www.kishoreganjnews.com

কিশোরগঞ্জে বিরল প্রজাতির পাখি



[ মোস্তফা কামাল | ৫ সেপ্টেম্বর ২০১৭, মঙ্গলবার, ২:৩৫ | এক্সক্লুসিভ ]


কিশোরগঞ্জে ধরা পড়েছে বিরল প্রজাতির সারস জাতীয় দুটি সুদৃশ্য পাখি। লম্বা পা, লম্বা গলা, কালো রঙের ঠোটের দৈর্ঘ্য আনুমানিক চার ইঞ্চি। পীঠের অংশ সুরমা আর পেটের অংশ সাদা রঙের। মাথায় হলুদ পালকের ঝুঁটি। পাখি দুটি দেখতে থেকে শত শত মানুষ ভীড় জমিয়েছে। কিশোরগঞ্জ সদর উপজেলার কর্শাকড়িয়াইল ইউনিয়নের জালিয়া গ্রামে ফাঁদ পেতে ধরা হয়েছে পাখি দুটি।

গত এক সপ্তাহ ধরে এলাকার চাক্কুয়ার বন্দে এই পাখি দুটি উড়ে এসে বসছে। আর খাবার খেয়ে সন্ধ্যায় চলে যায়। কিছু শিকারি বন্দুক নিয়ে মেরে ফেলার চেষ্টা করেছে। ফলে কখন মেরে ফেলে, এই আশঙ্কায় এলাকার স্বপন, লিটন আর মিল্টন নামে তিন ভাই ফাঁদ পেতে ঈদের দিন বিকালে পাখি দুটি ধরে তাদের মুরগির খালি শেডে নিয়ে বন্দি করে রেখেছেন। পাখিগুলো মাছ, ধান এবং চাল খায়। তারা নিয়মিত খাবার দিচ্ছেন। একেকটি পাখি আনুমানিক ৫ কেজি ওজনের হবে বলে তিন ভাই জানান।

স্থানীয় প্রশাসনকে পাখির কথা জানানো হয়েছে। সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল্লাহ আল মাসউদ বন বিভাগ ও প্রাণী সম্পদ বিভাগের সঙ্গে কথা বলেছেন। সদর থানা থেকে পুলিশ গিয়েছে। অবশেষে ময়মনসিংহ থেকে বন বিভাগের লোকজন গেলে রোববার বিকালে বন বিভাগ, পুলিশ বিভাগ ও পাখি আটককারী পক্ষের যৌথ স্বাক্ষরে পাখি দুটি বন বিভাগের হাতে তুলে দেয়া হয়েছে। পাখি দুটি সাফারি পার্কে অবমুক্ত করা হবে বলে এলাকার পুলিশিং কমিটির সভাপতি মো. সোহরাব উদ্দিন জানিয়েছেন।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com