়িত্ব শেষ করেননি। তিনি দেখলেন, প্রয়োজনীয় পৃষ্ঠপোষকতার অভাবে অনেক সুন্দর সুন্দর উদ্যোগ নষ্ট হয়ে যাচ্ছে, সেই বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করে তিনি বহু গরিব ও মেধাবী ছাত্রছাত্রীকে আর্থিক সহযোগিতা দান এবং শিক্ষাপ্রতিষ্ঠানে অনুদান দেয়ার মাধ্যমে সহযোগিতা করে আসছেন। তিনি মেধাবী ছাত্রদের লেখাপড়ায় আরও আগ্রহী করার লক্ষ্যে চালু করেছেন মেধাবৃত্তি প্রদান। শিক্ষা খাতে উল্লেখযোগ্য সামাজিক কর্মকাণ্ডের মধ্যে রয়েছে কুলিয়ারচর পাইলট উচ্চ বিদ্যালয়ের দেয়াল ও পাঠাগার নির্মাণ, কুলিয়ারচর পাইলট উচ্চ বিদ্যালয়ের দেয়াল ও পাঠাগার নির্মাণ, সালুয়া এমাদউদ্দিন উচ্চ বিদ্যালয়ের দেয়াল ও পাঠাগার নির্মাণ, প্রেস ক্লাব দ্বিতল ভবন নির্মাণ; স্বনির্ভর বাংলাদেশ, কুলিয়ারচর পারিবারিক স্বাস্থ্যসেবা ক্লিনিকের জমিসহ ভবন নির্মাণ, মুক্তিযোদ্ধা বহুমুখী সমবায় সমিতি কুলিয়ারচরকে মাইক্রোবাস প্রদান, স্বনামধন্য রফিকুল ইসলাম মহিলা কলেজ ভৈরব, আলহাজ জিল্লুর রহমান কলেজ ভৈরব, মর্নিংসান টেকনিক্যাল ইনস্টিটিউট, ভৈরবকে একটি করে গাড়ি প্রদান। কুলিয়ারচর বাজার জামে মসজিদ ও মাদরাসা পুনঃনির্মাণ।

পৃষ্ঠপোষকতা
সফল ব্যবসায়ী মুছা মিয়া অর্থ উপার্জনের মাধ্যমে কেবলই নিজের বিত্তভৈবব ও আভিজাত্যের বলয় তৈরি করেননি। তিনি উপার্জনের বিরাট অংশ ব্যয় করছেন মানুষ আর সমাজের কল্যাণে। তার মধ্যে উল্লেখযোগ্য: কুলিয়ারচর পৌরসভার ব্যাপারীপাড়া গ্রামে বাউন্ডারিওয়ালসহ কবরস্থান নির্মাণে অনুদান প্রদান; কুলিয়ারচর পৌরসভায় ব্যাপারিপাড়া প্রাইমারি স্কুলের জায়গা বাবদ অনুদান প্রদান; কুলিয়ারচর ডিগ্রি কলেজের বাউন্ডারিওয়াল নির্মাণে আর্থিক অনুদান প্রদান; পটুয়াখালী মৎস্য বাজার ঘাট নির্মাণ; বৃহত্তর ময়মনসিংহ জেলার ঐতিহ্যবাহী কুলিয়ারচরের ১০ গম্বুজ বিশিষ্ট জামে মসজিদ পুনঃনির্মাণ; কিশোরগঞ্জ জেলা কর্তৃক প্রতি বছর ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন; কুলিয়ারচর পৌরসভায় উছমানপুর গ্রামে কবরস্থানের জমি ও মাটি ভরাট কাজে অনুদান; কুলিয়ারচর পৌরসভায় মরহুমা বেগম নুরুন্নাহার মাতৃসদন ভবন নির্মাণ; চট্টগ্রাম ক্লাবের সুইমিং পুল পুনঃনির্মাণে অনুদান; চট্টগ্রাম চানগাঁও আবাসিক এলাকা জামে মসজিদ নির্মাণে অনুদান; বড়খারচর ঈদগাহ মাঠ প্রতিষ্ঠা; সালুয়া নাটমন্দির নির্মাণ, কুলিয়ারচর উপজেলাধীন কাপাসাটিয়া গ্রামে শশ্মানঘাট নির্মাণ ও কুলিয়াচর পৌরসভার দাসপাড়া গ্রামে কালীবাড়ি প্রাঙ্গণ পুনঃনির্মাণ।

পথচলায় ক্লান্তি নেই
সাফল্যের চূড়ায় দাঁড়িয়েও ক্লান্তি নেই মুছা মিয়ার। প্রতিদিন সকাল ৯টায় অফিস আসেন। আর রাত পর্যন্ত নিজ ব্যবসার পরিকল্পনা নিয়েও ব্যস্ত থাকেন। একের পর এক সফলতায় থামেননি। প্রতিনিয়তই নতুন নতুন উদ্যোগ গ্রহণ করছেন ব্যবসা সম্প্রসারণে। বাবা আবুল কাশেম কাঞ্চন মিয়া প্রয়াত হয়েছেন ২০১৩ সালে। মা বেগম নূরুন্নাহার বিদায় নিয়েছেন ১৯৭৫-এ। স্ত্রী বুলবুল জয়নব আক্তার ও ২ পুত্র ইমতিয়াজ বিন মুছা, নাহিয়ান বিন মুছা ও ১ কন্যা মেহেনাজ তাবাসসুম পড়াশোনা শেষে বাবার সঙ্গে ব্যবসা দেখাশোনা করছেন। সফলতার স্বীকৃতিস্বরূপ মুছা মিয়া ভূষিত হয়েছেন একাধিক পুরস্কারে। এর মধ্যে উল্লেখযোগ্য অতীশ দীপঙ্কর পদক, বিজেএ অ্যাওয়ার্ডস, বিজনেসম্যান অ্যাওয়ার্ডসহ পেয়েছেন একাধিকবার জাতীয় রপ্তানি ট্রফি।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com