www.kishoreganjnews.com

বাল্যবিয়ে কেন নিষিদ্ধ? এ প্রশ্নের উত্তর: বড়বাগের মল্লিকা



[ মোস্তফা কামাল | ৬ আগস্ট ২০১৭, রবিবার, ৭:২৫ | এক্সক্লুসিভ ]


বামে বাল্যবধূ মল্লিকা ও স্বামী রাসেল। ডানে এনসিটিএফ সম্পাদক তায়েব হোসেন অপি বাল্যবধূর বাবা আবদুল আউয়ালের হাতে অর্থ সহায়তা তুলে দিচ্ছে।

কিশোরগঞ্জে বাল্যবিয়ের খেসারত দিচ্ছে গরিবের মেয়ে মল্লিকা (১৭)। খালাত ভাইয়ের সঙ্গে প্রেমের সূত্রে পারিবারিকভাবেই দুই বছর আগে মাত্র ১৫ বছর বয়েসে মল্লিকার বিয়ে হয়েছিল। স্বামী রাসেল মিয়ার বয়সও তখন মাত্র ১৭ বছর। মল্লিকার গর্ভে সন্তানও আসে। মাসখানেক আগে স্থানীয় একটি কিনিকে সিজার করে মৃত পুত্র সন্তান প্রসব করানো হলেও ক্রমাগত রক্তপাতে জীবন শঙ্কায় পড়ে যায় মল্লিকা। কিশোরগঞ্জ থেকে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে সেখান থেকে ঢাকায় পাঠানোর কথা বললে দরিদ্র ভ্যানচালক পিতা আব্দুল আউয়াল সামর্থ্যরে অভাবে আবার মেয়েকে বাড়িতে ফিরিয়ে নিয়ে আসেন। শুরু থেকে এখন পর্যন্ত ১৪ ব্যাগ রক্ত দিতে হয়েছে। আরো দিতে হবে। এখনো মল্লিকা বিছানায় কাতরাচ্ছে। স্বামী বাসের হেলপার রাসেলও এখন কতৃবিমূঢ় অবস্থায় স্ত্রীর পাশে রয়েছে। উন্নত চিকিৎসার সামর্থ্যও তাদের নেই। এখন উভয় পক্ষই বাল্যবিয়ের জন্য অনুশোচনা করছে।

কিশোরগঞ্জ সদর উপজেলার লতিবাবাদ ইউনিয়নের বড়বাগ উত্তরপাড়া গ্রামের ভ্যানচালক আব্দুল আউয়ালের বাড়িতে শুক্রবার বিকালে গিয়ে দেখা গেছে, তার মেয়ে মল্লিকাকে আশঙ্কাজনক অবস্থায় বিছানায় শুইয়ে রাখা হয়েছে। বাবা আউয়াল ও তার স্ত্রী নাসিমা জানালেন, তাদের দুই মেয়ের মধ্যে মল্লিকা বড়। দ্বিতীয় মেয়ে মরিয়মের বয়স আড়াই বছর। মল্লিকার গভীর প্রেমের সম্পর্ক গড়ে ওঠে খালাত ভাই পার্শ্ববর্তী ময়মনসিংহের নান্দাইল উপজেলা সিংরইল ইউনিয়নের মধ্যনগর গ্রামের রাসেল মিয়ার সঙ্গে। পাড়া-প্রতিবেশিরা নানা কথা বলে। সেই কারণে দুই বছর আগে পারিবারিকভাবে তাদের বিয়ে দেয়া হয়।

সিদ্দিক মিয়ার ছেলে রাসেল জানান, এখন তার বয়স ১৯ বছর। অর্থাৎ বিয়ের সময় তার বয়স ছিল মাত্র ১৭ বছর। তিনি বাসে হেলপারের চাকরি করেন।

মল্লিকার মা-বাবা জানান, বিয়ের পর এই বয়সেই মেয়ে এক পর্যায়ে অন্তঃসত্ত্বা হয়। মাস খানেক আগে গর্ভকাল পূর্ণ হলে কিশেরগঞ্জের একটি প্রাইভেট কিনিকে নিয়ে যাওয়ার পর পরীক্ষা করে ডাক্তার জানান, সন্তানটি গর্ভেই মারা গেছে। এরপর সিজার করে মৃত পুত্রসন্তান প্রসব করানো হয়। কিন্তু মল্লিকার জীবন শঙ্কায় পড়ে যায়। অনবরত রক্তক্ষরণ হতে থাকে। তিন ব্যাগ রক্ত দিতে হয়। এভাবে কিনিকে চারদিন রাখার পর ডাক্তারের পরামর্শে মল্লিকাকে নিয়ে যাওয়া হয় ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে। সেখানেও ৬ দিন ভর্তি রেখে ৯ ব্যাগ রক্ত দিতে হয়। বিভিন্নজন রক্ত দান করেছেন। তবে এক ব্যাগ কিনতে হয়েছে। এরপরও কিছুতেই রক্তপাত বন্ধ না হলে চিকিৎসকরা ঢাকায় নেওয়ার পরামর্শ দিলেও দরিদ্র বাবা সামর্থ্যরে অভাবে আবার মেয়েকে বাড়িতে ফিরিয়ে নিয়ে আসেন। এখানে এনে আবারো রক্ত দিতে হচ্ছে।

মল্লিকার স্বামী এখন শ্বশুর বাড়িতে থেকে সর্বক্ষণ স্ত্রী মল্লিকার পাশে সময় দিচ্ছেন। তার চোখেমুখে এক ধরনের লজ্জা এবং অপরাধবোধের চিহ্ন ফুটে আছে। মল্লিকার মা-বাবাও এখন বুঝতে পারছেন, এত অল্প বয়সে বিয়ে দিয়ে কতবড় ভুল করেছেন। তারা জানান, ছেলে-মেয়ের প্রেমের সম্পর্ক এমন বেপরোয়া মাত্রায় পৌঁছেছিল, প্রতিবেশিদের কাছেও সেটা অশালীন ঠেকছিল। তারাও বার বার তাগিদ দিচ্ছিলেন বিয়ে দেয়ার জন্য। উপায় না দেখে মান-সম্মানের কথা চিন্তা করেই এই বয়সে তারা বিয়ে দিতে বাধ্য হয়েছিলেন বলে জানালেন।

এদিকে শিশু একাডেমির পরিচালনাধীন কিশোরগঞ্জের ন্যাশনাল চিল্ড্রেনস টাস্ক ফোর্সের (এনসিটিএফ) ছেলেমেয়েরা এখানে শিক্ষা বিষয়ক কার্যক্রমের পাশাপাশি বাল্যবিয়ের বিরুদ্ধেও কাজ করে থাকে। তারা প্রশাসনের সহায়তায় বেশ কয়েকটি বাল্যবিয়ে আটকেছে। এরা মল্লিকার এই জীবন শঙ্কার কথা জানতে পেরে তার পাশে দাঁড়িয়েছে। এনসিটিএফ জেলা কমিটির সভাপতি সাদিয়া আক্তার কলি ও সাধারণ সম্পাদক তায়েব হোসেন অপিসহ অন্য সদস্যরা নিজেদের মধ্যে চাঁদা তুলে মল্লিকার বাবার হাতে নগদ দেড় হাজার টাকা তুলে দিয়েছে। আরো চাঁদা সংগ্রহ করা হচ্ছে।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com