www.kishoreganjnews.com

ঈদুল আজহা উপলক্ষে

ট্রেনের অগ্রিম টিকিট শুক্রবার থেকে



[ কিশোরগঞ্জ নিউজ ডেস্ক | ১৭ আগস্ট ২০১৭, বৃহস্পতিবার, ১২:৪৮ | জাতীয় ]


ঈদুল আজহা উপলক্ষে রেলওয়ের আন্তঃনগর ট্রেনের অগ্রিম টিকিট বিক্রয় শুরু হবে শুক্রবার (১৮ আগস্ট) থেকে। ঈদ যাত্রার ১০ দিন আগে রাজধানীর কমলাপুর ও চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে বিশেষ ব্যবস্থায় এ টিকিট বিক্রয় করা হবে। এছাড়া ঈদ পরবর্তী যাত্রীদের জন্য ফিরতি টিকিটের অগ্রিম বিক্রয় শুরু হবে আগামী ২৫ আগস্ট থেকে। রাজশাহী, খুলনা, রংপুর, দিনাজপুর ও লালমনিরহাট স্টেশন থেকে বিশেষ ব্যবস্থাপনায় এই টিকিট বিক্রয় করা হবে। প্রতিদিন সকাল ৮টা থেকে টিকিট থাকা সাপেক্ষে বিকেল ৫টা পর্যন্ত রেলওয়ে অগ্রিম টিকিট বিক্রয় করা হবে। একজন যাত্রী ৪টির অধিক টিকিট সংগ্রহ করতে পারবেন না। বিক্রিত অগ্রিম টিকিট ফেরত নেয়া হবে না। রাজধানীর কমলাপুর স্টেশনে ২টি মহিলা কাউন্টারসহ মোট ২৩টি কাউন্টার থেকে এ অগ্রিম টিকিট বিক্রয় করা হবে।

প্রতি বছরের ন্যায় এবারও রেলওয়ের ঈদ যাত্রায় মোট ১ হাজার ২২২টি কোচ চলাচল করবে। এছাড়া রেলওয়ে পূর্ব ও পশ্চিমাঞ্চলের মোট ২২৯টি লোকোমোটিভ ব্যবহার করা হবে। রেলপথের নিরাপত্তা ও টিকিট কালোবাজারি রোধে র‌্যাব, বিজিবি, রেলওয়ে পুলিশ (জেআরপি) ও রেলওয়ে নিরাপত্তা বাহিনী (আরএনবি)সহ আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর নজরদারি থাকবে। এছাড়া ঈদ উপলক্ষে ঢাকা-কলকাতা রুটে চলাচলকারী মৈত্রী এক্সপ্রেস ১-৪ সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকবে। তাই ঈদুল আজহা উপলক্ষে রেলওয়ে সার্বিক ঈদ ব্যবস্থাপনা নিয়ে বৃহস্পতিবার রেলপথ মন্ত্রণালয়ে বৈঠক হওয়ার কথা রয়েছে বলে রেলওয়ে সূত্র জানায়।

এ বিষয়ে রেলপথ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. মোফাজ্জল হোসেন বলেন, রেলমন্ত্রীর সভাপতিত্বে রেলওয়ে ঈদ ব্যবস্থাপনা নিয়ে বৃহস্পতিবার বৈঠক অনুষ্ঠিত হবে। এতে অগ্রিম টিকিট বিক্রয়সহ সার্বিক বিষয়ে দিকনির্দেশনা দেয়া হবে। এছাড়া কোরবানি ঈদের আগেই দেশের চলমান বন্যার পরিস্থিতে রেল লাইনের ঝুঁকি নিয়ে যাতায়াত না করার বিষয়ে আলোচনা করা হবে। পাশাপাশি বন্যায় সারাদেশের রেল লাইনের নিরাপত্তার বিষয়ে আলোচনা হবে বলে জানান তিনি।

রেলওয়ে সূত্র জানায়, ঈদুল আজহা উপলক্ষে আগামী ১৮ আগস্ট শুক্রবার বিক্রয় করা হবে ২৭ আগস্টের যাওয়ার অগ্রিম টিকিট, ১৯ আগস্ট বিক্রয় করা হবে ২৮ আগস্টের টিকিট, ২০ আগস্ট বিক্রয় করা হবে ২৯ আগস্টের টিকিট, ২১ আগস্ট বিক্রয় করা হবে ৩০ আগস্টের টিকিট ও ২২ আগস্ট বিক্রয় করা হবে ৩১ আগস্টের যাওয়ার অগ্রিম টিকিট। এছাড়া ঈদ পরবর্তী যাত্রীদের আগামী ২৫ আগস্ট বিক্রয় করা হবে ৩ সেপ্টেম্বরের ফিরতি টিকিটের অগ্রিম বিক্রয়, ২৬ আগস্ট বিক্রয় করা হবে ৪ সেপ্টেম্বরের টিকিট, ২৭ আগস্ট বিক্রয় করা হবে ৫ সেপ্টেম্বরের টিকিট, ২৮ আগস্ট বিক্রয় করা হবে ৬ সেপ্টেম্বরের টিকিট ও ২৯ আগস্ট বিক্রয় করা হবে ৭ সেপ্টেম্বরের ফিরতি টিকিটের অগ্রিম বিক্রয়।

এছাড়া ঈদ উপলক্ষে এবারও ৭ জোড়া স্পেশাল ট্রেন চলাচল করবে। এর মধ্যে আগামী ২৯ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত এবং ৩-৯ সেপ্টেম্বর পর্যন্ত ঢাকা-দেওয়ানগঞ্জ-ঢাকা রুটে চলাচল করবে দেওয়ানগঞ্জ স্পেশাল, চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রাম রুটে চাঁদপুর স্পেশাল-১ ও ২, রাজশাহী-ঢাকা-রাজশাহী রুটে রাজশাহী স্পেশাল এবং পার্বতীপুর-ঢাকা-পার্বতীপুর রুটে চলাচল করবে পার্বতীপুর স্পেশাল ট্রেন। ঈদের দিন ভৈরববাজার-কিশোরগঞ্জ-ভৈরববাজার রুটে চলাচল করবে শোলাকিয়া স্পেশাল-১ এবং ময়মনসিংহ-কিশোরগঞ্জ-ময়মনসিংহ রুটে শোলাকিয়া স্পেশাল-২ ট্রেনটি চলাচল করবে বলে রেলওয়ে সূত্র জানায়। এদিকে ঈদ উপলক্ষে যাত্রীবাহী ট্রেন চলাচলের সুবিধার্থে ঈদের ৩ দিন আগ থেকে কনটেইনার ও জ্বালানি তেলবাহী ট্রেন ছাড়া সব ধরনের গুডস (পণ্যবাহী) ট্রেন বন্ধ থাকবে বলে রেলওয়ে সূত্র জানায়।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com