www.kishoreganjnews.com

তাড়াইলে কাঁচা মরিচ চাষে বিপ্লব



[ স্টাফ রিপোর্টার | ২ সেপ্টেম্বর ২০১৭, শনিবার, ৬:৪৮ | কৃষি ]


ফাইল ছবি

তাড়াইল উপজেলার জাওয়ার ইউনিয়নে চলছে কাঁচা মরিচ চাষের নিরব বিপ্লব। এখানকার মাটি মরিচ চাষের জন্য বিশেষ উপযোগী হওয়ায় গত প্রায় ৭৭ বছর ধরে কৃষকেরা প্রধান ফসল হিসাবে মরিচের চাষ করে আসছেন। কেবল কাঁচা মরিচ চাষ করে আর্থিকভাবে বিপুল লাভবান হচ্ছেন তারা। তারা মরিচ বিক্রির টাকায় নির্বিঘ্নে বোরো চাষের ব্যয় নির্বাহ করছেন। যে কারণে বোরো চাষের খরচের যোগানের জন্য এখন আর তাদের ধার-দেনা করতে হচ্ছে না। আর্থিকভাবে লাভবান হওয়ায় দারিদ্রতা দূর করে ভাগ্য পরিবর্তন করতে পারছেন মরিচ চাষিরা। কেবল তাই নয়, এ গ্রামে মরিচ চাষের সফলতা দেখে বর্তমানে সমগ্র উপজেলায় মরিচ চাষ ছড়িয়ে পড়েছে। স্থানীয় চাহিদা মেটানোর পর প্রতি মৌসুমে বিপুল পরিমাণ কাঁচা মরিচ দেশের বিভিন্ন বাজারে সরবরাহ করা হয়ে থাকে।

এলাকাবাসী জানান, পূর্ব জাওয়ার গ্রামের মিয়া হোসেন নামে এক ব্যক্তি আজ থেকে প্রায় ৭৭ বছর আগে উজান এলাকা থেকে কাঁচা মরিচের বীজ এনে চাষ শুরু করেন। প্রথম চাষে ভাল ফলন হবার পর তিনি এবং তাঁর দেখাদেখি অন্য কৃষকেরাও মরিচ চাষ শুরু করেন। এভাবে দীর্ঘ দিন পূর্ব জাওয়ার গ্রামে মরিচ চাষ চলে আসতে থাকায় এ গ্রামের মরিচ চাষিদের সফলতা দেখে উপজেলার সাতটি ইউনিয়নের বিভিন্ন গ্রামে শুরু হয় মরিচ চাষ।

কয়েকজন মরিচ চাষি জানান, এখানকার কৃষকেরা ‘ন’ ধারা জাতের মরিচ চাষ করেন। এ মরিচ আকারে বড় ও মোটা হয় এবং ফলনও বেশি। বর্তমানে ‘ন’ ধারা মরিচের পাশাপাশি হাইব্রিড জাতের মরিচ চাষ করছেন অনেক কৃষক।

স্থানীয়রা জানান, বিপুল পরিমাণ মরিচ উৎপন্ন হওয়ার পাশাপাশি মরিচের বাজারও বৃদ্ধি পেয়েছে। কিছু স্থানীয় পাইকার ছাড়াও ঢাকা, চট্টগ্রাম সহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে পাইকাররা এসে কাঁচা মরিচ কিনে নিয়ে যান। তারা জানান, মরিচ চাষ করে কৃষকেরা বেশ লাভবান হচ্ছেন। লাভের টাকায় ঘর-গৃহস্থালীর খরচসহ তারা সাংসারিক বিভিন্ন চাহিদা মেটাতে পারছেন।

স্থানীয় কৃষকেরা জানান, আগে ইরি-বোরো চাষের সময় তাদের ঋণের জন্য মহাজন ও ব্যাংকের উপর নির্ভর করতে হতো। মরিচ চাষের ফলে এখন ব্যাংক, লগ্নিকারীদের পিছনে ছুটতে হয় না। তারা জানান, সারা দেশে এখানকার উৎপাদিত মরিচের কদর রয়েছে। কৃষি বিভাগ থেকে ভাল বীজ সরবরাহের পাশাপাশি সরকার সহজ শর্তে ঋণ দিলে এখানকার সম্ভাবনাময় এ কৃষিখাতটির আরো বিকাশ ঘটতো বলে তারা জানান।

কৃষি সংশ্লিষ্টদের মতে, তাড়াইলের পলি-দোআঁশ মাটিতে মরিচ চাষ খুব ভাল হয়। সরকার যদি চাষীদের উন্নত প্রশিণ, সহজ শর্তে ঋণ প্রদান ও ভাল বীজ সরবরাহের মাধ্যমে মরিচ চাষিদের সহায়তায় এগিয়ে আসেন, তবে এখানকার উৎপাদিত মরিচ দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানী করা সম্ভব। ফলে এখানকার চাষিরা আরো বেশি লাভবান হতেন।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com